লোডশেডিং হয়ে গেলে বন্ধ ফ্রিজ? কীভাবে তরতাজা রাখবেন ফল-সবজি

ফ্রিজ থেকে বার করে নিন ফল ও সবজি। একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। এবার সেটি এমন জায়গায় রাখুন যেখানে হাওয়া-বাতাস লাগলেও, ওভেনের উত্তাপ যেন না লাগে সবজিতে।

Web Desk - ANB | Published : Apr 21, 2022 4:51 PM IST

কাজের চাপে আর রোজ বাজারে যাওয়া সম্ভব হয় না। তাই সপ্তাহে একদিনই বাজারে গিয়ে সব ফল ও সবজি নিয়ে আসেন। এদিকে গরমকাল বলে কথা। এই সময় লোডশেডিং খুবই স্বাভাবিক বিষয়। মাঝে মধ্যেই লোডশেডিং হয়েই থাকে। আর একবার লোডশেডিং হলে তো কোনও কথাই নেই, সহজে আর আসে না। অনেক সময় কয়েক ঘণ্টা আসে না। সেই সময় চিন্তা থাকে অনেক বেশি। সবজি ও ফল সবই নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  

প্রায় কয়েক ঘণ্টা ধরে ফ্রিজ বন্ধ থাকার ফলে খারাপ হয়ে যেতে পারে সবজি ও ফল। সবই পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাহলে সেগুলি বাঁচাবেন কেমন করে? নো চিন্তা, ফ্রিজ ছাড়াই খুব সহজে ফল ও সবজি ফ্রেশ থাকবে বেশ কয়েকদিন। রইল সহজ উপায়। প্রথমেই জানা দরকার, সব সবজি কিন্তু একেবারেই ফ্রিজে রাখার জন্য নয়। যেমন, আলু কখনই ফ্রিজে রাখবেন না। রাখবেন না লঙ্কাও। টম্যাটোও বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। আবার কলা ভুলেও ফ্রিজে রাখবেন না। এতে তাড়াতাড়ি তা পচে যেতে পারে।

আরও পড়ুন- ঠান্ডার জন্য নয়, এই বিশেষ কারণেই ভুলেও শীতকালে রাতের বেলা খাবেন না 'টকদই'

আরও পড়ুন- শালগ্রাম শিলার মধ্যেই রয়েছে ভগবান বিষ্ণু, এভাবে ঘরে রাখতে খুলে যাবে ভাগ্য

বোনাস টিপস-

ফ্রিজ পরিষ্কার করা সময় ভাল করে শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন। চেষ্টা করুন প্রত্যেকটি সবজি একসঙ্গে না রেখে আলাদা আলাদা করে রাখতে। প্রয়োজনে ছোট ছোট বাক্স ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুন- সাবধান! ভুলেও এইভাবে খাবার খাবেন না, পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেলেও বদ হজম হয়ে যাবে

Share this article
click me!