আপনার স্বাধীনতা দিবসের ভাষণে এই ৭টি জিনিস যোগ করুন, তাহলে আপনার স্বাধীনতা দিবসের ভাষণটি হবে সেরার সেরা

৭টি গুরুত্বপূর্ণ বিষয় ১৫ আগস্ট সম্পর্কে জেনে নিন।-এগুলি আপনার বক্তৃতায় অন্তর্ভুক্ত করে আপনি পুরো সমাবেশকে মুগ্ধ করতে পারেন। এখানে উল্লিখিত সাতটি বিষয় মাথায় রাখলে আপনার স্বাধীনতা দিবস ভাষ্যকে সেরা বলা হবে এটা নিশ্চিত।

 

deblina dey | Published : Aug 10, 2024 10:51 AM IST

Ideas for Best Speech on Independence Day 2024: আপনি কি ভাবছেন কিভাবে ১৫ আগস্ট সম্পর্কে লিখবেন? ১৫ আগস্ট ভাষণ দেবেন কীভাবে? স্বাধীনতা দিবসে শ্রেষ্ঠ ভাষণ কোনটি? তাহলে ৭টি গুরুত্বপূর্ণ বিষয় ১৫ আগস্ট সম্পর্কে জেনে নিন।-এগুলি আপনার বক্তৃতায় অন্তর্ভুক্ত করে আপনি পুরো সমাবেশকে মুগ্ধ করতে পারেন। এখানে উল্লিখিত সাতটি বিষয় মাথায় রাখলে আপনার স্বাধীনতা দিবস ভাষ্যকে সেরা বলা হবে এটা নিশ্চিত।

১৫ আগস্টের ভাষণ কীভাবে শুরু করবেন?

Latest Videos

শুরুটা খুবই গুরুত্বপূর্ণ। একজন মুক্তিযোদ্ধার শক্তিশালী উক্তি, একটি স্লোগান, একটি দেশাত্মবোধক গানের কয়েকটি লাইন বা ১৫ আগস্টের কবিতা দিয়ে বক্তৃতা শুরু করা উচিত। এর সঙ্গে ১৫ আগস্টের গুরুত্ব বুঝিয়ে এগিয়ে যেতে হবে। এই ভূমিকা অংশে আপনি চাইলে শুরুতে বলা কবিতা, স্লোগান বা দেশাত্মবোধক লাইনের রেফারেন্সও নিতে পারেন।

স্বাধীনতা সংগ্রাম, ভারতের ইতিহাসের উল্লেখ

বক্তৃতা ভূমিকার পরই আপনার ইতিহাস উল্লেখ করা উচিত। এই অংশে দাসত্বের শৃঙ্খল বেদনার ছোট ছোট গল্প, স্বাধীনতার লড়াই, মুক্তিযোদ্ধাদের সাহসিকতার কথা উল্লেখ করতে পারেন। তবে খেয়াল রাখবেন এটা যেন বেশি লম্বা না হয়। আমরা মহাত্মা গান্ধী, সুভাষ চন্দ্র বসু, চন্দ্রশেখর আজাদ, ভগত সিং, রানি লক্ষ্মীবাইয়ের মতো ৮-১০ জন স্বাধীনতা সংগ্রামীর কথা উল্লেখ করতে পারি।

ভারতের অর্জন গণনা করুন

তৃতীয় অংশে, প্রযুক্তি, মহাকাশ বিজ্ঞান, প্রতিরক্ষার মতো ক্ষেত্রে দেশের বড় অর্জনগুলি উল্লেখ করুন। বৈচিত্র্য, সংস্কৃতি, ভারতের শক্তিতে ঐক্যের কথা উল্লেখ করে এগিয়ে যান।

ভারতের বর্তমান চ্যালেঞ্জ

বর্তমানে দেশের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো কী কী? এগুলি সম্পর্কে বলা, আপনার কথার মাধ্যমে আপনার দর্শক/শ্রোতাদের অনুপ্রাণিত করুন যে তারা কীভাবে দেশকে সেই অসুবিধাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করতে পারে।

দেশাত্মবোধক আলোচনা

আপনার ১৫ আগস্টের ভাষণের এই অংশে কিছু সাধারণ মানুষের কথা বলতে পারেন যারা দেশ ও সমাজে অসাধারণ অবদান রেখেছেন। মনে রাখতে পারেন ভারতীয় সেনাবাহিনী এবং তাদের আত্মত্যাগের কথা। কোটি কোটি মানুষের স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য আমাদের সৈন্যরা কী সহ্য করে তা তারা বলতে পারবে।

ভারতের ভবিষ্যৎ

আপনার বক্তৃতা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আপনার কথার মাধ্যমে আপনার শ্রোতাদের মনে একটি ছবি রেখে যেতে হবে। ভারতের ভবিষ্যতের ছবি। সবার স্বপ্নের ভারত ছবি। যে ভারত আমরা ভবিষ্যতে দেখতে চাই।

১৫ আগস্ট কবিতা দিয়ে শেষ করুন

বক্তৃতা শেষে কিছু কবিতা আবৃত্তি করতে ভুলবেন না। তবে মনে রাখবেন যে এইগুলি দেশপ্রেমিক লাইন হওয়া উচিত। আপনি কিছু উত্সাহী স্লোগান বা কবিতার লাইন নিতে পারেন। আপনি যে কোনও দেশাত্মবোধক গান থেকে লাইন বেছে নিতে পারেন। 'জয় হিন্দ জয় ভারত' দিয়ে শেষ করুন।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিজেপির যুব মোর্চার ধর্না ভেসে উঠলো হুঙ্কার ‘উই ডিমান্ড জাস্টিস’ | RG Kar
BJP Live: R G Kar-কাণ্ডের প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
'লাইভ স্ট্রিমিং-য়ে আপত্তি কোথায়? মুখোশ খুলে যাবে?' মমতাকে প্রশ্ন শুভেন্দুর | Suvendu Adhikari
'লাইভ স্ট্রিমিং-য়ে কীসের সমস্যা মুখ্যমন্ত্রীর?' বৈঠক ভেস্তে যাওয়ায় হতাশ জুনিয়র ডাক্তাররা | R G Kar
১৩ সেপ্টেম্বর শুক্রবার এই ব্যক্তিদের ব্যবসায় ভালো আয় হতে পারে, দেখুন জ্যোতিষ কথা | ajker rashifal