আপনিও কি জিন্স ধোওয়ার ক্ষেত্রে এই ভুলগুলো করেন, জেনে নিন জিন্স ধোওয়ার সঠিক নিয়মগুলি

জিন্স নিয়ে মানুষের মনে একটা প্রশ্ন ঘুরপাক খায়, জিন্স কতবার ধোওয়া উচিত। কিন্তু এই প্রশ্নের উত্তর অনেক কিছুর উপর নির্ভর করে, যেমন- আপনার জিন্সের রঙ কী বা কী ধরনের জিন্স।

 

Web Desk - ANB | Published : May 15, 2023 10:56 AM IST

শীত হোক বা গ্রীষ্ম, প্রতিটি ঋতুতেই জিন্সের ট্রেন্ড দেখা যায়। জিন্স আমাদের পোশাকের সবচেয়ে প্রয়োজনীয় পোশাকগুলির মধ্যে একটি। সঠিকভাবে পরিচালনা করলে এগুলি দীর্ঘ সময়ের জন্য পরা যায়। কিন্তু জিন্স নিয়ে মানুষের মনে একটা প্রশ্ন ঘুরপাক খায়, জিন্স কতবার ধোওয়া উচিত। কিন্তু এই প্রশ্নের উত্তর অনেক কিছুর উপর নির্ভর করে, যেমন- আপনার জিন্সের রঙ কী বা কী ধরনের জিন্স।

সাধারণত প্রতিবার পরার পর জিন্স ধোওয়ার প্রয়োজন হয় না। কিন্তু জিন্স ক্রমাগত ধোওয়া তার ফ্যাব্রিক নষ্ট করতে পারে। আপনার জিন্স কতটা নোংরা তার উপরও ধোওয়ার ফ্রিকোয়েন্সি নির্ভর করে। আপনি যদি মাত্র কয়েক ঘন্টার জন্য জিন্স পরে থাকেন এবং তাতে কোনও দাগ না থাকে বা জিন্সে কোনও দুর্গন্ধ না থাকে তাহলে তা ধোওয়ার কোনও প্রয়োজন নেই। তবুও, এখানে জিন্স ধোওয়ার জন্য কিছু টিপস দেওয়া হল।

সেলভেজ ডেনিম-

সেলভেজ ডেনিম উচ্চ মানের জিন্স হিসাবে বিবেচিত হয়। এই ধরনের জিন্স এমনভাবে ডিজাইন করা হয়েছে যে সেগুলি দীর্ঘ সময় ধরে পরা যায়। এটা বিশ্বাস করা হয় যে, সেলভেজ ডেনিম কমপক্ষে ৬ মাস পর্যন্ত ধোওয়া উচিত নয়। যারা ডেনিম পছন্দ করেন তাদের বেশিরভাগই বছরের পর বছর এটি না ধুয়েই ব্যবহার করেন।

নিয়মিত ডেনিম-

নিয়মিত ডেনিম জিন্স আগে থেকে ধোওয়া বা আগে সঙ্কুচিত হয়, সেগুলি কাঁচা বা সেলভেজ ডেনিমের চেয়ে বেশি বার ধোওয়া যায়। বেশিরভাগ লোকের জন্য, প্রতি তিন থেকে চারটি পরার পর নিয়মিত ডেনিম ধোওয়াই যথেষ্ট। তবে, যদি জিন্স বিশেষভাবে নোংরা বা দুর্গন্ধযুক্ত হয়, সেগুলি তাড়াতাড়ি ধুয়ে ফেলাই ভালো।

সাদা ডেনিম-

সাদা ডেনিম জিন্স প্রতিবার পরার পরে ধুয়ে ফেলতে হবে কারণ তারা অন্যান্য রঙের তুলনায় দাগ এবং ময়লা হয়ে যায় সহজেই । সাদা ডেনিম উজ্জ্বল বা পরিষ্কার রাখতে, তাদের ধোওয়া প্রয়োজন।

Share this article
click me!