দেশজুড়ে পালিত হচ্ছে বিজয় দিবস, এক ঝলকে দেখে নিন দিনটির নেপথ্যের ইতিহাস

মহাসমারোহ পালিত হচ্ছে বাংলাদেশ বিজয় দিবস। এই বছর ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয়ের ৫১তম বার্ষিকী পালিত হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 9:19 AM IST

পালিত হচ্ছে বিজয় দিবস। আজ বাংলাদেশ বিজয় দিবসের ৫১ তম বর্ষ পূরণ করল। মহাসমারোহ পালিত হচ্ছে বাংলাদেশ বিজয় দিবস। এই বছর ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয়ের ৫১তম বার্ষিকী পালিত হচ্ছে।

বিজয় দিবস প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন। তিনি লিখেছেন, ‘...ভারত আমাদের সশস্ত্র বাহিনীর বীরত্বকে কখনই ভুলবে না যা ১৯৭১ সালের যুদ্ধে জয়লাভ করেছিল।’ অন্যদিকে, রাজনাথ সিং বলেন, ‘আজ বিজয় দিবসে, জাতি ভারতের সশস্ত্র বাহিনীর অনুকরণীয় সাহস, সাহসিকতা ও আত্মত্যাগকে স্যালুট জানায়। ১৯৭১ সালের যুদ্ধ ছিল অমানবিকতার ওপর মানবতার জয় ও অন্যায়ের ওপর ন্যায়বিচার। ভারত তার জন্য গর্বিত।’

১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয় আজ বিজয় দিবস হিসেবে পালিত হচ্ছে। এই দিনে, সামরিক বীরদের আত্মত্যাগকে স্মরণ করা হয় এবং তাদের শ্রদ্ধা জানানো হয়। তাদের পরাজয়ের পর জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজীর নেতৃত্বে পাকিস্তানি বাহিনী ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঝাকায় লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং আরোরার নেতৃত্বাধীন জোট বাহিনীর কাছে নিঃশর্ত আত্মসমর্পন করেন। সংঘাতের অবসান হলে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ১৯৭১ সালের যুদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে সম্পর্কের পরিবর্তন করে। বিজয় দিবস ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর বিজয়কে স্মরণ করে। তাদের দেশকে রক্ষা করার জন্য তাদের জীবন দেওয়া শহীদদের স্মরণ করা হয়। ভারত ও পাকিস্তানের মধ্যে ১৩ দিনের সংঘাত ১৬ ডিসেম্বর, ১৯৭১ তারিখে শেষ হয়। এর ফলে একটি নতুন দেশ, বাংলাদেশ গঠিত হয়। দিনটি বাংলাদেশে বিজয় দিবস বা বিজয় দিবস নামেও পরিচিত।

সেনাবাহিনীর ভেটেরান্স, জনগন, সশস্ত্র বাহিনী, রাজনীতিবিদ এবং সরকার এই যোদ্ধাদের আত্মত্যাগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য শ্রদ্ধা জানায়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পন করে, ১৩ দিনের সংঘাতের অবসান ঘটায়। বিজয় দিবসও পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা উদযাপন করে।

এই দিন বিজয় দিবসে সেনাক তরফে দেশের বিভিন্ন শহরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া, বাংলাদেশে পাক সেনার আত্মসমর্পণের একাধিক ছবিও প্রকাশ্যে আসে। এই বিশেষ দিনে সকল শ্রদ্ধা জ্ঞাপন করছেন সেনাদের প্রতি।

 

আরও পড়ুন-

বাড়িতে একা একা সুগার পরীক্ষা করাতে গিয়ে এই ভুলগুলি করছেন না তো, বুঝবেন কীভাবে ?

শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন পাঁচটি খাবার, এতে দ্রুত কমবে বাড়তি মেদ

শীতের মরশুমে মেনে চলুন এই কয়টি বিশেষ টোটকা, দূর হবে সর্দি-কাশি-জ্বর থেকে ডিহাইড্রেশন মতো সমস্যা

Share this article
click me!