Holiday List 2022: আগামী বছর বেড়াতে যাওয়ার প্ল্যান করতে চান, জেনে নিন ২০২২ সালের ছুটির তালিকা

বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে লোকেরা দীর্ঘ সপ্তাহান্তের খোঁজ করতে শুরু করে, যার কারণে তারা এক সঙ্গে তিন বা চারটি ছুটি পায় এবং তারা কোথাও ভ্রমণের প্ল্যান করতে পারে।
 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 2:18 PM IST / Updated: Dec 26 2021, 08:28 AM IST

বিশ্ব এখন ২০২১ কে বিদায় জানানোর প্রস্তুতি নিচ্ছে এবং ২০২২ সাল শুরু হতে চলেছে। এবার সাপ্তাহিক ছুটি দিয়ে বছর শুরু হচ্ছে। বছরের শুরু থেকেই, সবাই আগামী বছরের জন্য প্ল্যান শুরু করে, এর মধ্যে ছুটির প্ল্যান যুক্ত রয়েছে। এমন পরিস্থিতিতে, বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে লোকেরা দীর্ঘ সপ্তাহান্তের খোঁজ করতে শুরু করে, যার কারণে তারা এক সঙ্গে তিন বা চারটি ছুটি পায় এবং তারা কোথাও ভ্রমণের প্ল্যান করতে পারে। আপনিও যদি পরের বছর কোথাও বেড়াতে যেতে চান, তাহলে আমরা আজকে জানাচ্ছি এই বছর কয়টি লং উইকএন্ড আসতে চলেছে। এই দীর্ঘ সপ্তাহান্তের উপর ভিত্তি করে, আপনি কোথায় যেতে পারবেন তা আগে থেকেই প্ল্যান করতে পারেন। প্রকৃতপক্ষে, এই বছর এমন অনেক উপলক্ষ আসবে যখন আপনি সপ্তাহান্তে ছুটি পাবেন বা আপনি ছুটির অতিরিক্ত দিনের জন্য যেতে পারেন। তাহলে জেনে নিন ২০২২ সালে কখন এই সুযোগগুলি আসতে চলেছে।

জানুয়ারি-  আমরা যদি জানুয়ারির কথা বলি, তাহলে জানুয়ারিতে আপনি এমন একটি সুযোগ পাবেন। আপনি মকর সংক্রান্তির ছুটির সঙ্গে একটি দীর্ঘ সপ্তাহান্ত পাবেন, কারণ এই সময় মকর সংক্রান্তি শুক্রবার, তাহলে আপনি এক সঙ্গে তিন দিনের ছুটি পাবেন। যাই হোক, সংক্রান্তির ছুটি অনেক শহরে পাওয়া যায় না। এর পর ২৬ জানুয়ারি সরকারি ছুটি থাকলেও বুধবার, তাই দুদিন ছুটি নিতে হবে, তাহলে পাঁচ দিন ছুটি পাবেন।

ফেব্রুয়ারি -  প্রতি বছরের মতো ফেব্রুয়ারিতে ছুটি নেই।

মার্চ- মার্চে আপনি হোলির সঙ্গে দীর্ঘ সপ্তাহান্ত পাবেন। আসলে এটি ১৭ মার্চ দোল এবং ১৮ মার্চ হোলি। এর জন্য আপনি ১৮, ১৯ এবং ২০ মার্চ টানা তিনদিনের ছুটি থাকবে।

এপ্রিল- আমরা যদি এপ্রিলের কথা বলি, তাহলে এপ্রিলে একসঙ্গে চারদিন ছুটি পেতে পারেন। আসলে, ১৪ এপ্রিল অর্থাৎ বৃহস্পতিবার মহাবীর জয়ন্তী, বৈশাখী, ডক্টর আম্বেদকর জয়ন্তী। এরপর ১৫ এপ্রিল শুক্রবার গুড ফ্রাইডের ছুটি। এর পর রয়েছে শনি ও রবিবার, যার কারণে একসঙ্গে ৪ দিন ছুটি পাবেন। তবে প্রতিটি শহর ও বিভাগ অনুযায়ী ছুটির পার্থক্য থাকতে পারে।

মে- আপনি মে মাসে দুটি দীর্ঘ সপ্তাহান্তের সুযোগ পাবেন। মে শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই প্রথম সুযোগ পাওয়া যাবে। আসলে ১ ও ২ মে সাপ্তাহিক ছুটি এবং ৩ মে ঈদ। এমন পরিস্থিতিতে একসঙ্গে তিনটি ছুটি পাবেন। এর পরে ১৪ এবং ১৫ মার্চ সপ্তাহান্তে এবং ১৬ মে বুদ্ধ পূর্ণিমা হয়। এই সময়েও এক সঙ্গে তিনটি ছুটি পেতে পারেন অনেকে।

জুন- জুন মাসে একটাও দীর্ঘ সপ্তাহান্ত নেই।

জুলাই- জুলাই মাসেও একটি দীর্ঘ সপ্তাহান্ত নেই।

আগস্ট- প্রথম সাপ্তাহিক ছুটি ৬ ও ৭ আগস্ট। এরপর ৮ আগস্ট মহরম, এমন পরিস্থিতিতে একসঙ্গে তিনদিন ছুটি পাবেন এবং এই সময়ে আপনি যে কোনও জায়গায় যেতে পারবেন। এরপর আগস্টে এমন সুযোগ আসবে, যখন একদিন ছুটি নিলে একসঙ্গে ৫ দিনের ছুটি পাবেন। আসলে, ১১ আগস্ট হল রাখি পূর্ণিমা, ১২ তারিখ শুক্রবার, যেদিন আপনাকে ছুটি নিতে হবে। এর পর ১৩, ১৪ তারিখে একটি সাপ্তাহিক ছুটি রয়েছে। একই সময়ে, ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের ছুটি। এমন অবস্থায় একসঙ্গে ৫ দিনের ছুটি পাবেন।

এর পরে, আগস্টে আবার একটি দীর্ঘ সপ্তাহান্ত হবে, যা জন্মাষ্টমীর সময় আসবে। জন্মাষ্টমী ১৯ আগস্ট এবং উইকএন্ড ২০, ২১ আগস্ট। এমন পরিস্থিতিতে, আগস্ট মাসটি ছুটির মাস হতে চলেছে, যখন আপনি সহজেই যে কোনও জায়গায় যেতে পারবেন।

সেপ্টেম্বর- উত্তর ভারতের মানুষের জন্য সেপ্টেম্বরে একটি দীর্ঘ সপ্তাহান্ত হতে যাচ্ছে না। 

অক্টোবর- অক্টোবরে দীপাবলির সময় একযোগে তিন দিনের ছুটি হতে চলেছে। আসলে, দীপাবলি ২৪ অক্টোবর এবং সেই দিনটি সোমবার। এমন পরিস্থিতিতে অক্টোবরে ২২, ২৩ ও ২৪ তারিখ এক সঙ্গে তিনটি ছুটি থাকবে।


নভেম্বর- এই মাসে গুরু নানক জয়ন্তীতে ৬ নভেম্বর সরকারি ছুটি থাকে। এবার গুরু নানক জয়ন্তী মঙ্গলবার সংখ্যায়। আপনি যদি ৫ নভেম্বর সোমবার ছুটি নিতে পারেন তবে আপনি ৩ থেকে ৬ তারিখ পর্যন্ত চার দিনের ছুটি নিতে পারেন।

ডিসেম্বর- আপনি ডিসেম্বর মাসেও একটি দীর্ঘ সপ্তাহান্তের ছুটি পাবেন না।

আরও পড়ুন: Christmas Music: বড়দিনের আনন্দ দুগুণ করতে প্লে লিস্ট সাজান বিশেষ গুরুত্ব দিয়ে, ক্রিসমাসে বাজুক এই কয়টি গান

আরও পড়ুন: Christmas 2021: লাল পোশাকেই সব সময় দেখা দেন সান্তা খুঁড়ো, জেনে নিন সান্তার লাল পোশাকে নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- আপনার প্রিয়জনকে পাঠান বড়দিনের বার্তা, দেখে নিন সেরা ১০ শুভেচ্ছা

Share this article
click me!