আপনি কি পাতিলেবুর এই ১১ টি উপকারিতা সম্পর্কে জানেন, জেনে নিন সেগুলো কি কি

গ্রীষ্মের প্রবল গরমে প্রতিদিন অন্তত এক গ্লাস লেবুর জল পান করতে অনেকেই ভালোবাসে। যখনই আপনাকে ওষুধ আকারে লেমোনেড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, তখনই আপনাকে স্পষ্ট করে বুঝতে হবে যে, আপনাকে পাতিলেবু ব্যবহার করতে হবে।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 12:26 PM IST

গরমে বাতাসের প্রচণ্ড তাপের হাত থেকে শরীর সুস্থ রাখতে এবং সূর্যের জ্বলন থেকে শরীর ঠাণ্ডা রাখতে কার্যকর পাতিলেবুর রস দিয়ে তৈরি ঠান্ডা শরবত। এটি শরীরে লবণ ও পুষ্টির ঘাটতি পূরণ করে। গ্রীষ্মের প্রবল গরমে প্রতিদিন অন্তত এক গ্লাস লেবুর জল পান করতে অনেকেই ভালোবাসে। যখনই আপনাকে ওষুধ আকারে লেমোনেড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, তখনই আপনাকে স্পষ্ট করে বুঝতে হবে যে, আপনাকে পাতিলেবু ব্যবহার করতে হবে। এটি একটি সাধারণ আকারের লেবু, যার খোসা পাতলা। লেমনেড পান করার জন্য আপনি যে কোনও ভিটামিন সি যুক্ত লেবু ব্যবহার করতে পারেন।

লেবুর ১১টি বিশেষ ব্যবহার-

মেদ কমানোর জন্য: এক গ্লাস হালকা গরম জলতে দুই চামচ লেবুর রস এবং এক চামচ মধু মিশিয়ে নিন। এগুলি মিশিয়ে পান করুন। এই পদ্ধতিটি সকালে খালি পেটে অবলম্বন করতে হবে। এটি স্থূলতা কমাতে সাহায্য করে।

ক্ষুধা বাড়াতে: অর্ধেক লেবু নিয়ে কালো লবণ দিয়ে চেটে খেলে হজমশক্তি ভালো হয় এবং ক্ষুধা বাড়াতে সাহায্য করে।

পেটব্যথা সারাতে: লেবুর রস বের করে তার খোসা পিষে কুসুম গরম জল দিয়ে খান। পেট ব্যাথা নিরাময়ে সাহায্য করে।

পেটের কৃমি দূর করুন: লেবু পাতা পিষে এর রস বের করে খান। একবারে ১ থেকে ২ চা চামচ রস যথেষ্ট। এতে পেটের কৃমি সম্পূর্ণরূপে পরিষ্কার হয়ে যায়।

অত্যধিক তৃষ্ণার ক্ষেত্রে: এক গ্লাস জলে অর্ধেক বা একটি লেবু ছেঁকে নিন এবং ৩ চা চামচ চিনি এবং এক চতুর্থাংশ চা চামচ লবণ মিশিয়ে পান করুন। এই জল চুমুক দিয়ে পান করুন, এক নিঃশ্বাসে গিলবেন না। এতে করে অতিরিক্ত তৃষ্ণার সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

কলেরার সমস্যা: কলেরার সমস্যা অর্থাৎ বমি ও ডায়রিয়া একসঙ্গে হলে যে কোনও কিছু খাওয়ার আগে এক থেকে দুই চামচ লেবুর রস চিনির সঙ্গে মিশিয়ে খান। আপনার উপকার হবে।

বমির সমস্যায়: খাবার খাওয়ার পর বমি বমি ভাব ও বমির সমস্যা হলে তাজা লেবুর রস খান। এক থেকে দুই চামচ রস পান করাই যথেষ্ট, এটি তাৎক্ষণিক প্রভাব দেখায়।

প্রস্রাবে জ্বালাপোড়া: শসার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে প্রস্রাবের জ্বালাপোড়া থেকে মুক্তি পাওয়া যায়। কাটা শসার উপর কালো লবণ এবং লেবুর রস মিশিয়ে খান, এতেও উপকার পাবেন।

আরও পড়ুন- সকালে খালি পেটে চিবিয়ে খান কারি পাতা, এই ৫ রোগ আপনার ধারে কাছে ঘেঁষবে না

আরও পড়ুন- নাক দিয়ে বারবার রক্ত ​​পড়া হতে পারে এই রোগের লক্ষণ, স্বাভাবিক বলে এড়িয়ে যাবেন না

আরও পড়ুন- ২০ থেকে ৩০ বছর বয়সে যদি এই ৪ উপসর্গ দেখতে পান, তাহলে অবিলম্বে সতর্ক হওয়া উচিত

ডিহাইড্রেশনের ক্ষেত্রে: এক গ্লাস হালকা গরম জলে অর্ধেক লেবু ছেঁকে, এক চতুর্থাংশ চা চামচ লবণ এবং সামান্য ভাজা জিরার গুঁড়ো যোগ করুন। আপনি এটি দিনে দুই থেকে তিনবার পান করতে পারেন। এটি শরীরে জল ও পুষ্টির অভাব দূর করে।

চর্মরোগ সারাতে: লেবুর রস মধু বা বেসনের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দাগ, নখ-ব্রণ এবং চুলকানি বা ফুসকুড়ির সমস্যা নিরাময় হয়।

ডায়রিয়া সারাতে: এক চা চামচ লেবু বিশেষ করে লেবুর রস দিনে ৩ থেকে ৪ বার খান। ডায়রিয়া সারাতে আরাম পাবেন।

Share this article
click me!