জামা কাপড় থেকে চকলেট, চা কফির জেদি দাগ কয়েক মিনিটেই পরিষ্কার হবে, জেনে নিন সহজ উপায়

একগুঁয়ে দাগ দূর করতে আপনার কিছু জিনিস লাগবে, তাহলে চলুন জেনে নিই কাপড়ের এই জেদি দাগ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 9:00 AM IST

কাপড়ে চা-কফি, চকলেট বা গ্রীজের দাগ লেগে যাওয়া খুবই সাধারণ ব্যাপার, বাচ্চাদের জামায় হামেশাই লেগে যায় চকোলেটের দাগ। কিন্তু এসব দাগ দূর করা খুবই কঠিন। হাজার চেষ্টা করেও এই দাগ দূর হয় না। এর জন্য মানুষ দামি ডিটারজেন্ট পাউডারসহ আরও অনেক জিনিস ব্যবহার করলেও সফলতা পায় না। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমনই কিছু সহজ টিপস বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি কয়েক মিনিটের মধ্যে আপনার কাপড়ের জেদি চা-কফি, চকলেট বা গ্রীসের দাগ পরিষ্কার করতে পারেন।

এর জন্য আপনাকে পরিশ্রমও করতে হবে না। এই একগুঁয়ে দাগ দূর করতে আপনার কিছু জিনিস লাগবে, তাহলে চলুন জেনে নিই কাপড়ের এই জেদি দাগ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়।

একগুঁয়ে গ্রিজের দাগ কীভাবে পরিষ্কার করবেন

এজন্য প্রথমে কাপড়ের দাগ জলেতে ভিজিয়ে কিছুক্ষণ রেখে দিন। এছাড়াও, একটি পাত্রে বেকিং সোডা রাখুন, এতে ১-২ চা চামচ লেবুর রস মিশিয়ে দ্রবীভূত করুন। এরপর জল থেকে কাপড়টি বের করে দাগের জায়গায় বেকিং সোডার মিশ্রণ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পরে, এটি একটি পরিষ্কার ব্রাশ দিয়ে ঘষে এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

চা এবং কফির দাগ কীভাবে পরিষ্কার করবেন

এর জন্য প্রথমে দাগযুক্ত স্থানে সাদা ভিনেগার লাগিয়ে ৫ মিনিট রেখে দিন এবং কিছুক্ষণ পর লেবুর রস বা এক চিমটি লবণ মিশিয়ে আবার ৫ মিনিট রেখে দিন। এর পর ক্লিনিং ব্রাশ দিয়ে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া আপনি চাইলে সাদা ভিনেগার ও লবণের ঘন মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারেন।

চকোলেটের দাগ কীভাবে পরিষ্কার করবেন

এজন্য প্রথমে ১-২ কাপ জলেতে ২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ মিশ্রণটি গরম করুন। এটি গরম করার পরে, এটি দাগযুক্ত জায়গায় রাখুন এবং প্রায় ১০ মিনিটের জন্য রেখে দিন এবং ১০ মিনিট পরে, একটি পরিষ্কার ব্রাশ দিয়ে ঘষুন।

কীভাবে ওয়াইন বা লিপস্টিকের দাগ পরিষ্কার করবেন

এছাড়া কাপড়ে মদ, লিপস্টিক, কালি, সবজি ইত্যাদির দাগ সহজেই পরিষ্কার করতে পারেন। এর জন্য আপনি বেকিং সোডা, হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন। এছাড়া নেইল পেইন্ট রিমুভারও ব্যবহার করতে পারেন।

Share this article
click me!