কীভাবে করোনা সংক্রমণ থেকে রক্ষা করবেন পরিবার ও নিজেকে, জেনে নিন খুঁটিনাটি

  • প্রতিদিনই মৃত্যুর মিছিলের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে
  • সাধারণ মানুষের মনে বাড়ছে আতঙ্ক ও ঝুঁকি
  • কীভাবে এই সংক্রমণ থেকে রক্ষা করবেন নিজেকে
  • রইল তার খুঁটিনাটি

deblina dey | Published : Mar 24, 2020 6:18 AM IST

সমগ্র বিশ্বে মহামারি আকার ধারণ করছে করোনা ভাইরাস। এর থাবায় প্রতিদিনই মৃত্যুর মিছিলের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে সাধারণ মানুষের মনে বাড়ছে আতঙ্ক, ঝুঁকি ও নিরাপত্তাহীনতা। এই মারণ ভাইরাসের থাবায় মানুষের শারীরিক অবনতিই নয় পড়ে গিয়েছে বিশ্বের অর্থনীতিও। করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। পাশাপাশি এই ভাইরাস থেকে বাঁচার জন্য ঘরে থাকার অনুরোধ করা হয়েছে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

আরও পড়ুন- করোনা সংক্রমণ থেকে কীভাবে দূরে থাকবেন, হাতের কাছে রাখুন এই চারটি জিনিস

কীভাবে ছড়ায় এই ভাইরাস- 

নিজেকে রক্ষার করার পদক্ষেপ নিন-

আরও পড়ুন- করোনা আতঙ্কে ওয়ার্ক ফ্রম হোম, সুষ্ঠভাবে কাজ করতে মাথায় রাখুন এই বিষয়গুলি

ভীড় বা জনবহুল জায়গায় এড়িয়ে চলুন-

অপরকে এই সংক্রমণের থেকে রক্ষা করুন-

যদি আপনি অসুস্থ না হন তবে আপনার ফেস মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। যদি না আপনি কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে থাকেন।

প্রতিদিন নিয়ম করে টেবিল, বই, দরজার হাতল, বাথরুম, কি বোর্ড অর্থাৎ নিত্যপ্রয়োজনীয় জিনিস সাবান জল দিয়ে পরিষ্কার করুন।

ডেটল ও জলের মিশ্রণে বিটাডাইন। বাজার থেকে কিনে আনুন ডেটলের বড় কন্টেনার। এরপর স্প্রেওয়ালা কন্টেনারে ডেটল অর্ধেকটা ভরে দিন। এরপর তাতে জল মেশান এবং কন্টেনারটাকে ভর্তি করুন। শেষে দুই ছিপি বিটাডাউন মিশিয়ে দিন। এরপর ভালো করে ঝাঁকিয়ে নিন। তৈরি আপনার ঘরোয়া স্যানিটাইজার। হাতে পায়ে লাগাতে পারেন। বাইরে থেকে কেউ এলে তার হাতেও স্প্রে করে দিন এবং হাতটা ধুয়ে নিতে বলুন। এতে ভাইরাস অনেকটা নিয়ন্ত্রিত হবে। 

বাজার থেকে প্রচুর পরিমাণে বায়ো-ডিগ্রেবল গারবেজ ব্যাগ নিয়ে আসুন। রোজকার ছাড়া জামাকাপড় এতে ভরে রাখুন। এই ব্যাগ থেকে জামাকাপড় বের করতে হলে হাতে যেন গ্লাসভস থাকে এবং হাত যেন পুরো ঢাকা থাকে। ফাঁকা গারবেজ ব্যাগ-এর মুখ বন্ধ করে তা ডাস্টবিনে ফেলে  দিন। এছাড়া বাথরুমের নোংরা ফেলতে এই বায়ো-ডিগ্রেবল গারবেজ ব্যাগ ব্যবহার করুন। বাইরে ফেলে দেওয়ার আগে তার মুখ বালো করে বন্ধ করে দিন।

Share this article
click me!