Padma Awards 2022: জেনে নিন কীভাবে পদ্ম পুরস্কারের জন্য নির্বাচন করা হয় এবং এর সম্পূর্ণ প্রক্রিয়া

পদ্ম পুরষ্কার প্রাপ্ত ১২৮ জনের মধ্যে চারজনকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ এবং ১০৭ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করার ঘোষণা করা হয়েছিল। জেনে নেওয়া যাক কিভাবে এই পদ্মা পুরস্কারের জন্য নির্বাচন করা হয়।
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 11:35 AM IST

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে, কেন্দ্রীয় সরকার পদ্ম পুরস্কার ২০২২ ঘোষণা করেছে, যার মধ্যে ১২৮ জনের নাম রয়েছে। দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার 'পদ্মবিভূষণ'-এর জন্য চারটি নাম নির্বাচন করা হয়েছে, যার মধ্যে প্রাক্তন সিডিএস প্রয়াত জেনারেল বিপিন রাওয়াত (মরণোত্তর), উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (মরণোত্তর), রাধেশ্যাম খেমকা (মরণোত্তর) এবং প্রভা আত্রের নাম অন্তর্ভুক্ত রয়েছে। পদ্ম পুরষ্কার প্রাপ্ত ১২৮ জনের মধ্যে চারজনকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ এবং ১০৭ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করার ঘোষণা করা হয়েছিল। জেনে নেওয়া যাক কিভাবে এই পদ্মা পুরস্কারের জন্য নির্বাচন করা হয়।
পদ্ম পুরষ্কার নির্বাচন প্রক্রিয়া: 
padmaawards.gov.in অনুসারে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদিত পদ্ম পুরস্কারের ওয়েবসাইট, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কারগুলি, ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, এর ভিত্তিতে দেওয়া হয় 'কাজের মধ্যে পার্থক্য'। কলা, সাহিত্য, শিক্ষা, বিজ্ঞান, প্রকৌশল, পাবলিক অ্যাফেয়ার্স, খেলাধুলা, সমাজকর্ম, চিকিৎসা, সিভিল সার্ভিস, বাণিজ্য ও শিল্প সহ অনেক ক্ষেত্রে বিশিষ্ট এবং ব্যতিক্রমী অর্জনকারীদের পদ্ম পুরস্কার দেওয়া হয়। শ্রেষ্ঠত্ব এই পুরস্কারের জন্য নির্বাচনের মূল ভিত্তি।
পদ্ম পুরস্কারের ওয়েবসাইট অনুসারে, পেশা, মর্যাদা বা লিঙ্গের কোনও বৈষম্য ছাড়াই সমস্ত ব্যক্তি এই পুরস্কারগুলির জন্য যোগ্য। তবে, এটি প্রয়োজনীয় যে সরকারী কর্মচারী-কর্মকর্তা, সরকারী সংস্থার কর্মচারী, ডাক্তার এবং বিজ্ঞানীরা যতদিন পদে থাকবেন ততদিন এই পদ্ম পুরস্কারের জন্য যোগ্য নন।
নির্বাচনে স্বচ্ছতা আনতে কেন্দ্রীয় সরকার পদ্ম পুরস্কারের মনোনয়নের নিয়ম পরিবর্তন করেছে। সরকার ১ মে, ২০১৬ থেকে কার্যকর একটি পোর্টাল (padmaawards.gov.in) শুরু করেছে যেখানে ব্যক্তি, মন্ত্রক, রাজ্য সরকার বা কোনও সংস্থার দ্বারা করা সুপারিশগুলি গ্রহণ করা হয়। এই পোর্টাল ছাড়া, তালিকাভুক্তির অন্য কোনও উপায় নেই। সুপারিশকারীকে তার নাম, আধার এবং অন্যান্য বিবরণও দিতে হবে।
প্রতি বছর প্রধানমন্ত্রী পদ্ম পুরস্কারের নাম বিবেচনার জন্য একটি কমিটি গঠন করেন। মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে প্রধানমন্ত্রীর গঠিত পদ্ম পুরস্কার কমিটি। এই কমিটিতে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির সচিব, স্বরাষ্ট্র সচিব এবং ৪-৬ জন বিশিষ্ট ব্যক্তি। পদ্ম পুরস্কারের জন্য প্রাপ্ত সমস্ত মনোনয়ন পদ্ম পুরস্কার কমিটির সামনে রাখা হয়। এরপর এসব সুপারিশ অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে পেশ করা হয়। তারা এতে তাদের অনুমোদন দেয় এবং তারপর প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এই সম্মানগুলি ঘোষণা করা হয়।

আরও পড়ুন: 125 Netaji Birth Anniversary: চিত্রনাট্য জুড়ে দেশনায়ক নেতাজি, বারে বারে পর্দায় ফিরে এসেছে বীরকাহিনি

আরও পড়ুন: Netaji Statue: নেতাজির মূর্তি তৈরির গ্রানাইট আসবে তেলেঙ্গানা থেকে, জানুন আরও বিস্তারিত

আরও পড়ুন- গর্বিত ভারতীয় হলে শেয়ার করুন প্রজাতন্ত্র দিবসের ছবি ও কার্ড

 

Read more Articles on
Share this article
click me!