World Liver Day 2023: গরমে লিভার ভালো রাখতে মেনে চলুন বিশেষ টিপস, খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার

রইল কয়টি খাবারের হদিশ। গরমে লিভার ভালো রাখতে নিয়মিত এই পাঁচটি খাবার খান। এতে দূর হবে লিভার সংক্রান্ত একাধিক জটিলতা।

Web Desk - ANB | Published : Apr 18, 2023 7:18 AM IST

১৯ এপ্রিল পালিত হতে চলেছে বিশ্ব লিভার দিবস। বর্তমানে লিভারের নানান জটিলতায় ভুগছেন সকলে। এই সময় অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। তারই সঙ্গে বেড়ে চলেছে গরমের তাপমাত্রা। এই সময় ছোট থেকে বড় সকলের শরীরে দেখা দিচ্ছে জটিলতা। গরমের দিনে স্বাস্থ্য ঠিক রাখা সব থেকে কঠিন কাজ। এই সময় হজমের সমস্যা, ত্বকের সমস্যা থেকে জ্বরের মতো সমস্যায় ভোগে প্রায় সকলে। রোদ লেগে অনেকে অসুস্থ হয়ে পড়েন। এই গরমে লিভার রাখুন সুস্থ। আজ রইল কয়টি খাবারের হদিশ। গরমে লিভার ভালো রাখতে মেনে চলুন এই কয়টি। দেখে নিন কী কী করবেন লিভার ভালো রাখতে।

পাকা পেঁপে খান নিয়ম করে। লিভার ভালো রাখতে পাকা পেঁপে বেশ উপকারী। রোজ এক বাটি করে পাকা পেঁপে থান। চাইলে এর ওপর সামান্য লেবুর রস ছড়িয়ে দিয়ে খেতে পারেন।

রসুন খেতে পারেন। রোজ ১ কোয়া করে রসুন খান। রসুনে এনজাইম আছে। যা লিভার ভালো রাখতে সাহায্য করে। লিভার ভালো রাখতে তাই রোজ এক কিংবা দু কোয়া করে রসুন খান।

আমলা লিভারের জন্য বেশ উপকারী। এতে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি লিভার পরিষ্কার করতে সাহায্য করে। আমলা দিয়ে জুস বানিয়ে খান। গরমে আমলা খাওয়া বেশ উপকারী। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড লিভারের জন্য উপকারী। তাই নিয়ম করে খেতে পারেন আমলার জুস।

দই খেতে পারেন। দই-তে আছে প্রোবায়োটিক্স। আছে উপকারী ব্যাকটেরিয়া। গরমের সময় শরীর ভালো রাখতেও বেশ উপকারী দই। এই সময় নিয়ম করে ১ বাটি করে দই খান। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে ও লিভারে ভালো রাখতে রোজ দই খান।

ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপির মতো সবজি খেতে পারেন। এতে আছে ফাইবার। এই সকল সবজি লিভারের জন্য বেশ উপকারী। লিভার ডিটক্স করতে খেতে পারেন এমন সবজি। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান যা স্বাস্থ্যের জন্য উপকারী। শরীর সুস্থ রাখতে খেতে পারেন এমন খাবার। গরমে লিভার ভালো রাখতে মেনে চলুন এই কয়টি। মেনে চলুন এই কয়টি টিপস। লিভার ভালো রাখবে এই উপায়।

 

আরও পড়ুন

পশ্চিমবঙ্গ মহিলা পুলিশে প্রচুর নিয়োগ, মাধ্য়মিক পাসে মিলবে ৫৮ হাজার টাকা পর্যন্ত বেতন,

পরিপাকতন্ত্রের শক্তি বাড়াতে, আজই ডায়েটে এই ৬ খাবার অন্তর্ভুক্ত করুন, কোষ্ঠকাঠিন্য এবং বদহজম থেকে মুক্তি পাবেন

এই বিশেষ উপায় তৈরি করুন ডাবের শরবত, গরমে মিলবে স্বস্তি, দূর হবে নানান শারীরিক জটিলতা

 

 

Share this article
click me!