ত্বকের একাধিক সমস্যা দূর হবে পুদিনা তেলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

রইল টোটকা রইল পুদিনা তেলের টোটকা। এই তেল ব্যবহার করলে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে পিগমেন্টেশনের সমস্যা। এর সঙ্গে ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন এই তেল। পুদিনা তেল দিয়ে প্যাক বানাতেও পারেন। চাইলে টোনার বানাতে পারেন এই তেল দিয়ে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই তেল। এই তেলের সঙ্গে বিশেষ কয়টি উপকরণ দিয়ে সহজে বানাতে পারেন প্যাক।    

Sayanita Chakraborty | / Updated: May 17 2022, 05:30 AM IST

ত্বকের যত্ন নিতে নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং মাস্ট। ত্বক উজ্জ্বল করতে ও নানান খুঁত ঢাকতে আমরা কত কী করে থাকি। বাজার চলতি হাজারটা প্রোডাক্ট ব্যবহার করি। এবার ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন এই বিশেষ তেল। আজ রইল টোটকা রইল পুদিনা তেলের টোটকা। এই তেল ব্যবহার করলে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে পিগমেন্টেশনের সমস্যা। এর সঙ্গে ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন এই তেল। পুদিনা তেল দিয়ে প্যাক বানাতেও পারেন। চাইলে টোনার বানাতে পারেন এই তেল দিয়ে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই তেল। এই তেলের সঙ্গে বিশেষ কয়টি উপকরণ দিয়ে সহজে বানাতে পারেন প্যাক।    

ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন পুদিনা তেল। সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে ত্বক কালো হয়ে যায়। এক্ষেত্রে পুদিনা তেল গিয়ে মাসাজ করুন। এই তেলে আছে ভিটামিন সি। যা ত্বক উজ্জ্বল করে। সঙ্গে এটি কাজ করে অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে। যা পিগমেন্টেশন দূর করে। 

ব্রণ দূর হবে পুদিনা পাতার গুণে। এই তেলে অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে। যা ব্রণ দূর করতে বেশ উপকারী। গরমে অনেকেরই ব্রণর সমস্যা বৃদ্ধি পায়। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করুন পুদিনা তেল। তুলোয় করে এই তেল নিয়ে ব্রণর ওপর লাগান। এতে ব্রণ নিমেষে দূর হবে। 

স্ক্রাবিং করতে ব্যবহার করতে পারেন পুদিনা তেল। এই তেলে আছে ভিটামিন এ। যা ত্বক বলিরেখা দূর করেয একটি পাত্রে পুদিনা তেল, অলিভ অয়েল ও কালো নুন নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তা ত্বকে লাগান। স্ক্রাবিং করুন। এই প্যাকের গুণে ত্বকের রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। সপ্তাহে অন্তত দু দিন এই প্যাক লাগিয়ে স্ক্রাবিং করুন। 

টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন পুদিনা তেল। একটি পাত্রে জল নিন। তাতে মেশান অ্যাপেল সিডার ভিনিগার। এবার দিন কয়েক ফোঁটা পুদিনা তেল। এবার এই তেল ব্যবহার করুন টোনার হিসেবে। 
পুদিনা তেল দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। মুলতানি মাটির সঙ্গে মেশান পুদিনা তেল। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে। সঙ্গে দূর হবে বলিরেখার সমস্যা। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন এই পুদিনা তেলের প্যাক। 

আরও পড়ুন- অরুণিতার সঙ্গে কলকাতায় পবনদীপ, নতুন করে উস্কে দিলেন প্রেমের জল্পনা

আরও পড়ুন- একাধিক শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন জবা ফুলের চা, জেনে নিন এর উপকারীতা

আরও পড়ুন- ১৮ বছরের আগেই যৌন সম্পর্কে লিপ্ত, ভারতীয় ছেলেদের পিছনে রেখে এগিয়ে রয়েছে মেয়েরা, জানাচ্ছে সমীক্ষা
 

Share this article
click me!