'Chocolate Day '-র স্পেশ্যাল দিনে জেনে নিন এক টুকরো চকোলেটের অজানা গুণ, রইল একগুচ্ছ উপকারিতা

চকোলেটের বিভিন্ন গুণ রয়েছে । ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। ডার্ক চকোলেট তৈরির মূল উপাদান কোকোয়া ফ্লাভিনয়েড। যা ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করে। ডার্ক চকোলেট খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

Web Desk - ANB | Published : Feb 9, 2023 8:03 AM IST

শহরজুড়ে প্রেমের মরশুম। দুদিন আগে থেকেই শুরু হয়ে গেছে বিশেষ দিন উৎযাপান। শহরে আকাশে, বাতাসে , চারিদিকে শুধু প্রেম প্রেম রব। রোজ ডে, প্রপোজ ডে -র পর চকোলেট ডে-র পালা। আজ হল সেই বিশেষ দিন। নিজের মনের মানুষকে মনের কথা জানানোর পাশাপাশি আজকের দিনে চকোলেট কিন্তু মাস্ট। আর এই চকোলেট প্রেমেক বন্ধনকে আরও বাড়িয়ে তোলে। বাজারে হরেক রকেমর চকোলেটের সম্ভার নিয়ে পসরা সাজিয়ে বসেছে দোকানিরা। নিজের বা সঙ্গীর পছন্দমতো চকোলেট কিনে উপহার দিন আজকের এই চকোলেট দিবসের বিশেষ দিন।

চকোলেটের বিভিন্ন গুণ রয়েছে । ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। ডার্ক চকোলেট তৈরির মূল উপাদান কোকোয়া ফ্লাভিনয়েড। যা ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করে। ডার্ক চকোলেট খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাই হৃদরোগের ঝুঁকি কমাতে ডার্ক চকোলেট খেতে বলেন বিশেষজ্ঞরা। দিনে এক টুকরো করে ডার্ক চকোলেট খেলে স্ট্রোকেরও ঝুঁকি কমে। এছাড়াও চকোলেট খেলে নিমেষে মন ভাল হয়। মস্তিষ্ককে ভাল রাখতেও চকোলেটের জুড়ি মেলা ভার। চকলেটে কিছুটা পরিমাণ ক্যাফেইনথাকে যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। তবে চকলেটে খুব বেশি ক্যাফেই না থাকায় তা কিন্তু ঘুমের ব্যাঘাত ঘটায় না। চকোলেট মস্তিষ্ক ও রেটিনায় রক্তসঞ্চালন বাড়িয়ে দৃষ্টি শক্তি ভাল রাখে। এই কারণে চকোলেটকে সুপার ফুড বলা হয়। সুতরাং যারা এতদিন ভাবছেন চকোলেট খেলে মোটা হয়ে যাবেন তারা নিঃসন্দেহে চকোলেট খেতে পারেন । তবে কোনও কিছুই মাত্রাতিরিক্ত খাওয়া ভাল নয়। তাই চকলেট খেতে হলে সঠিক পরিমাণে খেতে হবে। চকলেটের সুফল পেতে রোজ এক টুকরো করে ডার্ক চকলেট খান। বেশি চকলেট খেলে তাতে যেমন ওজন বৃদ্ধি হতে পারে,মাথা ব্যাথা হতে পারে এমনকী ঘুমেরও ব্যাঘাত ঘটতে পারে।

 

 

একঘেয়েমি শরীরচর্চা করেও কোনও লাভ হচ্ছে না। রোগা হওয়ার জন্য চলছে নানান রকমের কসরত। । কেউ জিম তো কেউ যোগা, যেভাবেই হোক না কেন নিজেকে স্লিম রাখতেই হবে।। অনেকেরই আবার বন্ধ রয়েছে শরীরচর্চা,যার ফলে শরীরে জমছে বাড়তি ফ্যাট। এবারের শরীরচর্চাটা একটু অন্যরকম ভাবে শুরু করুন । তার জন্য প্রথাগত ব্যায়াম করতে আর লাগবে না। সঠিক মতো ডায়েট চার্ট মানলেই ওজন কমবে তড়তড়িয়ে, তার সঙ্গে পাল্লা দিয়ে কমবে বাড়তি ফ্যাট।এমনকী চকোলেট চিপসেই ঝরবে বাড়তি মেদ, শুধু তাই নয়, এতে ওজনও যেমন নিয়ন্ত্রণে থাকবে,তেমনি ভুড়িও কমবে। তবে গাদা গাদা করে চকোলেট চিপস খেলেই হবে না। মেদ ঝরাতে দই-এর অসাধারণ ভূমিকা রয়েছে। এবার সেই দইয়ের মধ্যে চকোলেট চিপস মিশিয়ে খান। রাতে ঘুমোতে যাবার আগে ডার্ক চকোলেট খান এক টুকরো করে।

 

Share this article
click me!