অতিথি আপ্যায়নে হাতিয়ার করুন চকোলাভা কেক, রইল সহজ এই কেকের রেসিপি

অতিথি আপ্যায়নেও হাতিয়ার করতে পারেন চকোলাভা কেক (Choco lava Cake)। বিটার সুইট চকোলেট, সেমিসুইট চকোলেট, মাখন, ময়দা, আইসিং সুগার ও ডিমেরমতো উপাদান দিয়ে বানাতে পারেন চকোলাভা কেক। মাইক্রোওভেনে এই কেক বানানো সহজ উপায়। রইল রেসিপি। দেখে নিন কী করে বানাবেন চকোলাভা কেক (Choco lava Cake)।

Sayanita Chakraborty | Published : Mar 6, 2022 1:01 PM IST

কথায় আছে, ভালোবাসার মানুষের মনের রাস্তা যেন পেট হয়ে হৃদয়ে আসে। এই কারণে তার মন জয় করতে চাইলে বানিয়ে ফেলুন তার মনের মতো খাবার। এই সময় বানাতে পারেন চকোলাভা কেক(Choco lava Cake)। সহজে কয়েক মিনিটে বানানো সম্ভব চকোলাভা কেক। অতিথি আপ্যায়নেও হাতিয়ার করতে পারেন চকোলাভা কেক (Choco lava Cake)। সন্ধ্যায় বানিয়ে ফেলুন এই কেক। বিটার সুইট চকোলেট, সেমিসুইট চকোলেট, মাখন, ময়দা, আইসিং সুগার ও ডিমেরমতো উপাদান দিয়ে বানাতে পারেন চকোলাভা কেক। মাইক্রোওভেনে এই কেক বানানো সহজ উপায়। রইল রেসিপি। দেখে নিন কী করে বানাবেন চকোলাভা কেক (Choco lava Cake)। 

চকোলাভা কেক
উপকরণ

বিটার সুইট চকোলেট (১ আউন্স), সেমিসুইট চকোলেট (১ আউন্স), মাখন (১০ টেবিল চামচ), ময়দা (দেড় কাপ), আইসিং সুগার (১ কাপ), ডিমের সাদা অংশ (৩টে), ভ্যানিলা এসেন্স (১ চা চামচ), অরেঞ্জ লিকার (২ টেবিল চামচ)
 

পদ্ধতি
মাইক্রোওয়েভ ২০০ ডিগ্রি টেম্পারেচারে প্রি হিট করে নিন। এবার একটি মাইক্রোয়েভ বোল নিয়ে তাতে দু রকমের চকোলেট আর মাখন ভালো করে মিশিয়ে নিন। অন্য একটি মাইক্রোওভেন প্রুফ বাটিতে চিনি, ও ডিমের সাদা অংশ মেশান। এবার চকোলেট মাখনের মিশ্রণের সঙ্গে চিনি, ডিমের মিশ্রণ ভালো করে মেশান। তার সঙ্গে ময়দা মেশান। ভালো করে মেশান। খেয়াল রাখবেন যেন কোনও দানা না থাকে। এবার পুরো মিশ্রণটিকে ১০ থেকে ১৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। ততক্ষণে প্রয়োজন অনুসারে মাখন নিয়ে কাপের চারদিকে মাখন বুলিয়ে নিন। ফ্রিজে থেকে মিশ্রণ বের করে তা কাপে ঢেলে নিন। এবার কাপটি ওভেনে দিয়ে ১০ থেকে ১২ মিনিট বেক করে নিন। চকোলাভা কেকের ক্ষেত্রে চারদিকে শক্ত ও কেকের মাঝখানটা নরম থাকে। এবার বের করে নিন। তৈরি চকোলাভা কেকে। ঠান্ডা করে কেটে নিন এই কেক। চাইলে বাচ্চার টিফিনেও দিতে পারেন এই কেক। সুস্বাদু এই কেক মন কাড়বে সকলের।  
 
ছোট বড় সকলেই পছন্দ করে থাকেন কেক। ক্রিম (Cream), স্ট্রবেরি (Strawberry), কমলালেবু-সহ (Orange) একাধিক ফ্লেভারের কেক পাওয়া যায়। এবার দোকান থেকে কিনে নয়, বাড়িতেই বানান কেক। রইল নতুন স্বাদের কেকের হদিশ। বানাতে পারেন চকোলাভা কেক (Choco lava Cake)।
 

Share this article
click me!