এই বছরের অগাস্টের রাতের আকাশে দেখা মিলবে বিরল মহাজাগতিক দৃশ্য, রইল বিস্তারিত

রাতের আকাশ দেখতে পছন্দ করেন ও মহাজাগতিক দৃশ্যের বিষয়ে আগ্রহ রয়েছে তাদের জন্য ২০২৩ সালের অগাষ্ট মাস সেরা ও স্মরণীয় হতে চলেছে, জেনে নিন এর কারণ

 

Web Desk - ANB | Published : Jul 23, 2023 5:17 AM IST / Updated: Jul 23 2023, 10:49 AM IST

২০২৩ সালের অগাষ্ট মাসের আকাশে একটি নীল চাঁদের উপস্থিতির সঙ্গে দুটি সুপারমুন দেখার বিরল সুযোগ মিলবে। যারা রাতের আকাশ দেখতে পছন্দ করেন ও মহাজাগতিক দৃশ্যের বিষয়ে আগ্রহ রয়েছে তাদের জন্য ২০২৩ সালের অগাষ্ট মাস সেরা ও স্মরণীয় হতে চলেছে, জেনে নিন এর কারণ

সুপারমুন কি?

একটি সুপারমুন ঘটে যখন পূর্ণিমার কক্ষপথ আমাদের গ্রহের চারপাশে উপবৃত্তাকার পথে এটিকে পৃথিবীর সবচেয়ে কাছে নিয়ে আসে। তার দূরতম বিন্দুতে চাঁদ প্রায় ৪,০৫,৫০০ কিমি দূরে দাঁড়িয়ে আছে যা অ্যাপোজি নামে পরিচিত। এর নিকটতম বিন্দুতে, যা পেরিজি নামে পরিচিত, দূরত্ব প্রায় ৩,৬৩,৩০০ কিমিতে কমে যায়, পূর্ণিমা স্বাভাবিকের চেয়ে বড় এবং উজ্জ্বল দেখায়।

আর্থ ডটকম রিপোর্ট অনুসারে, এই বছরের সুপারমুন চক্রটি অনন্য কারণ এতে পরপর চারটি সুপারমুন অন্তর্ভুক্ত রয়েছে, প্রথমটি ৩ জুলাই এবং শেষটি ২৯ সেপ্টেম্বর৷ একটি সুপারমুনের আকার এবং উজ্জ্বলতা পেরিজিতে চাঁদের দূরত্ব এবং সূর্য থেকে প্রতিফলিত আলোর পরিমাণের উপর নির্ভর করে পরিবর্তিত হয় যা বোঝায় যে সমস্ত সুপারমুন সমান নয়।

একটি ব্লু মুন কি?

একটি ব্লু মুন বা নীল চাঁদ চাঁদের রঙের সঙ্গে সম্পর্কিত নয় তবে একটি একক ক্যালেন্ডার মাসের মধ্যে ঘটে যাওয়া দ্বিতীয় পূর্ণিমাকে বোঝায়। যেহেতু বেশিরভাগ মাসই প্রায় ২৯ দিনের চন্দ্রচক্রের চেয়ে দীর্ঘ, তাই মাঝে মাঝে একই মাসে দুটি পূর্ণিমা ঘটতে পারে। ব্লু মুনগুলি তুলনামূলকভাবে বিরল ঘটনা, যা প্রায় আড়াই বছরে একবার ঘটে। ১৯৯৯ সালে দুটি নীল চাঁদ ছিল: একটি জানুয়ারিতে এবং একটি মার্চ মাসে, ফেব্রুয়ারিতে পূর্ণিমা ছিল না।

কখন স্বর্গীয় ঘটনা দেখা যাবে?

আগস্টে দুটি পূর্ণিমা দেখাবে, যার দুটিই হবে সুপারমুন। প্রথমটি, স্টার্জন মুন নামে পরিচিত, ২ আগস্ট বেলা ১২ টায় শীর্ষে উঠবে। আর্থ ডটকম রিপোর্ট অনুসারে, "স্টার্জন মুন" নামটি কিছু নেটিভ আমেরিকান গোষ্ঠী থেকে এসেছে, বিশেষ করে গ্রেট লেক অঞ্চলে যারা দেখেছেন যে স্টার্জন মাছ এই মাসে সবচেয়ে বেশি ধরা পড়েছে।

দ্বিতীয় পূর্ণিমা, একটি নীল চাঁদ, ৩১ আগস্ট দৃশ্যমান হবে, ভারতীয় সময় সকাল ৭ টা ৫ মিনিটে সর্বোচ্চে পৌঁছাবে। এই বিশেষ নীল চাঁদটি একটি সুপারমুনও হবে, এই বছরের জন্য পৃথিবীর সবচেয়ে কাছের পূর্ণিমা হবে।

Share this article
click me!