Beauty tips: গ্রীষ্ণের প্রখর রোদ আর গরম থেকে কী করে রক্ষা করবেন চুল-ত্বক, রইল তার টিপস

গ্রীষ্ণকালের দরজায় দাঁড়িয়ে রয়েছে। এই অবস্থায় ত্বক আর চুলের যত্ন খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রখর রোদ আর গরম ত্বক আর চুলের প্রবল ক্ষতি করে।

 

Saborni Mitra | Published : Mar 11, 2024 4:31 PM IST

110
গ্রীষ্ণকালের ত্বক ও চুলের যত্ন

গ্রীষ্ণকালে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ত্বক এবং চুলের সমস্যা অনেকের জন্য একটি সাধারণ উদ্বেগ হয়ে ওঠে। রোদের কারণে ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। ব্রণর সমস্যা দেখা গেয়। আর চুলে শুষ্ক হয়ে যায়। খুশকির সমস্যাও দেখা দেয়।

210
বিশেষ যত্ন

গ্রীষ্ণকালে ত্বক আর চুলের বিশেষ যত্নের প্রয়োজন রয়েছে। রইল তারই টিপস।

310
সানস্ক্রিনের ব্যবহার

সানস্ক্রিন প্রয়োগ করে আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর UV রশ্মি থেকে রক্ষা করুন। এই রশ্মির দীর্ঘস্থায়ী এক্সপোজারের ফলে রোদে পোড়া হতে পারে, যা ত্বকের গভীরে গিয়ে কোষের ক্ষতি করতে পারে।

410
ময়েশ্চারাইজার

গ্রীষ্মের সময়, একটি ময়েশ্চারাইজার ব্যবহার আপনার সুরক্ষা প্রদান করে আপনার ত্বককে ব্যাপকভাবে উপকৃত করতে পারে। ক্ষতিগ্রস্থ ত্বকের পুষ্টি এবং মেরামত করতে পারে।

510
খাবার

গ্রীষ্ণকালে ফল,শাকসবজি খান। ভিটামিন, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রয়োজন হয়। সঙ্গে ত্বক আর চুল ভাল রাখতে প্রচুর পরিমাণে জল ও সরবত খেতে হবে। তাতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

610
ত্বক পরিষ্কার

গ্রীষ্মের মাসগুলিতে, তাপ এবং আর্দ্রতার কারণে আপনার ত্বক তৈলাক্ত হয়ে উঠতে পারে। তাই নিয়মিত ত্বক পরিষ্কার করা জরুরি। ক্লিনজার ও ফেসওয়াসের প্রয়োজনয জল দিয়েও বারবার মুখ ধোয়া ভাল।

710
মেকআপেন না

গ্রীষ্মকালে, ন্যূনতম মেকআপ পরা এবং গরম আবহাওয়ায় চোখের মেকআপ এড়িয়ে যাওয়া ভাল।

810
চুলে নিয়মিত শ্যাম্পু ও তেল দিন

গ্রীষ্ণকালে চুল দ্রুত ময়লা হয়ে যায়। ঘাম আর ধুলোর কারণ। তাই নিয়মিত শ্যাম্পু করতে হবে। নিয়মিত তেল না দিতে চুল শুষ্ক হয়ে যায়।

910
জলের প্রয়োজন

গ্রীষ্মের মাসগুলিতে পর্যাপ্ত হাইড্রেশন নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে আপনার রুটিনে গ্রিন টি, আইসড টি, নারকেল জল এবং শসার রসের মতো ঠান্ডা পানীয় অন্তর্ভুক্ত করার পাশাপাশি প্রচুর পরিমাণে জল পান করার পরামর্শ দেওয়া হয়। এই অভ্যাসটি শুধুমাত্র উজ্জ্বল ত্বককে উন্নীত করে এবং ডিটক্সিফিকেশনে সহায়তা করে না বরং গ্রীষ্মের ঝলসে যাওয়া দিনে একটি সতেজতা প্রদান করে।

1010
চুলের হিট দেবেন না

চুলের ক্ষতি রোধ করতে হিট স্টাইলিং সরঞ্জামগুলি এড়িয়ে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রীষ্ণকালে নিয়মিত চুল কাটাও জরুরি। ছোট চুলের যত্ন নেওয়া সহজ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos