নতুন বছরের রেজোলিউশন পূর্ণ হয় না? কীভাবে একটার পর একটা রেজোলিউশন পূরণ করবেন, রইল সহজ টিপস

প্রথম কয়েকদিনে, আমরা রেজোলিউশন নিয়ে প্রচন্ড মাতামাতি করি, কিন্তু যত সময় গড়ায় আমাদের উত্সাহও কমতে থাকে। তারপর আমরা এগুলো কার্যত ভুলে যাই। ফলে বেশিরভাগ ক্ষেত্রে, নববর্ষের রেজোলিউশন প্রায়শই ব্যর্থ হয়।

Parna Sengupta | Published : Jan 1, 2024 12:00 PM IST / Updated: Jan 01 2024, 05:31 PM IST

নতুন বছরের শুরুর আগেই আমরা বেশ কিছু রেজোলিউশন বা প্রতিশ্রুতি নিই। যাতে আপনি নতুন বছরে আপনার জীবনের উন্নতির জন্য ভাল কিছু করতে পারেন। কিন্তু, আমরা প্রায় প্রত্যেকেই এটা পালন করতে পারি না। আমাদের রেজোলিউশন মাঝপথে হাল ছেড়ে দেয়। প্রথম কয়েকদিনে, আমরা রেজোলিউশন নিয়ে প্রচন্ড মাতামাতি করি, কিন্তু যত সময় গড়ায় আমাদের উত্সাহও কমতে থাকে। তারপর আমরা এগুলো কার্যত ভুলে যাই। ফলে বেশিরভাগ ক্ষেত্রে, নববর্ষের রেজোলিউশন প্রায়শই ব্যর্থ হয়। এমন পরিস্থিতিতে, আসুন আমরা নতুন বছরের রেজোলিউশন পূরণ করতে না পারার কারণ এবং এটি পূর্ণ করার উপায়গুলি নিয়ে আলোচনা করি।

নববর্ষের সংকল্প পূর্ণ হয় না কেন?

কঠিন লক্ষ্য নির্ধারণ

কিছু মানুষ আছে যারা তাদের সামর্থ্যের বাইরে গিয়ে সিদ্ধান্ত নেয়। যেটি সম্পর্কে তিনি নিজেও নিশ্চিত নন যে তিনি এটি করতে পারবেন কি না। একজনকে সর্বদা নিজের সামর্থ্য অনুযায়ী লক্ষ্য নির্ধারণ করা উচিত। যাতে এটি সম্পন্ন করতে খুব বেশি অসুবিধা না হয়।

ধৈর্যের অভাব

মানুষের মধ্যে ধৈর্য্য কমে আসছে। যার কারণে তারা কোনো সময় না দিয়ে অবিলম্বে জিনিসগুলো অর্জন করতে চায়। এবং যদি জিনিসগুলি তাদের পেতে দেরি হয়, তবে সহজেই হাল ছেড়ে দেয়। যার কারণে সে তার নির্ধারিত সিদ্ধান্ত পূরণ করতে পারছে না।

ইচ্ছাশক্তির অভাব

কখনও কখনও কিছু লোক অন্যের চাপে পড়ে সিদ্ধান্ত নেয়। এটা করা উচিত নয়। আসন্ন নতুন বছরে আপনি কী করতে চান তা আপনার নিজের জন্য সর্বদা সিদ্ধান্ত নেওয়া উচিত, রেজোলিউশনটি কেবল ইচ্ছাশক্তি দিয়ে পূরণ করা যেতে পারে এবং অন্যের নির্দেশে বা কোনও চাপে নয়।

নিজেকে সন্দেহ করা

কিছু মানুষ নিজেকে অনেক সন্দেহ করে। তার অতীতের ব্যর্থতাগুলো দেখে মনে হচ্ছে এবারও সে তার কোনো কোনো কাজে ব্যর্থ হবে। এমন পরিস্থিতিতে, লোকেদের উচিত তাদের সিদ্ধান্তগুলি পূরণ করতে ব্যর্থতা থেকে অর্জিত অভিজ্ঞতা ব্যবহার করা।

নতুন বছরের রেজোলিউশন পূরণের টিপস-

খুব কঠিন লক্ষ্য নির্ধারণ করবেন না। এমন সিদ্ধান্ত নিন যা আপনি পূরণ করতে সক্ষম এবং যেগুলি আপনার ক্ষমতার বাইরে নয়।

প্রতি সপ্তাহে আপনার কাজ নিজেই পর্যালোচনা করুন।

আত্মবিশ্বাস রাখুন যে আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারবেন। আত্মবিশ্বাস ছাড়া আপনি কিছুই করতে পারবেন না।

শুধু রেজোলিউশন সেট করবেন না, একটি পরিকল্পনা করুন এবং সেগুলি ফুলফিল করুন। শুধুমাত্র পরিকল্পনার মাধ্যমে যেকোন কিছু সহজে সম্পন্ন করা যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!