বারান্দার এক কোণে থাকা বাগান খুব প্রিয়? পোষ্যর জন্য কোন গাছ বিপজ্জনক জানুন

অনেকেই হয়তো জানেন না, বাড়ির পোষ্যদের জন্য কিছু গাছ বেশ ক্ষতিকর। কিছু গাছ যদি আপনার অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। তাই বাড়িতে গাছ আনার আগে জেনে নিন, কোন কোন গাছ পোষ্যর জন্য ক্ষতিকর তা জেনে নিন।

Web Desk - ANB | Published : Apr 23, 2022 4:20 PM IST

লকডাউনের জেরে বদলে গিয়েছে অফিসের সংগা। বেশিরভাগ অফিস এখনও পর্যন্ত বাড়ি থেকেই চলছে। ফলে বাড়িতেই বেশি সময় কাটান বহু মানুষ। আর ওয়ার্ক ফ্রম হোমের ঠেলায় রোজ স্ট্রেস বাড়ছে দ্বিগুণ। এই অবস্থায় মনকে ভালো রাখা কঠিন হয়ে পড়েছে। বাড়িতে সারাক্ষণ একা একা থাকতে আর ভালো লাগে না। তাই মন ভালো রাখতে অনেকেই বাড়িতে লাগান গাছ। যাতে সবুজ দেখলে মনটা অনেকটাই ভালো হয়ে যায়। আর একটা গাছ থেকে ধীরে ধীরে অনেক গাছ হয়ে ওঠে। যাঁরা ফ্ল্যাটে থাকেন তাঁরা তো বারান্দাকেই নিজের বাগান বানিয়ে নেন। তবে বাড়িতে যদি পোষ্য থাকে তাহলে গাছ লাগানোর বিষয়ে একটু বেশি সতর্ক হবেন। না হলেই ঘটে যেতে পারে বড় বিপদ।    

অনেকেই হয়তো জানেন না, বাড়ির পোষ্যদের জন্য কিছু গাছ বেশ ক্ষতিকর। কিছু গাছ যদি আপনার অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। তাই বাড়িতে গাছ আনার আগে জেনে নিন, কোন কোন গাছ পোষ্যর জন্য ক্ষতিকর তা জেনে নিন...

অ্যালোভেরা
অ্যালোভেরা গাছ ত্বক এবং স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। কিন্তু তা শুধুমাত্রই মানুষের জন্য। পোষ্যর জন্য একেবারেই নয়। বিড়াল-কুকুরদের জন্য এই গাছ অত্যন্ত ক্ষতিকর হয়ে যেতে পারে। অ্যালোভেরার জেল কুকুরের পেটে গেলে তেমন ভয়ের কারণ নেই। কিন্তু গাছের বাকি অংশ কুকুরদের জন্য ভালো নয়। এতে শরীরে ক্ষতি হতে পারে।

আরও পড়ুন- জলের পরিবর্তে বাড়ির গাছে দিন দুধ, থাকবে তরতাজা, কাছে ঘেঁষবে না পোকামাকড়

পিস লিলি
পিস লিলি অনেক জাতের হয়। তবে সব রকম লিলি কুকুর-বিড়ালদের জন্য ক্ষতিকর না হলেও কিছু পিস লিলি কুকুরদের জন্য বেশ ক্ষতিকর। তেমনই ইস্টার লিলি আবার বিড়ালদের পক্ষে বেশ ক্ষতিকর। সময়ে চিকিৎসা না করলে বিড়ালের কিডনি এবং লিভার নষ্ট করে দিতে পারে।

আইভি
আইভি কুকুরদের গায়ে র‌্যাশ তৈরি করতে পারে। এমনকী, এই গাছের জন্য তাদের শ্বাস-প্রশ্বাসে অসুবিধাও হতে পারে।

আরও পড়ুন- অল্প দিনেই পচে যাচ্ছে টমেটো? এই উপায়গুলি মেনে চললে অনেক দিন থাকবে তরতাজা

জেড
জেড গাছ দেখতে খুবই সুন্দর। ঘরে সাজানোর জন্য অনেকেই এই গাছ লাগিয়ে রাখেন। কিন্তু কুকুরের পেটে গলে তাদের বমি শুরু হয়ে যায়। এমনকী, এই গাছ থেকে তাদের অবসাদও চলে আসে। যার ফলে তাদের চনমনে ভাব লোপ পেতে পারে।

আরও পড়ুন- মন ভালো রাখতে চান? রোজকার ডায়েটে রাখুন এই খাবারগুলি

মানি প্ল্যান্ট
মানি প্ল্যান্টেরও অনেক ধরণ রয়েছে। ঘরে মানি প্ল্যান্ট রাখার চল রয়েছে অনেক বাড়িতেই। এই গাছ খুব বেশি পরিচর্যা করতে হয় না। তাই বেশির ভাগ মানুষ ঘরের নানা কোণে এই লতানো গাছ লাগিয়ে থাকেন। কিন্তু কুকুর-বিড়ালদের জন্য এই গাছ যথেষ্ট ক্ষতিকর। এই গাছ যদি তাদের পেটে যায় তাহলে মুখে সমস্যা, ঢোক গিলতে অসুবিধা এবং বমির প্রবণতা দেখা যায় তাদের শরীরে।  

Share this article
click me!