বাড়িতে বসে সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করুন রেশন কার্ডের জন্য, জেনে নিন পদ্ধতি

নিম্ন থেকে মধ্যবিত্ত পরিবারে রেশন কার্ডের প্রয়োজনীয়তা রয়েছে। রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী রেশন কার্ড পরিচয়পত্র হিসাবেও ব্যবহৃত হতে পারে। এবার ঘরে বসেই সহজ পদ্ধতিতে নতুন কার্ডের জন্য আবেদন করে ফেলুন।

Parna Sengupta | Published : Nov 5, 2023 9:04 AM IST

18

বাড়িতে বসেই নতুন রেশন কার্ডের জন্য বিনামূল্যে আবেদন করতে পারেন। এই কয়েকটি পদ্ধতি অবলম্বন করে রেশন কার্ডের জন্য আবেদন করুন। রইল বিস্তারিত তথ্য।

28

প্রথমে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে লগইন করুন। তারপর হোমপেজে Ration Card নামে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে এবং ক্লিক করলেই নতুন একটি পেজ খুলে যাবে। সেই পেজের মধ্যে থাকা বিভিন্ন ক্যাটাগরি থেকে বেছে নিয়ে Apply for new Ration Card for a family অপশনে ক্লিক করুন।

38

এখানে ক্লিক করার পরই পরবর্তী যে পেজ খুলবে সেখানে আপনার কাছে থাকা একটি মোবাইল নম্বর চাওয়া হবে। মোবাইল নম্বর দিয়ে Get OTP অপশনে ক্লিক করতে হবে এবং তারপরেই আপনাকে একটি ওটিপি দেওয়া হবে যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে Proceed করতে হবে।

48

এরপর আপনার থেকে বিভিন্ন তথ্য চাওয়া হবে, যেমন আপনার পরিবারের কারও রেশন কার্ড রয়েছে কিনা। যদি তা থাকে তাহলে সেটি কোন ক্যাটাগরির। না থাকলে আপনাকে No অপশনে ক্লিক করতে হবে, কারণ আপনি একেবারেই নতুন এবং আপনার বাড়ির কারও রেশন কার্ড নেই।

58

এরপরেই আপনার থেকে জানতে চাওয়া হবে আপনি সাবসিডি রেশন কার্ড চাইছেন নাকি কেবলমাত্র পরিচয়পত্র হিসাবে ব্যবহারের জন্য রেশন কার্ড চাইছেন। সাবসিডি যুক্ত খাবার পাওয়ার জন্য রেশন কার্ড চাইলে সেই অপশন বেছে নিতে হবে।

68

পরবর্তীতে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি Rural/Urban কোন এলাকার বাসিন্দা। তারপর বেশ কিছু তথ্য আপনার থেকে চাওয়া হবে। সেগুলি সঠিকভাবে দেওয়ার পর শর্তে টিক দিয়ে পরবর্তী পেজে যেতে হবে।

78

পরবর্তীতে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি Rural/Urban কোন এলাকার বাসিন্দা। তারপর বেশ কিছু তথ্য আপনার থেকে চাওয়া হবে। সেগুলি সঠিকভাবে দেওয়ার পর শর্তে টিক দিয়ে পরবর্তী পেজে যেতে হবে।

88

আপনি যদি উপযুক্ত হন তাহলে আপনাকে রেশন কার্ড দেবে সরকার। এক্ষেত্রে কোন তথ্য ভুল হলে আপনার আবেদন বাতিল করে দিতে পারে রাজ্য খাদ্য ও সরবরাহ দফতর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos