দীর্ঘদিন ধরে পেশীর অসহ্য ব্যথায় ভুগছেন, ম্যাজিকের মতো কাজ করবে গরমের এই সুস্বাদু ফল

এমন কিছু ফল রয়েছে যার মধ্যে জলের পরিমাণ অনেক বেশি থাকে, তেমনই একটি ফল হল তরমুজ। তরমুজের মধ্যে ৯২ শতাংশ জল থাকে। যা জলের বিকল্প ছাড়াও শরীরের হাজারো জটিল সমস্যা থেকে মুক্তি দেয় এক নিমেষে।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 12:25 PM IST

 

গরম পড়তে না পড়তেই বাজারে ভরে গিয়েছে লাল টুকটুকে তরমুজ। আর গরমকালে শরীরে নানা রকমের সমস্যা দেখা যায়। একটু কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। আর তখনই বারবার জল খায় সকলেই। শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়লে তা হাইড্রেট রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে জলের জোগান জরুরি। কিন্তু শুধু জল নয়, এমন কিছু ফল রয়েছে যার মধ্যে জলের পরিমাণ অনেক বেশি থাকে, তেমনই একটি ফল হল তরমুজ। তরমুজের মধ্যে ৯২ শতাংশ জল থাকে। যা জলের বিকল্প ছাড়াও শরীরের হাজারো সমস্যার মুক্তি দেয় এক নিমেষে।

গরমকালে তরমুজ খাওয়া শরীরের জন্য ভাল এটা সকলেই জানেন। তরমুজের মধ্যে অত্যন্ত কম ক্যালরি থাকে। এক কাপ তরমুজে ১৫৪ গ্রাম ক্যালরি থাকে। এছাড়াও তরমুজের মধ্যে ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১, বি৫ ও বি৬ থাকে। তরমুজে বিটা ক্যারোটিন ও লাইকোপিন ছাড়াও অধিক পরিমাণে ক্যারটিনয়েড থাকে। বিশেষজ্ঞরা বলেন, তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগ ক্যান্সার বিরোধী হিসেবে কার্যকরী। যে কোনও ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। । বর্তমানে হৃদরোগে আক্রান্ত হয়ে অনেকেরই মৃত্যু হচ্ছে। রক্তচাপ ও কোলেস্টেরলের স্তর কম হলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা কম হতে পারে। তাই বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নানান পুষ্টিগুণে সমৃদ্ধ তরমুজ খাওয়া শরীরের জন্য দারুণ উপকারী।

 

 

তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন কোলেস্টেরল ও রক্তচাপের আশঙ্কা কমাতে পারে। এমনকি কোলেস্টেরলের কারণে সংগঠিত অক্সিডেটিভ ড্যামেজও আটকাতে পারে। যার ফলে রক্তচাপেরও ঝুঁকি কমে। বিশেষজ্ঞদের মতে তরমুজে মধ্যে উপস্থিত একাধিক উপাদান ইনফ্লেমেশন ও অক্সিডেটিভ ক্ষতি কম করতে অনেকটাই কার্যকরী। এই ইনফ্লেমেশনের কারণে শরীরে একাধিক ক্রনিক রোগ বাড়তে পারে। বয়স্ক ব্যক্তিদের চোখের সমস্যাতেও তরমুজ দারুণ কাজ করে। যারা দীর্ঘদিন ধরে পেশীর ব্যথায় ভুগছেন তাদের জন্য দারুণ কার্যকরী তরমুজ। তরমুজে উপস্থিত সিট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড মাংসপেশীর ব্যথা কম করতেও সাহায্য করতে পারে। এছাড়াও তরমুজ হার্ট রেট রিকভারির জন্যও খুব ভাল কাজ করে। ত্বক ও চুলের সমস্যায় কম বেশি সকলেই নাজেহাল। ভিটামিন এ ও সি ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য উপকারি। ভিটামিন সি শরীরে কোলেজনের উৎপাদন বৃদ্ধি করে। ত্বক উজ্জ্বল করতে ও চুল মজবুত করতে এই কোলেজন দরকারি। তরমুজে প্রচুর পরিমাণে জল যেমন থাকে এর পাশাপাশি ফাইবারও থাকে। এই দুটি উপাদান আমাদের হজম প্রক্রিয়াকে উন্নত করতে অনেকটাই সাহায্য করে। জল ও ফাইবার যুক্ত ফল এবং সবজি খেলে হজম ভাল হয় এবং কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

 

Share this article
click me!