লকডাউনে বাড়িতেই নিন ত্বকের যত্ন, কাজে লাগান সহজ এই ঘরোয়া উপাদান

  • কেমিক্যালের উপর ভরসা না করে আস্থা রাখুন ঘরোয়া উপাদানে
  • ত্বকের কোনও বাড়তি ক্ষতি না করেই চালাতে থাকুন রূপচর্চা
  • নিঁখুত সৌন্দর্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যজ্জ্বল এবং জেল্লাদার ত্বক
  • জ্বর-সর্দি থেকে শুরু করে রূপচর্চাতেও পেঁয়াজের জুড়ি মেলা ভার

deblina dey | Published : Apr 5, 2020 10:03 AM IST

করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকার। টানা ২১ দিন বাড়ির বাইরে যাওয়া নিষিদ্ধ। তাই এমন পরিস্থিতিতে পার্লারে যাওয়ার উপায় নেই। আর বাজার চলতি কেমিক্যালের উপর ভরসা না করে আস্থা রাখতে পারেন ঘরোয়া উপাদানে। ত্বকের কোনও ক্ষতি না করেই বাড়িতেই চালাতে থাকুন রূপচর্চা। নিঁখুত সৌন্দর্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যজ্জ্বল এবং জেল্লাদার ত্বক। সঠিক পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলেই থমকে যাবে আপনার বয়স। জানলে অবাক হবেন আপনার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে আপনার রান্নাঘরেই। শুধুমাত্র পেঁয়াজে দিয়েই রান্নাতেই নয় সমান ভাবে কাজে লাগান রূপচর্চাতেও।

আরও পড়ুন- স্টে হোমে ওজন কমাতে পাতে রাখুন এই আলু, কমবে মানসিক অবসাদও

 ব্রণ বা ফুসকুড়ি সমস্যা

যদি ত্বকে ব্রণ বা ফুসকুড়ি সমস্যা থাকে তবে পেঁয়াজের রসের সঙ্গে মিশিয়ে নিন সামান্য অলিভ বা আমন্ড ওয়েল। এই মিশ্রনটি প্যাকের মত মুখে মেখে ২০-২৫ মিনিট রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন। দ্রুত আপনার ব্রণ বা ফুসকুড়ির সমস্যা কমে যাবে। সপ্তাহে ৩ বার ব্যবহার করুন এই ফেসপ্যাক। 

আরও পড়ুন- স্টে হোমে থেকেই কাজে লাগান সময়, চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পান

কালো জেদী দাগ বা পিগমেন্টেশন

পেঁয়াজে রয়েছে ভিটামি সি যা মুখের কালো জেদী দাগ বা পিগমেন্টেশন দ্রুত কমাতে সাহায্য করে। এর জন্য পেঁয়াজের রসের সঙ্গে এক চিমটে হলুদ ভালো করে মিশিয়ে প্রতিদিন স্নানের আগে মুখে ম্যাসাজ করুন। আর তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

টোনার

টোনারের মত ব্যবহার করুন পেয়াজের রস। তুলোয় করে মুখে লাগিয়ে ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা বাড়িয়ে তোলে। 

ত্বকের জেল্লা বৃদ্ধি

পেঁয়াজে রয়েছে পরচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে রক্ষা করে সূর্যের অতি বেগুনী রশ্মি থেকে। এছাড়া নিয়মিত পেঁয়াজের রস ত্বকে ব্যবহার করলে ত্বকের জেল্লা বেড়ে যায় কয়েকগুণ। পেঁয়াজে থাকা ভিটামিন ত্বককে করে তোলে প্রাণবন্ত। পেঁয়াজে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস, সালফার, ভিটামিন, মিনারেল, ফাইবার ও পটাশিয়াম। পেঁয়াজের এত পুষ্টিগুণের জন্যই পুষ্টিবিদরা রোজ একটু হলেও কাঁচা পেঁয়াজ খেতে বলেন। জ্বর-সর্দি থেকে শুরু করে তাই রূপচর্চাতেও পেঁয়াজের জুড়ি মেলা ভার।

Share this article
click me!