শিশুদের উচ্চতা বাড়াতে রোজ অভ্যাস করান এই যোগ ব্যায়াম! উপকার মিলবে সহজেই

শিশুদের উচ্চতা বাড়াতে রোজ অভ্যাস করান এই সহজ যোগ ব্যায়াম! উপকার মিলবে সহজেই

Anulekha Kar | Published : Oct 3, 2024 5:19 PM IST


প্রতিটি বাবা-মায়ের কাছে সন্তানের সুস্বাস্থ্য কাম্য। শিশুদের সুস্বাস্থ্যের জন্য যেমন খাবার গুরুত্বপূর্ণ, তেমনই তাদের শারীরিকভাবে সুস্থ ও কর্মঠ করে তোলাও গুরুত্বপূর্ণ। এটি কেবল তাদের সুস্থ রাখবে না, বরং সঠিক বয়সে তাদের উচ্চতা বাড়াতেও সাহায্য করবে। শিশুদের সঠিক বৃদ্ধি ও শারীরিক বিকাশের জন্য, তাদের ওজন এবং উচ্চতা প্রতিটি বয়সে পর্যবেক্ষণ করা উচিত। কিছু শিশু তাদের বয়স অনুযায়ী উচ্চতায় বৃদ্ধি পায়। কিন্তু .. কিছু শিশুর বৃদ্ধি তেমন একটা হয় না। এর পেছনে অনেক কারণ থাকতে পারে। পুষ্টির অভাব, শারীরিক পরিশ্রমের অভাবেও ... শিশুদের উচ্চতা নাও বাড়তে পারে। কখনও কখনও পারিবারিক জিনও  হতে পারে। তবে .... যোগাসন শেখানোর মাধ্যমে ... তাদের উচ্চতা বাড়ানো যেতে পারে। আসুন দেখে নেওয়া যাক সেই যোগাসনগুলি কী কী ...

Latest Videos

শিশুদের জন্য কিছু সহজ যোগাসন নিচে দেওয়া হল। আপনি যদি নিয়মিতভাবে  শিশুদের সাথে এগুলি করান ...  আপনি অবশ্যই ফলাফল দেখতে পাবেন। আপনার সন্তানের দ্রুত লম্বা হতে সাহায্য করার জন্য এখানে কিছু যোগাসন রয়েছে।

শিশুর উচ্চতা বাড়ানোর জন্য ৫টি যোগাসন:

১. তাড়াসন

প্রথমে, আপনার সন্তানকে সোজা দাঁড় করান এবং তাদের পা একে অপরের সাথে এবং হাত শরীরের কাছাকাছি রাখুন। এবার হাত উপরে তুলে আঙ্গুলগুলো জোড়া দিন। তারপর ধীরে ধীরে শরীরকে পায়ের আঙ্গুল থেকে যতটা সম্ভব উপরে টানুন। কয়েক সেকেন্ড ধরে রাখুন। তারপর ধীরে ধীরে আপনার হাত নামিয়ে আনুন। নিয়মিতভাবে এটি করলে আপনার সন্তানের মেরুদণ্ড প্রসারিত হবে। উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

২. সুখাসন

শিশুদের উচ্চতা বাড়াতে প্রথমে আপনার সন্তানের কোমর সোজা করে এই আসনটি করুন। তারপর ধীরে ধীরে দুই হাত উপরে তুলতে হবে। এবার ধীরে ধীরে ডান এবং বাম দিকে ঘুরুন। শরীর  উভয় দিকে প্রসারিত করতে হবে। নিয়মিত এই আসনটি করলে মেরুদণ্ড নমনীয় হয়ে ওঠে এবং লম্বা হয়। এই আসনটি আপনার সন্তানের উচ্চতা দ্রুত বাড়ায়।


৩. পূজঙ্গাসন

আপনার সন্তানের উচ্চতা বাড়াতে, প্রথমে আপনার সন্তানকে যোগা মাদুরের উপর শুয়ে থাকতে বলুন, তারপর আপনার হাত তার উপর রেখে ধীরে ধীরে সামনের দিক থেকে মাথা এবং বুক উপরে তুলুন। তবে মনে রাখবেন পেট শুধুমাত্র মাথার উপরে থাকবে। কয়েক সেকেন্ডের জন্য একই অবস্থানে ফিরে ধরে রাখুন। এই আসন মেরুদণ্ডকে শক্তিশালী করে। আপনার সন্তানের উচ্চতা বাড়াতেও সাহায্য করে।

৪. হস্তপদাসন

প্রথমে এই আসনটি করার জন্য আপনার সন্তানকে সোজা দাঁড়াতে বলুন। তারপর দুই পা একসাথে করুন। আপনার সন্তানের শরীর ধীরে ধীরে সামনের দিকে বাঁকিয়ে তাদের হাত দিয়ে তাদের পায়ের আঙ্গুল স্পর্শ করতে বলুন। এই আসনে কয়েক সেকেন্ড ধরে থাকুন, ধীরে ধীরে আসল অবস্থানে ফিরে আসুন। নিয়মিত এই আসনটি করলে হাড় এবং পেশী শক্তিশালী এবং নমনীয় হয়, যার ফলে উচ্চতা দ্রুত বৃদ্ধি পায়।

৫. বৃক্ষাসন...

প্রথমে, বৃক্ষাসন করার জন্য আপনার সন্তানকে যোগা মাদুরের উপর দাঁড় করান। তারপর একটি পা হাঁটুতে বাঁকিয়ে অন্য পায়ের উরুতে রাখতে হবে। এবার আপনার শিশুর হাত দিয়ে নমস্কার মুদ্রা করে সেগুলো মাথার উপরে নিয়ে যান। কিছুক্ষণ রেখে দিন। তারপর তাকে অন্য পা দিয়ে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে বলুন। এই যোগব্যায়াম ভারসাম্য উন্নত করে। শরীরকে শক্তিশালী করে। তাই আপনার সন্তান নিয়মিত এই আসনটি করলে, আপনার সন্তানের উচ্চতা দ্রুত বাড়তে শুরু করবে।

Share this article
click me!

Latest Videos

'পুজো বন্ধ, উপর থেকে অর্ডার এসেছে' পিছনে কারা! ভালো করে শুনুন, বুঝে যাবেন | World Largest Durga |
'বিজেপি দেখলেই পুলিশের চুলকানি হয়', জামিন পেয়েই বিস্ফোরক রুপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly
নোটিস থেকে সত্ত্বেও স্থগিত রাখা হলো রেজাল্ট! কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষোভে ফেটে পড়লো ছাত্ররা
চোখে জল, কাঁদছে গোটা গ্রাম! বন্ধ হয়ে গেল ১১২ ফুট দুর্গার পুজো, কেন! | World Biggest Durga Idol |
সন্তোষ মিত্র স্কোয়ার-এর দুর্গাপুজোর উদ্বোধন করলেন শুভেন্দু অধিকারী, দিলেন বিশেষ বার্তা | Suvendu