জেনে নিন কেন মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় মাতৃ দিবস, রইল নেপথ্যের কাহিনি

নানা দেশের পুরাণেও মাতৃ দিবসের উল্লেখ আছে। মাতৃ দিবসের আধুনিক উদযাপন শুরু হয় ১৯০০ সাল থেকে। আনা জার্ভিস নামে এক আমেরিকান মহিলা তাঁর প্রয়াত মাকে সম্মান জানাতে গির্জার সামনে উপাসনা করেছিলেন। সেই থেকেই মাতৃ দিবস পালিত হচ্ছে বলে জানা যায়। 

Web Desk - ANB | Published : May 7, 2022 3:44 AM IST / Updated: May 07 2022, 10:53 AM IST

একজন শিশুকে জন্ম দেওয়া, তাতে লালন পালন করা থেকে তার চলার পথ দেখানো- মায়ের জীবনের রয়েছে বিস্তর দায়িত্ব। একজন মায়ের ত্যাগই বাচ্চার ভবিষ্যত সুন্দর করে। আগামীকাল সেই মা-কেই সম্মান জানানোর পালা। এই বছর ৮ মে পালিত হয় মাতৃ দিবস হিসেবে। বিভিন্ন দেশে মাতৃ দিবসের জন্য বেশে নেওয়া হয়েছিল নির্দিষ্ট দিন। তবে, আমেরিকা সর্বপ্রথম মে মাসের প্রথম দ্বিতীয় রবিবার মাতৃ দিবস পালন শুরু করে। সেই থেকে অধিকাংশ দেশই এই দিনটি বেছে নিয়েছেন। সেই অনুসারে, এবছর ৮ মে পালিত হবে বিশ্ব মাতৃ দিবস।

নানা দেশের পুরাণেও মাতৃ দিবসের উল্লেখ আছে। মাতৃ দিবসের আধুনিক উদযাপন শুরু হয় ১৯০০ সাল থেকে। আনা জার্ভিস নামে এক আমেরিকান মহিলা তাঁর প্রয়াত মাকে সম্মান জানাতে গির্জার সামনে উপাসনা করেছিলেন। সেই থেকেই মাতৃ দিবস পালিত হচ্ছে বলে জানা যায়। তারপর ১৯২৪ সালে প্রেসিডেন্ট উড্রো উইলসন দিনটিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করেন। এর একে একে সারা বিশ্বের বিভিন্ন দেশে মাতৃ দিবস পালিত হতে থাকে। 

প্রতি বছরের শহরের বিভিন্ন প্রান্তে দিনটি পালন করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সংস্থাতেও পালিত হয় দিনটি। এই তিনি সম্মান জানানো হয় প্রত্যেক মা-কে। যারা নিজের সকল সুখ, স্বাচ্ছন্দ্য, ভালোলাগা ত্যাগ করে চলেছেন শুধুমাত্র সন্তানের সুখের জন্য। মাদার-স ডে বিশেষ উপহার দিয়ে থাকেন মাকে। মায়ের কোনও প্রয়োজনীয় দ্রব্য উপহার দিতে পারেন। শাড়ি, জুয়েলারি থেকে ব্যাগ উপহার দেওয়া যায়। কিংবা হাতে বানানো উপহার দিতে পারেন। দিনটিকে মায়ের জন্য স্পেশ্যাল করে তুলুন। মা-কে নিয়ে রেস্তোরাঁ-তে যান। সেখানে মায়ের পছন্দের খাবার অর্ডার করুন। কিংবা বাড়িতেই রাঁধতে পারেন মায়ের পছন্দের ডিশ। সব মিলিয়ে দিনটিকে একেবারে স্পেশ্যাল করে তুলুন। একেবারে অন্যরকম করে পালন করুন দিনট। মনে রাখবেন, যে কোনও সন্তানের সাফল্যের নেপথ্যে রয়েছে তার মায়ের পরিশ্রম। গর্ভধারণ থেকে সন্তানের জন্ম, তার প্রতিপালন থেকে তাকে সব ক্ষেত্রে এগিয়ে যেতে সাহায্য করে। যে মানুষটার জন্য আজ জীবনের সকল সুখ লাভ করেছেন, তাকে এদিন আন্তরিক ভালোবাসা ও সম্মান জানান। তার আশীর্বাদেই সাফল্য লাভ ঘটবে। এবছর মাতৃ দিবস হোক একেবারে অন্য রকম। 

আরও পড়ুন- সুখবর, সপ্তাহের শেষে বড় ধামাকা, দেশজুড়ে ফের সস্তা সোনার দাম, বড় পতন রূপোর

আরও পড়ুন- গরমে কম্বিনেশন স্কিনে ব্যবহার করুন এই কয়টি প্যাক, ত্বকের জন্য রইল বিশেষ টোটকা

আরও পড়ুন- চোখে যত পাওয়ারই থাকুক, দরকার পড়বে না চশমার! প্রতিদিন করুন ছোট্ট এই কাজটি

 

Share this article
click me!