দইয়ের সঙ্গে নুন না চিনি? কোন উপাদান খেলেই গণ্ডগোল! ভুল জানেন বেশিরভাগই

দইয়ের সঙ্গে নুন না চিনি? কোন উপাদান খেলেই গণ্ডগোল! ভুল জানেন বেশিরভাগই

Anulekha Kar | Published : Oct 12, 2024 7:05 AM IST

15
দইয়ের সঙ্গে নুন না চিনি?

দই একটি স্বাস্থ্যকর খাবার। দইয়ে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন দই খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। কারণ দইয়ে প্রোবায়োটিক থাকে, যা অনেক ধরণের পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। খাবার সহজে হজম করতে দই আমাদের অনেক সাহায্য করে। তবে অনেকেই দইয়ে চিনি অথবা লবণ মিশিয়ে খেয়ে থাকেন। এই দুটির মধ্যে আসলে কোনটি মিশিয়ে খেলে স্বাস্থ্যের জন্য ভালো? বিশেষজ্ঞরা কী বলছেন, আসুন জেনে নিই।

25
দইয়ের সঙ্গে নুন না চিনি?

দইয়ে চিনি মিশিয়ে খাওয়ার উপকারিতা এবং অপকারিতা

মাঝে মাঝে দই টক হয়ে যায়। তখন চিনি মিশিয়ে খেলে দই মিষ্টি হয়ে যায়। যারা মিষ্টি পছন্দ করেন, তাদের দই এভাবে খেতে ভালো লাগে। এছাড়াও, দইয়ে চিনি মিশিয়ে খেলে শরীরে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। শরীর গরম হলে দইয়ে চিনি মিশিয়ে খেলে শরীর ঠান্ডা হয়।

বিশেষজ্ঞদের মতে, টক দইয়ে প্রোবায়োটিক থাকে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। চিনি মেশালে এই প্রোবায়োটিকগুলি সক্রিয় হয় এবং তাদের কার্যকারিতা বৃদ্ধি পায়।

35
দইয়ের সঙ্গে নুন না চিনি?

দইয়ে চিনি মিশিয়ে খাওয়ার অপকারিতা:
চিনি মেশালে দইয়ের ক্যালরি এবং চিনির পরিমাণ বেড়ে যায়, যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। অতিরিক্ত চিনি খেলে ডায়াবেটিস, ওজন বৃদ্ধি এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে।

45
দইয়ের সঙ্গে নুন না চিনি?

দইয়ে নুন মিশিয়ে খাওয়ার উপকারিতা এবং অপকারিতা

দইয়ে নুন দিয়ে খাওয়া উপকারী, কারণ দই তার প্রোবায়োটিক গুণের জন্য পরিচিত, যা হজমে সাহায্য করে এবং অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। লবণ মেশালে হজমকারী এনজাইমের উৎপাদন বৃদ্ধি পায়, যা হজম প্রক্রিয়া দ্রুততর করে। বিশেষ করে যাদের হজমের সমস্যা আছে, তাদের জন্য এটি খুবই উপকারী।

দই ক্যালসিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির উৎস, আর লবণ সোডিয়ামের উৎস। দুটির মিশ্রণ শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বিশেষ করে যারা কঠোর ব্যায়াম করেন, তারা ঘামের মাধ্যমে ইলেক্ট্রোলাইট হারান। তাদের জন্য দইয়ে লবণ মিশিয়ে খাওয়া উপকারী। তবে অতিরিক্ত লবণ খেলে উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে। তাই লবণ সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত।

55
দইয়ের সঙ্গে নুন না চিনি?

কোনটি ভালো?

চিনি বা নুন দিয়ে দই খাওয়া আপনার ব্যক্তিগত স্বাস্থ্য এবং পছন্দের উপর নির্ভর করে। যদি আপনি ওজন নিয়ন্ত্রণ করতে এবং হজমশক্তি বাড়াতে চান, তাহলে লবণ মেশানো দই ভালো। যদি আপনার তাৎক্ষণিক শক্তির প্রয়োজন হয় এবং আপনি মিষ্টি পছন্দ করেন, তাহলে আপনি চিনি মিশিয়ে দই খেতে পারেন। তবে চিনি বা লবণ যাই মিশিয়ে খান না কেন, পরিমাণে নিয়ন্ত্রণ রাখুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos