ত্বকের এই তিন সমস্যা সমাধানে হাতিয়ার করুন লিচু, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

লিচু খেলে যেমন দূর হবে একাধিক শারীরিক ঘাটতি তেমনই ত্বক হবে উজ্জ্বল। আজ রইল লিচু দিয়ে ত্বকের চর্চার হদিশ। লিচু দিয়ে বানাতে পারেন প্যাক। এমনকী, লিচুর রস তুলোয় করে ত্বকে লাগালেও উপকার পাবেন। জেনে নিন লিচুর তৈরি প্যাক লাগাতে কী কী উপকার পাওয়া যায়।   

Sayanita Chakraborty | Published : May 22, 2022 6:31 AM IST

গরমে ফলের বাজার ভরে গিয়েছে রকমারী ফলে। বাজার আম, তরমুজ, কাঁঠাল রয়েছে কত কী। এই সবের সঙ্গে বাজার ভরে গিয়েছে লিচুতে। ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ এই ফল। এই ফল খেলে যেমন দূর হবে একাধিক শারীরিক ঘাটতি তেমনই ত্বক হবে উজ্জ্বল। আজ রইল লিচু দিয়ে ত্বকের চর্চার হদিশ। লিচু দিয়ে বানাতে পারেন প্যাক। এমনকী, লিচুর রস তুলোয় করে ত্বকে লাগালেও উপকার পাবেন। জেনে নিন লিচুর তৈরি প্যাক লাগাতে কী কী উপকার পাওয়া যায়।   

বলিরেখা দূর করতে ব্যবহার করতে পারেন লিচু। লিচুর বীজ ছাড়িয়ে মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তা ছেঁকে নিয়ে রস বের করে নিন একটি পাত্রে। তুলোয় করে এই রস মুখে লাগান। ১০ মিনিট রেখে মুখ ধুয়ে নিন। এতে দূর হবে বলিরেখা। 

ত্বকে কালো দাগ দূর করতে লাগাতে পারেন এই লিচুর প্যাক। পাঁচ থেকে ছয়টা লিচু নিন। তা থেকে বীজ বের করে নিন। এবার মিক্সিতে ব্লেন্ড করে নিন। রস একটি পাত্রে ঢেলে আলাদা করুন। তুলোয় করে এই রস মুখের কালো দাগের ওপর লাগান। ১৫ মিনিট পর ধুয়ে নিন। দূর হবে ত্বকে কালো দাগ।    

ত্বকের ট্যান দূর করতে উপকারী লিচু। রোদে পোড়া চামড়ার সমস্যা দূর হবে লিচুর গুণে। চার থেকে পাঁচটি লিচু নিয়ে তার রস বের করে নিন। এবার এর সঙ্গে মেশান ভিটামিন ই ক্যাপসুল। মিশ্রণটি মুখে, হাতে ও পায়ে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল হবে।  

গরমে লিচু খেতে পছন্দ করেন প্রায় সকলেই। সুমিষ্ট এই ফল গুণের শরীর সুস্থ থাকবে। একাধিক পুষ্টিগুণে ভরপুর লিচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে ১০০ শতাংশেরও বেশি অ্যাসকরবিক অ্যাসিড থাকে। যা এবিএ রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।  তেমনই এতে থাকা ফাইটোকেমিক্যাল ও অ্যান্টিঅক্সিডেন্ট চোখের জন্য বেশ উপকারী। ছানির সমস্যা দূর হয় লিচুর গুণে। আবার লিচুতে থাকে ভিটামিন সি। যা শ্বেত রক্তকণিকার কাজ আরও ভালো করে। এর ফলে আমাদের শরীর বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা পায়। সঙ্গে লিচুতে থাকা তামার উপাদান রক্ত সঞ্চালন ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। তাই ত্বক উজ্জ্বল করতে ও শরীর সুস্থ রাখতে লিচু উপকারী।  

আরও পড়ুন- গদা হাতে দাঁড়িয়ে একজন কুস্তিগির, গামা পালোয়ানের জন্মদিনে বিশেষ শ্রদ্ধা গুগলের

আরও পড়ুন- উঁচু বালিশে শুলে হতে পারে ব্রণ-বলিরেখার সমস্যা, জানতেন?

আরও পড়ুন- কমপ্যাক্ট পাউডার কেনার আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস, ছোট কয়টি ভুলে সাজ নষ্ট হতে পারে
 

Share this article
click me!