মৃত্যুর আগে কেন দুই চোখ দিয়ে জল বেরিয়ে আসে, জানুন এর চারটি বৈজ্ঞানিক কারণ

জীবনের শেষ মুহূর্তে, অনেকেই চোখের জলে ভেসে যান। আপাতদৃষ্টিতে এটি স্বাভাবিক মনে হলেও, এর পেছনে রয়েছে কিছু গভীর ও বিজ্ঞানসম্মত কারণ। এই লেখায় আমরা জানবো মৃত্যুর প্রাক্কালে চোখের জলের রহস্য উন্মোচন।

Asianetnews Bangla Stories | Published : Sep 21, 2024 5:02 PM IST

জীবনের শেষ সীমানায় আমাদের সকলকেই একদিন পা রাখতে হবে। মৃত্যু একটি বেদনাদায়ক অভিজ্ঞতা, শুধুমাত্র মৃত ব্যক্তির জন্য নয়, বরং তার প্রিয়জনদের জন্যও। অনেকেই লক্ষ্য করেছেন যে, মৃত্যুর কাছাকাছি সময়ে অনেকের চোখে জল আসে। এটি স্বাভাবিক প্রতিক্রিয়া হলেও, এর পেছনে রয়েছে কিছু গভীর ও বিজ্ঞানসম্মত কারণ। আসুন জেনে নেওয়া যাক সেই কারণগুলো সম্পর্কে:


মানসিক চাপ
মৃত্যুর কাছাকাছি সময়ে একজন ব্যক্তি ভয়, দুঃখ, হতাশা, এবং কখনও কখনও স্বস্তি সহ নানা ধরণের আবেগ অনুভব করেন। এই সমস্ত আবেগ একত্রিত হয়ে তীব্র মানসিক চাপের সৃষ্টি করে, যা চোখের জলের মাধ্যমে প্রকাশ পায়। মৃত্যুর প্রাক্কালে একজন ব্যক্তি তার জীবনের অভিজ্ঞতা, সম্পর্ক, ক্ষতি, এবং পিছনে ফেলে যাওয়া সবকিছু নিয়ে চিন্তা করেন। এই স্মৃতি এবং আবেগগুলো চোখের জলের রূপে প্রকাশ পেতে পারে। 

Latest Videos

শারীরিক পরিবর্তন

মৃত্যুর কাছাকাছি সময়ে শরীরেও নানা পরিবর্তন দেখা দেয়। হরমোনের মাত্রার পরিবর্তন, মস্তিষ্কের রাসায়নিক ভারসাম্যহীনতা, এবং পেশীতে টান - এই সকল শারীরিক পরিবর্তন মানসিক অবস্থার উপরও প্রভাব ফেলে। শরীর যখন চাপের মধ্যে থাকে, তখন চোখের জল উৎপাদন করে। এটি একটি স্বাভাবিক প্রতিক্রিয়া যা ব্যথা এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

 

জীবনের স্মৃতি

মৃত্যুর প্রাক্কালে একজন ব্যক্তির কাছে তার পুরো জীবন যেন চোখের সামনে ভেসে ওঠে। তিনি তার জীবনের গুরুত্বপূর্ণ সম্পর্ক এবং স্মৃতিগুলো মনে করেন। প্রিয়জনদের থেকে বিচ্ছেদের কথা ভাবতেই তার মনে গভীর আবেগের উদ্রেক হয়। এটি স্বাভাবিকভাবেই তাকে মনে করিয়ে দেয় যে, তিনি তার জীবনে কতটা ভালোবাসা এবং স্নেহ পেয়েছেন। এই কৃতজ্ঞতা এবং ভালোবাসা চোখের জলের মাধ্যমে প্রকাশ পায়।

দুঃখ এবং বিষণ্ণতা

অনেক ক্ষেত্রেই, মৃত্যুর কাছাকাছি সময়ে একজন ব্যক্তি বিষণ্ণতা, অনুশোচনা এবং দুঃখ অনুভব করেন। এই মানসিক যন্ত্রণা তাকে ভেঙে ফেলে এবং সহজেই কাঁদতে বাধ্য করে। এই চোখের জল শুধু দুঃখের নয়, বরং আবেগ প্রকাশেরও মাধ্যম। এটি দেখায় যে, ব্যক্তিটি তার ভেতরে চলমান ঝড়ের সাথে লড়াই করছেন এবং তার আবেগ প্রকাশ করার চেষ্টা করছেন।

 

Share this article
click me!

Latest Videos

বীরভূমের 'বাঘ' কেষ্ট ফিরছে! বিরোধীদের চরম হুঙ্কার ফিরহাদের, দেখুন | Firhad Hakim Latest News
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood
ভয়ঙ্কর ভাঙন! ঘাটালে গিলে খেতে আসছে নদী, এলাকা ছাড়ছেন গ্রামবাসীরা | Ghatal Flood News Today
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts