বিশ্ব বেতার দিবস কেন পালন করা হয়, জেনে নিন এর অজানা ইতিহাস

  • ১৩ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালিত হয় এই দিন
  • এই বছরের থিম 'নতুন ওয়ার্ল্ড, নতুন রেডিও'
  • ২০১১ সালে শুরু হয়েছিল এই বিশেষ দিন পালন
  • পরাধীন ভারতে রেডিও ছিল একমাত্র বিনোদনের উপায়

Asianet News Bangla | Published : Feb 13, 2021 9:35 AM IST

বিশ্ব বেতার দিবস (World Radio Day) বিশ্বব্যাপী পালিত হয় ১৩ ফেব্রুয়ারি। থিমটি এবার রাখা হয়েছে 'নতুন ওয়ার্ল্ড, নতুন রেডিও' (New World, New Radio)। এই দিনটি ২০১১ সালে শুরু হয়েছিল। আসলে, ৬০-৭০ দশকেরও আগে রেডিও গণ যোগাযোগের এমন একটি মাধ্যম, যার মাধ্যমে অসংখ্য লোকের কাছে বার্তা প্রেরণ করার একমাত্র মাধ্যম।  শহর,গ্রাম এবং প্রত্যন্ত গ্রাম্য অঞ্চলে বাস করা লোকেদের যেখানে যোগাযোগের অন্য কোনও মাধ্যমে পৌঁছনো সহজ নয়। সেখানে রেডিও ছিল একমাত্র বিনোদনের উপায়।

আরও পড়ুন- Reliance Jio নিয়ে এল সস্তার প্ল্যান, এখন ৫৬ জিবি ডেটা মিলবে আরও কমে 

বিশ্ব বেতার দিবস উদযাপিত হয় ব্যক্তি মতামতের স্বাধীনতা, জন বিতর্ক ও শিক্ষার প্রসারে রেডিওর গুরুত্ব ব্যাখ্যা করার লক্ষ্যে। স্পেন রেডিও সংস্থার পক্ষ থেকে ১৩ ফেব্রুয়ারি বিশ্ব রেডিও দিবস ২০১০ সালে প্রথমবার উদযাপন করার মত প্রস্তাব করেন। এরপরে এটি ইউনেস্কোর সদস্য দেশগুলি ২০১১ সালে ঘোষণা করেছিল এবং ২০১২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত হয়েছিল। 

আরও পড়ুন- প্রতিদিন ঘুম খুব কম হচ্ছে, মেনে চলুন এই টিপসগুলি নয়তো হতে পারে মারাত্মক সমস্যা 

এর পরে, ইউনেস্কো প্রথম এই দিনটি ১৩ ফেব্রুয়ারী ২০১২ বিশ্ব রেডিও দিবস হিসাবে পালন করে। তার পর থেকে বিশ্ব বেতার দিবসটি সারা বিশ্বে পালিত হতে শুরু করে। প্রকৃত পক্ষে ১৩ ফেব্রুয়ারি জাতিসংঘ রেডিওর বার্ষিকীও। এটি ১৯৪৬ সালে একই দিনে শুরু হয়েছিল। প্রতি বছর ইউনেস্কো সারা বিশ্বের সম্প্রচারক, সংস্থা এবং সম্প্রদায়ের সহযোগিতায় রেডিও দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও এই দিনে যোগাযোগের মাধ্যম হিসাবে রেডিওর গুরুত্ব আলোচনা করা হয় এবং সচেতনতা ছড়িয়ে পড়ে। এটি আরও অবহিত করা হয় যে রেডিও এমন একটি পরিষেবা যার মাধ্যমে কেবল রেডিও ফ্রিকোয়েন্সিই বলা যায় না। বরং, দুর্যোগের সময় যোগাযোগের অন্যান্য মাধ্যমগুলি ব্যাহত হলে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদেরও সহায়তা করা যেতে পারে।

২৪ ডিসেম্বর ১৯০৬ সালে রেডিও বিজ্ঞানী রেজিনাল্ড ফেনসডেন রেডিও সম্প্রচার শুরু করেছিলেন। ১৯১৮ সালে, লি দ্য ফরেস্ট নিউইয়র্কের হাইব্রিজ অঞ্চলে বিশ্বের প্রথম রেডিও স্টেশন শুরু করে। তবে পুলিশ এটিকে অবৈধ বলেছিল এবং এটি বন্ধ করে দেওয়া হয়েছিল। ভারতের কথা বলতে গেলে ১৯৩৬ সালে ভারতে অফিসিয়াল 'ইম্পেরিয়াল রেডিও' শুরু হয়েছিল। যা স্বাধীনতার পরে অল ইন্ডিয়া রেডিও নামে পরিণতি পায়। আজ রেডিও এর তার পরসর বৃদ্ধি করেছে। বেতার সম্প্রসারণে ভারতীয় বিজ্ঞানী ডঃ জগদীশ চন্দ্র বসুর অবদানও গুরুত্বপূর্ণ ছিল। তিনিই প্রথম বিজ্ঞানী যিনি রেডিও এবং মাইক্রো ওয়েভসের অপটিক্সে কাজ করেছিলেন।

Share this article
click me!