পূজিত হচ্ছে ছেলেদের যৌনাঙ্গ, জেনে নিন ‘পেনিস ফেস্টিভ্যাল’-এর অদ্ভুত রীতি প্রসঙ্গে

প্রতিদিনই বিশ্বের কোনও না কোনও শহরে পালিত হচ্ছে একাধিক উৎসব। সারা বছর ধরে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ নানা উৎসবে মেতে ওঠেন। এবার এক অদ্ভুত উৎসবে মেতে উঠলেন জাপানবাসী। জাপানে ‘পেনিস ফেস্টিভ্যাল’ মূলত পালন করেন বিবাহিত দম্পতি, যৌনকর্মী। 

Sayanita Chakraborty | Published : Apr 1, 2022 12:11 PM IST / Updated: Apr 01 2022, 09:22 PM IST

শহর জুড়ে শয় শয় মানুষের ভিড়। পুজোর সময় সকলে যেমন কাঁধে করে দেবীর প্রতিমা নিয়ে যান, চিত্রটা অনেকটা তেমনই। কাঁধে করে কিছু মানুষ মূর্তি নিয়ে যাচ্ছেন। সকলের আচরণ বলছে, পালিত হচ্ছে কোনও উৎসব। কাছে গিয়ে সেই মূর্তির দেখে চক্ষু চরক গাছ। সেটা পুরুষের যৌনাঙ্গের আকৃতির একটি মূর্তি। অবাক করা হলেও এমনটাই সত্যি। জাপানে আজ পালিত হচ্ছে ‘পেনিস ফেস্টিভ্যাল’। 

একে জাপানি ভাষায় বলা হয় ‘কানামারা মাতসুরি’। এক কথায় এটি লিঙ্গ উৎসব। প্রতি বছর এপ্রিলের প্রথম রবিবার পালিত হয় এই উৎসব। জাপানে শিন্টো সম্প্রদায়ের লোক বেশি। কানায়ামা হিকো এবং কানায়ামা হিম দেবতাকে কেন্দ্র করে তারা এই উৎসব পালন করেন। যৌন সুস্বাস্থ্য লাভের জন্য প্রার্থনা করা হয় এই ‘পেনিস ফেস্টিভ্যাল’। 

প্রতিদিনই বিশ্বের কোনও না কোনও শহরে পালিত হচ্ছে একাধিক উৎসব। সারা বছর ধরে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ নানা উৎসবে মেতে ওঠেন। এবার এক অদ্ভুত উৎসবে মেতে উঠলেন জাপানবাসী। জাপানে ‘পেনিস ফেস্টিভ্যাল’ মূলত পালন করেন বিবাহিত দম্পতি, যৌনকর্মী। উৎসবে যোগ দেন অবিবাহিত পুরুষরাও। 



এই উৎসব পালিত হয় কানায়ামা মন্দিরে। সেখানে মন্দিরে প্রদর্শনী হলের ভিতর যৌন ঐতিহ্যের ছবি, প্রতীকি বস্তু ও বই রাখা হয়। অনুষ্ঠানের সূচনা হয় কুচকাওয়াচ দিয়ে। ‘কানামারা নৌকা মিকোশি’ নামে একটি মজার কুচকাওয়াচ প্রথমে অনুষ্ঠিত হয়। তারপর ‘মোচি নাগে’ নাম একটি আচার হয়। পুজো শেষে সেখানে শিন্টো পুরোহিতরা একটি উঁচু মঞ্চে দাঁড়িয়ে চালের কেক ভিড়ের মধ্যে ছুঁড়ে ফেলে দেন। মনে করা হয়, এই কেক ফার্টিলিটির সিম্বল। তাই এটি ধরতে পারলে ভগবানের আশীর্বাদ লাভ হবে। এই উৎসবে মন্দিরের যা আয় হয়, তা দান করা হয় এইচআইভি নিয়ে গবেষণার জন্য। 

জানা যায়, নবদম্পতিদের যৌন সমস্যা হলে এই মন্দির আসেন। কথিত আছে, এক মহিলার যোনিতে রাক্ষণ লুকিয়ে ছিল। তাই তার সঙ্গে যে সহবাস করত, সেই মারা যেত। তারপর এক ব্যক্তি লোহার লিঙ্গ তৈরি করে ওই মহিলার সঙঅগে সহবাস করেছিল। তখন রাক্ষসে দাঁত কেটে যায়। এই কাহিনি স্মরণ করতে কানায়ামা মন্দিরের সামনে একটি লোহার লিঙ্গ স্থাপন করা আছে। তাই এই মন্দির প্রদক্ষিণ করলে ও ‘কানামারা মাতসুরি’ উৎসব পালনে সকলের যৌন সমস্যা দূর হয়।    

আরও পড়ুন- কাশ্মীরে আরও রোমান্টিক শোভন-বৈশাখী, দেখুন সেরা জুটির ভাইরাল ছবি

আরও পড়ুন- মাসিক পিছতে আর ওষুধ নয়, মেনে চলুন ঘরোয়া টোটকা, এই ১০ উপায় উপকার পাবেন

আরও পড়ুন- নুন খেলেই মৃত্যু নয়, কিডনির সমস্যা থেকে বাড়তি ফ্যাট ঝরাতে পাতে রাখুন 'ব্ল্যাক সল্ট'
 

Share this article
click me!