Detergent powder vs liquid: ডিটারজেন্ট পাউডার না লিকুইড, জামাকাপড় ধোওয়ার জন্য এই দুইয়ের মধ্যে কোনটি সেরা জেনে নিন

বেশিরভাগ লোক এই দুটিকে একই বলে মনে করে তবে তাদের মধ্যে পার্থক্য রয়েছে। যদিও উভয়ের কাজ কাপড় পরিষ্কার করা, তবে তাদের দাম এবং দামের পার্থক্য রয়েছে। চলুন জেনে নেওয়া যাক

deblina dey | Published : Jan 6, 2024 10:50 AM IST

ডিটারজেন্ট পাউডার এবং লিকুইড কাপড় পরিষ্কার করার সেরা দুই পছন্দ। যদিও কিছুকাল আগে পর্যন্ত কাপড় ধোয়ার জন্য সাবান ব্যবহার করা হতো। আজকাল বাজারে অনেক ধরনের ডিটারজেন্ট পাওয়া যায়। মানুষ পাউডার থেকে তরল ডিটারজেন্ট সবই ব্যবহার করছে। বেশিরভাগ লোক এই দুটিকে একই বলে মনে করে তবে তাদের মধ্যে পার্থক্য রয়েছে। যদিও উভয়ের কাজ কাপড় পরিষ্কার করা, তবে তাদের দাম এবং দামের পার্থক্য রয়েছে। চলুন জেনে নেওয়া যাক..

কোন ডিটারজেন্ট ভারী জলের জন্য ভাল

বেশিরভাগ লোকেরা কাপড় ধোয়ার জন্য কলের জল ব্যবহার করে, যা ভারী জল। এই জলে কাপড় ধোয়ার জন্য তরল ডিটারজেন্ট ব্যবহার করা ভালো বলে মনে করা হয়। কারণ এতে ব্যবহৃত উপাদান হার্ড ওয়াটারে উপস্থিত খনিজগুলির সঙ্গে বিক্রিয়া করে না, তাই এটি সেরা হিসাবে বিবেচিত হয়। তবে আপনি ইচ্ছা করলে ভারী জলে কাপড় ধোয়ার সময় ডিটারজেন্ট পাউডারও ব্যবহার করতে পারেন।

কোনটা দাগ দূর করার জন্য সবচেয়ে ভাল-

যদিও পাউডার এবং লিকুইড ডিটারজেন্ট উভয়ই দাগ দূর করতে কাজ করে, কিন্তু সেগুলো কতটা শক্তিশালী তা নির্ভর করে দাগের ওপর। অর্থাৎ ডিটারজেন্ট পাউডার তরলের চেয়ে বেশি শক্তিশালী। এটি ঘাস বা কাদার দাগও দূর করে। যেখানে তেল, গ্রীসের মতো দৈনন্দিন দাগ দূর করতে তরল ডিটারজেন্ট ব্যবহার করা হয়।

 

কম দাম, বেশী শক্তিশালী কোনটি-

তরল ডিটারজেন্ট এবং ডিটারজেন্ট পাউডারের দাম সম্পর্কে কথা বললে, অনেক পার্থক্য রয়েছে। বাজেট সচেতন ব্যক্তিদের জন্য, ডিটারজেন্ট পাউডার ব্যবহার ভাল বলে মনে করা হয়, অন্যদিকে তরল ডিটারজেন্টগুলি কিছুটা ব্যয়বহুল।

 

কোনটি ওয়াশিং মেশিনের জন্য ভালো-

আজকাল ওয়াশিং মেশিনের ব্যবহারও বেড়েছে। এমতাবস্থায় ওয়াশিং মেশিনে ডিটারজেন্ট পাউডার ও লিকুইড ডিটারজেন্ট উভয়ই ব্যবহার করা হচ্ছে। কিন্তু তরল ডিটারজেন্ট ওয়াশিং মেশিনের জন্য ভাল বলে মনে করা হয়। কারণ এটি জলে সহজেই দ্রবীভূত হয় এবং ঠান্ডা বা গরম উভয় জলেই ভাল কাজ করে। যদিও ডিটারজেন্ট পাউডার ঠান্ডা জলে ভালভাবে দ্রবীভূত হয় না এবং কাপড়ে থেকে যায়।

Share this article
click me!