নিজেকে আরও অপ্লবয়সী দেখাতে চান? তারজন্য রইল ৯টি মেকআপ টিপস

মেকআপ- এমনই একটি শিল্প যা আপনাকে আরও সুন্দর করে তুলে। বয়সের তুলনায় অনেক তরুণ দেখায়। কিন্তু মেক আপ-এর একটু ভুলত্রুটি হলেও আপনাকে কদর্য দেখাতে পারে।

Web Desk - ANB | Published : May 22, 2022 10:32 AM IST

মেকআপ- এমনই একটি শিল্প যা আপনাকে আরও সুন্দর করে তুলে। বয়সের তুলনায় অনেক তরুণ দেখায়। কিন্তু মেক আপ-এর একটু ভুলত্রুটি হলেও আপনাকে কদর্য দেখাতে পারে। বয়সের তুলনায় অনেক বেশি বয়স্ক দেখাতে পারে। তাই মেক-আপ করার আগে সর্বদাই যত্নবান হওয়া জরুরি।  শুধুমাত্র আপনাকেই দিলাম মেক-আপ-এর কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস। 

মেক-আপ ভুলে আপনাতে যাতে বয়স্ক না দেখায়  তার জন্য রইল এই ৯টি টিপস-
১. ফাউন্ডেশনের লাইটার বা গাড় শেড ব্যাবহার করুন- 
একটি সাদা চেহারার ফাউন্ডেশন বা গাড় শেয়ের ফাউন্ডেশন মিশ্রিত করা আপনার পুরো মেকআপ লুককে নষ্ট করে দিতে পারে। সঠিকভাবে মেকআপ বেস তৈরি করা গুরুত্বপূর্ণ। তারজন্য আপনার গায়ের সঙ্গে মেলে এমন একটা ফাউন্ডেশনে সঠিক শেড বাছাই করা জরুরি। 

২. ভ্রু বেশি পাতলা করা- কম বয়সী দেখাতে  গেলে আইব্রো একটি মোটা করা জরুরি। তাই ভ্রু সর্বদা সুন্দর করে আঁচড়ে নিন। বেশি পাতলা করে ভ্রুপ্লাগ করবে না। হালকা ভ্রু হলে পেলসিল দিয়ে ঘন করে নিতে হবে। মাঝারি আকৃতির ভ্রু সর্বদা সুন্দর দেখায়। 

৩. ত্বক ময়েশ্চারাইজ  - মেক আপ করার আরে ত্বর ভালোভাবে ময়েশ্চারাইজ করতে হবে। ত্বক নরম আর কোমল হলে বয়স কম লাগে। মেকআপ করার আগে বলিরেখাগুলিকে সুক্ষ্মভাবে হাইলাইট করে নিন। ক্রিম মাখার আগে সেগুলির ওপর বেশি করে ক্রিম দিতে পারেন। 

৪. গাঢ় ঠোঁট লাইনার প্রয়োগ- প্রথমে আপনার ঠোঁট একটি গাঢ়় লিপলাইনার দিয়ে এঁকে নিন। তারপর ভিরতটা হালকা লিপস্টিক বা ডিপ কালারের লিপস্টিক দিয়ে পুরণ করতে হবে। তাকে ঠোঁট বেশি সুন্দর দেখায়। 

৫. গালের আপেলে ব্লাশ- গালের আপেলে খুব বেশি ব্লাশ করতে হবে। তাহলে অনেক বেশি সতেজ দেখায়। ব্লাশ লাগানোর সময় হাত হালকা করে লাগাতে হবে। তাতে সেটি আরও বেশি উজ্জ্বল হবে। 

৬. খুব বেশি হাইলাইটার- ভুলেই হাইলাইটার খুব বেশি প্রয়োগ করবেন না। তাতে পুরো মেকআপটাই নষ্ট হয়ে যেতে পারে। হালকা হাইলাইটার ব্যবহার করুন। তাতে আপনার রূপ আরও খুলে যাবে। 

৭. মেকআপ পাউডারের অতিরিক্ত প্রয়োগ - ভালো ময়েশ্চারাইজড সতেজ ত্বকের জন্য অত্যাধিক মেকআপ পাউডার প্রয়োগ করা ঠিক নয়। তাতে ত্বক আরও শুস্ক হয়ে গিয়ে বয়স্ক দেখায়। ত্বক যদি কোমল হয় তাহলে পাইডার বেশি দেওয়ার প্রয়োজন নেই। 

৮. সঠিক কনট্যুরিং টেকনিক- কনট্যুরিং এর মাধ্যমে আপনি আপনার মুখকে ইচ্ছেমত স্কাল্প করতে পারবেন। আপনি কীভাবে মেকআপ করতে চাইছেন তা আগে থেকেই আপনার কাছে স্পষ্ট একটি ধারনা তৈরি করতে পারবে। তবে তার জন্য পুরো কৌশলটিকে একবার পরীক্ষা করার প্রয়োজন রয়েছে। 

৯.   ফাউন্ডেশন মিশ্রিত করা- সর্বদাই ফাউন্ডেশন মিশ্রিত করতে হবে সঠিকভাবে। তার জন্য মেকআপ স্পঞ্জ বা ব্রাশগুলি ফাউন্জেশনে আরও ভালভাবে মিশ্রিত করতে সাহায্য করবে। ত্বকের রেখাগুলিকে ঢেকে দেওয়ার জন্য এগুলি খুবই গুরুত্বপূর্ণ। মেক আপ করতে বসার সময় অবশ্যই হাতে সময় নিয়ে বসতে হবে। তাতে এই সূক্ষ্ম সূক্ষ্ম জিনিসগুলির দিকে বিশেষভাবে নজর দেওয়া যায়।

Share this article
click me!