World Obesity Day 2024: এই সহজ ৫টি টিপস মেনে চললেই শিশুকে সুস্থ রাখতে পারবেন, মোটা হবে না আপনার সন্তান

৪ মার্চ বিশ্ব স্থূলতা দিবস। বর্তমানে মোটা হয়ে যাওয়া গোটা বিশ্বের কাছে একটি সমস্যা। শিশুদের মধ্যেও এই সমস্যাটি দেখা যায়। কিন্তু শিশুদের এই রোগ যাতে না হয় তারজন্য রইল ৫টি সহজ টিপস।

 

Saborni Mitra | Published : Mar 3, 2024 11:35 AM IST

19
মোটা হয়ে যাওয়া

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও শারীরিক কার্যকলাপের কারণে যে কোনও মানুষ মোটা হয়ে যায়।

29
সব বয়সের সমস্যা

স্থূলতা প্রায়শই প্রাপ্তবয়স্কদের মধ্যে একটি স্বাস্থ্য সমস্যা হিসাবে বিবেচিত হয়, শৈশব স্থূলতা একটি চাপের উদ্বেগের বিষয়। বর্তমান ভারতে তিন জন শিশুর মধ্যে একজন এই সমস্যায় ভুগছে।

39
শৈশবে স্থূতলার সমস্যা

শৈশব স্থূলতা উচ্চ রক্তচাপ, স্ট্রোকের কারণ হতে পারে। ডায়াবেটিসেরও কারণ হতে পারে। এই সমস্যা মৃত্যুর ঝুঁকিও বাড়িয়ে দেয়।

49
রোগের প্রতিকার

শিশুদের স্থূলতা রোধ করার জন্য, পিতামাতা এবং অভিভাবকদের জন্য স্বাস্থ্যকর অভ্যাস এবং একটি সহায়ক পরিবেশ সৃষ্টি উভয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে বহুমুখী পদ্ধতি অবলম্বন করা অপরিহার্য হয়ে ওঠে। স্থূলতা প্রতিকারের উপায় রইল এখানেঃ

59
আদর্শ স্বাস্থ্যকর খাওয়া দাওয়া

শিশুদের ফল, সবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিনজাতীয় খাবারকে অগ্রাধিকার দেওয়া জরুরি। প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত খাবার ও পানীয় বর্জন করুন ।

69
শারীরিক কার্যকলাপ

শিশুদের খেলাধূলা ও শারীরিক কার্যকলাপকে উৎসহ দিন। ঘরের বাইরে খেলাধূলার ব্যবস্থা করুন। নিয়মিত ৬০ মিনিটের দৈনিক খেলাধূলা শিশুদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। সেটির মধ্যে ছোটাছুটি ও হাঁটাও থাকতে পারে।

79
মননশীল খাওয়া

শিশুদের জোর করে কখনই খাওয়াবেন না। তারা যতটা খেতে চায় ততটাই খাওয়ান। খিদে পেলে তবেই শিশুকে খেতে দিন।

89
প্রয়োজনীয় ঘুম

একটি শিশুর স্বাস্থ্য ও ওজন নিয়ন্ত্রণ করার জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। একটি শিশুর নিয়মিত দৈনিক ৯-১০ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তাহলে এই সমস্যা থেকে রেহাই পেতে পারবে।

99
বিনোদনমূলক স্ক্রীন টাইম

স্ক্রীন টাইম শারীরিক কার্যকলাপের জন্য একটি বড় বাধা এবং একটি শিশুকে শুধু চারপাশে বসে থাকতে দেয়। পরিবারগুলিকে তাদের মিডিয়া ব্যবহারের বর্তমান পরিমাণ নিরীক্ষণ করা উচিত এবং এটি হ্রাস করার লক্ষ্য নির্ধারণ করা উচিত। শিশুদের দৈনিক ১ ঘণ্টা ফোন দেখার ছাড়পত্র দিতে পারেন তার বেশি কখনই নয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos