মাউথওয়াশের অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলুন, এর কারণে মারাত্মক ক্ষতি হতে পারে

আপনি কি জানেন যে আপনি যদি প্রতিদিন মাউথওয়াশ ব্যবহার করেন তবে তা আপনার জন্য ক্ষতিকরও হতে পারে। হ্যাঁ, মাউথওয়াশও অনেক সমস্যার কারণ হতে পারে। তাই এটি অতিরিক্ত ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। মাউথওয়াশ ব্যবহারের অসুবিধাগুলো কি কি জেনে নিন-

 

Web Desk - ANB | Published : Dec 21, 2022 10:47 AM IST

আজকাল মানুষ দাঁত ও মাড়ির যত্ন নিতে ব্রাশের পাশাপাশি মাউথওয়াশ ব্যবহার করে। কারণ মাউথওয়াশ আপনার দাঁত সুস্থ রাখার পাশাপাশি নিঃশ্বাসের দুর্গন্ধ থেকেও মুক্তি পায়। শুধু তাই নয়, মাউথওয়াশ ব্যবহার করলে আপনার নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে রেহাই পাওয়া যায়। তবে আপনি কি জানেন যে আপনি যদি প্রতিদিন মাউথওয়াশ ব্যবহার করেন তবে তা আপনার জন্য ক্ষতিকরও হতে পারে। হ্যাঁ, মাউথওয়াশও অনেক সমস্যার কারণ হতে পারে। তাই এটি অতিরিক্ত ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। মাউথওয়াশ ব্যবহারের অসুবিধাগুলো কি কি জেনে নিন-

বেশি মাউথওয়াশ ব্যবহারের অসুবিধা-

Latest Videos

শুষ্কতার সমস্যা-

আপনি যদি মুখে প্রতিনিয়ত শুষ্কতা অনুভব করেন, তাহলে আপনার মাউথওয়াশও এর জন্য দায়ী হতে পারে। কারণ মাউথওয়াশে অ্যালকোহল পাওয়া যায়। যার কারণে এটি বেশি ব্যবহার করলে মুখে শুষ্কতার সমস্যা হতে পারে।

জ্বালাপোড়া বা ব্যথা-

বেশিরভাগ মানুষ মাউথওয়াশ ব্যবহার করেও জ্বালাপোড়া ও ব্যথার অভিযোগ করেন। এর কারণ হল কিছু মাউথওয়াশে উচ্চ পরিমাণে অ্যালকোহল থাকে, যার কারণে আপনি যদি এটি অতিরিক্ত ব্যবহারের ফলে জ্বালা সংবেদন এবং ব্যথার মত সমস্যা দেখা দিতে পারে।

ক্যান্সার হতে পারে-

এটি মাউথওয়াশের একটি বিপজ্জনক অসুবিধা যা হল মাউথওয়াশে কৃত্রিম উপাদান থাকে, যার কারণে ক্যান্সারের সমস্যা হতে পারে। এমতাবস্থায় যারা প্রতিদিন বা বারবার মাউথওয়াশ ব্যবহার করেন, তাহলে ক্যান্সারের মতো বড় রোগ গ্রাস করতে পারে। তাই অতিরিক্ত মাউথওয়াশ ব্যবহার করা এড়িয়ে চলুন।

দাঁতে দাগের সমস্যা-

আপনি হয়ত জানেন না তবে আমরা আপনাকে বলি যে আপনি যদি খুব বেশি মাউথওয়াশ ব্যবহার করেন তবে এটি দাঁতে দাগের সমস্যা তৈরি করতে পারে।

Share this article
click me!

Latest Videos

বীরভূমের 'বাঘ' কেষ্ট ফিরছে! বিরোধীদের চরম হুঙ্কার ফিরহাদের, দেখুন | Firhad Hakim Latest News
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood
ভয়ঙ্কর ভাঙন! ঘাটালে গিলে খেতে আসছে নদী, এলাকা ছাড়ছেন গ্রামবাসীরা | Ghatal Flood News Today
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts