পায়ের সাহায্যে দিব্যি হেঁটে বেড়াচ্ছে আস্ত একটা ৫ তলা বাড়ি! যেমন খুশি সরানো যাচ্ছে বিল্ডিং, ভিডিয়ো দেখলে তাক লেগে যাবে

পায়ের সাহায্যে দিব্যি হেঁটে বেড়াচ্ছে আস্ত একটা ৫ তলা বাড়ি! যেমন খুশি সরানো যাচ্ছে বিল্ডিং, ভিডিয়ো দেখলে তাক লেগে যাবে

Anulekha Kar | Published : Sep 12, 2024 4:29 AM IST

দিব্বি নিজের পায়ে হেঁটে এগিয়ে যাচ্ছে ৫ তলা বাড়ি! বাড়ির তলায় রয়েছে প্রায় ২০০ টা পা। চিনের সাংহাইয়ের একটি পাঁচতলা ভবন 'পায়ের' সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে। এই ভবনটার ওজন প্রায় সাত হাজার ৬০০ টন । সম্প্রতি একটি স্কুলও তৈরি হয়েছে ওই বাড়িটিতে।

এই বাড়িটি প্রায় ৮৫ বছরের পুরান। প্রথমে এই বাড়িটি ভেঙে ফেলার কথা হয়েছিল কিন্তু পরে যাতে বাড়িটি সরিয়ে ফেলা যায় তার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবনটি ১৯৩৫ সালে নির্মিত হয়েছিল এবং ২০১৮ সালে একটি স্কুল খোলা হয়। এই স্কুলের নাম লগেনা প্রাথমিক বিদ্যালয়।

Latest Videos

এই বাড়িটির জায়গায় একটি বানিজ্যিক প্রকল্প নির্মিত হওয়ার কথা ছিল। কিন্তু বাড়িটির জন্য সমস্য তৈরি হচ্ছিল তাই এই বাড়িটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এরপর বাড়ির নিচে রোবটিক পা তৈরি করার সিদ্ধান্ত নেন চিনা প্রযুক্তিবিদরা। সেই মতো প্রায় ১৯৮টি পা তৈরি করা হয় বাড়ির নিচে। এরপর এই রোবটিক পায়ের সাহায্যে মোট ১৮ দিনে ৬১.৭ মিটার সরানো গিয়েছে। সম্পূর্ণ নিরাপদ ভাবে সংরক্ষণ করা হয়েছে বাড়িটিকে।

                         আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

RG Kar Protest Live : কালীঘাটে ভেস্তে গেল মমতা-ডাক্তারদের সঙ্গে বৈঠক, দেখুন
সরাসরি সম্প্রচার নিয়ে জটিলতা কালীঘাটে! কি বললেন ডাক্তাররা, দেখুন | RG Kar Doctors Protest |
নবান্ন নয় এবার কালীঘাটে বৈঠক, লাইভ স্ট্রিমিং-এর দাবি থেকে সরলেন জুনিয়র ডাক্তাররা! | RG Kar Protest
'মুখ্যমন্ত্রী নয়, দিদি হিসাবে এসেছি' হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির Mamata Banerjee
হাত জড়ো করে বার বার অনুরোধ ডাক্তারদের! 'পাত্তা'ই দিল না কেউ, দেখুন | RG Kar Protest | Kalighat |