কেন পায়ের শিরায় শিরায় আচমকা টান ধরে? জেনে নিন কীভাবে আটকাবেন এই যন্ত্রণাকে

অনেকের মনে এই প্রশ্ন থাকে যে কেন শিরা আটকে যায় এবং এর পিছনে কারণগুলি কী হতে পারে। এমন পরিস্থিতিতে, যদি আপনার মনেও এই প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পড়ুন। তাহলে চলুন জেনে নিই কেন ভেরিকোজ ভেইন এর সমস্যা হয়।

Parna Sengupta | Published : Apr 17, 2024 4:21 PM IST

প্রায়শই অনেককে রাতে শিরায় চাপের সমস্যায় পড়তে হয়, এমন পরিস্থিতিতে শিরায় চাপ পড়লে কিছু সময়ের জন্য প্রচণ্ড ব্যথা, ক্র্যাম্প এবং আরও অনেক সমস্যা হয় এবং তারপরে এটি নিজেই সেরে যায়। অনেকের মনে এই প্রশ্ন থাকে যে কেন শিরা আটকে যায় এবং এর পিছনে কারণগুলি কী হতে পারে। এমন পরিস্থিতিতে, যদি আপনার মনেও এই প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পড়ুন। তাহলে চলুন জেনে নিই কেন ভেরিকোজ ভেইন এর সমস্যা হয়।

শিরার ওপর শিরা উঠে যাওয়ার সমস্যা কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি আসলে স্নায়ু সম্পর্কিত সমস্যা নয়, বরং এটি পেশীর খিঁচুনি এবং এটি একটি পেশী সংকোচনের কারণে হয়, যা ধীরে ধীরে শিথিল হয় এবং তারপরে ব্যথা নিজে থেকেই চলে যায়। এই সমস্যাটি বেশিরভাগই রাতে মানুষকে কষ্ট দেয়। এর পিছনে কারণগুলি কী হতে পারে তা আরও জানুন…

ডিহাইড্রেশন: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যদি দিনে ২-৩ লিটার জল পান না করেন অর্থাৎ হাইড্রেটেড না থাকেন, তাহলে এই সমস্যা আপনাকে আরও বিরক্ত করতে পারে।

গর্ভাবস্থা: এটি গর্ভাবস্থায় বা ডায়ালাইসিস রোগীদের মধ্যে বেশ সাধারণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়ালাইসিসের সময় শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হয়ে যায়, যা এই সমস্যা তৈরি করতে পারে।

পুষ্টির অভাব: এ ছাড়া শরীরে ভিটামিন বি১২, ডি, আয়রন ইত্যাদির ঘাটতির কারণেও এই সমস্যায় পড়তে হতে পারে।

এই সমস্যার সমাধান কিভাবে?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যদি এই সমস্যা প্রতিরোধ করতে চান তবে এর কারণগুলি খতিয়ে দেখুন এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন। এ ছাড়া শরীরে পুষ্টির ঘাটতি থাকলে ডায়েট বা সাপ্লিমেন্টের সাহায্যে ঘাটতি পূরণের চেষ্টা করুন। এছাড়াও পর্যাপ্ত জল পান করুন যাতে আপনার ডিহাইড্রেশনের সমস্যা না হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!