কোজাগরী লক্ষ্মীপুজো কী- জানুন বাড়িতে পুরোহিত ছাড়াই কোজাগরী লক্ষ্মী পুজোর পদ্ধতি

প্রতিবছর মা দুর্গার কৈলাস যাত্রার পর পালিত হয় কোজাগরী লক্ষ্মী পুজো। বিশ্বাস করা হয় এদিন মা লক্ষ্মী মর্ত্যে আসেন। মনে করা হয় এই পুজো করলে ঘরে রাজলক্ষ্মী,ভাগ্য লক্ষ্মী, কুল লক্ষ্মী ও যশ লক্ষ্মী অচলা থাকেন। তার কোনও কিছুরই অভাব থাকে না।
 

Riya Dey | Published : Oct 18, 2021 10:23 AM IST / Updated: Oct 18 2021, 11:46 PM IST

দশমীতে কৈলাসে ফিরে গেছেন মা দূর্গা। দেবী দুর্গার পর মর্ত্যে পূজিত হন মা লক্ষ্মী। ইতিমধ্যে বাঙালির ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে কোজাগরী মা লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) আরাধনার তোড়জোড়। মা লক্ষ্মী ধন-দৌলত, অর্থের দেবী। কালীপুজোর দিনেও অনেকে লক্ষ্মী (Lakshmi Puja) পুজো করে থাকেন। এছাড়াও মা লক্ষ্মী সম্পদদায়িনীর বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন শেষ পূর্ণিমাতেও পূজিত হন। তবে আশ্বিন মাসের শেষ পূর্ণিমায় যে লক্ষ্মী (Lakshmi Puja) পুজো হয়ে থাকে, তাকেই কোজাগরী (Kojagari Lakshmi Puja) বলা হয়। 

আরও পড়ুন- Gold Price Kolkata: পুজো শেষে স্বস্তি সোনার দামে কলকাতায় ফের পতন স্বর্ণ মূল্যে

আসলে, কোজাগরী শব্দটির উৎপত্তি ‘কো জাগতী’ থেকে। যার  অর্থ ‘কে জেগে আছো?’ পূরাণে কথিত আছে, কোজাগরী লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) পুজোর দিন মা মর্ত্যে আসেন। সকলের বাড়ি বাড়ি গিয়ে  আশীর্বাদ দেন। কিন্তু যে বাড়ির দরজা বন্ধ থাকে, সেই বাড়িতে দেবী প্রবেশ করেন না। মুখ ফিরিয়ে চলে যান। সেজন্য নাকি রাত জেগে মা লক্ষ্মীর (Kojagari Lakshmi Puja) পুজো হয়। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে সেই পুজো হওয়ায়, কোজাগরী লক্ষ্মী (Kojagari Lakshmi Puja) পুজো বলা হয়।

আরও পড়ুন- কবে কখন ও ঠিক কটায় কোজাগরী লক্ষ্মী পুজো, জেনে নিন পুজোর নির্ঘন্ট

পুরোহির ছাড়া কীভাবে ঘরে বসেই করবেন লক্ষ্মীপুজো?

* লক্ষ্মী পূজায় শুদ্ধ আসনে বসে আচ মন থেকে শুরু করে পঞ্চ দেবতার পূজা করতে হয়৷

* লক্ষ্মী ধ্যান করে বিভিন্ন উপকরণ দিয়ে দেবী লক্ষী পূজা করা হয়৷

* লক্ষ্মীপূজো পঞ্চ উপাচার দশ উপাচার আলাদা ১৬ উপাচারে করা হয়ে থাকে৷ পূজার মৌলিক নীতি হিসেবে লক্ষীর ধ্যান পূজা ,মন্ত্র পাঠ ,পুষ্পাঞ্জলি প্রদান ও প্রণাম মন্ত্র পাঠ করতে হয়  এবং অবশেষে বিসর্জন দিতে হয় ৷

* স্নান করে শুদ্ধ হয়ে লক্ষ্মী গায়ত্রী মন্ত্র ১০৮ বার জপ করলে অত্যন্ত সন্তুষ্ট হন মা লক্ষ্মী।

* আলপনায় দেবীর পায়ের চিহ্ন আঁকা ভাল। 

* লক্ষ্মীর প্রতিমা বা পটের সামনে দু’টি ঘিয়ের প্রদীপ জ্বালালে তা মঙ্গল। এর সঙ্গে পদ্ম, নারকেল ও ক্ষীরের নৈবেদ্য দিলে প্রসন্ন হন দেবী। 

* পুজো শেষে ব্রতকথা পাঠ করতে হয়। 

আরও পড়ুন- কোজাগরী লক্ষ্মীপুজোর দিন ভুল করেও করবেন না এই কাজগুলি, তাহলেই ঘনাতে পারে বড় বিপদ
 

Share this article
click me!