চিটচিটে ত্বক থেকে মুক্তি পাওয়ার রহস্য জানেন? বাড়ির ফেসপ্যাকেই ম্যাজিক আছে

চিটচিটে ত্বক থেকে মুক্তি পাওয়ার রহস্য জানেন? বাড়ির ফেসপ্যাকেই ম্যাজিক আছে

Anulekha Kar | Published : Sep 20, 2024 12:09 PM IST

ত্বক অতিরিক্ত তেলতেলে হলে মনে হয় যেন মুখে সত্যিই তেল লাগানো হয়েছে। আসলে ত্বকে সিবামের অতিরিক্ত উৎপাদনের কারণে এটি চিটচিটে হয়ে যায়। মুখে দেখা দেওয়া এই চিটচিটে ভাব দূর করতে বাড়িতে কিছু ফেস প্যাক তৈরি করে লাগানো যেতে পারে। এই ফেস প্যাকগুলি ত্বকের তেল নিয়ন্ত্রণ করে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। এই ফেস প্যাকগুলি তৈরি করাও খুব সহজ। জানুন তৈলাক্ত ত্বকের জন্য ভালো ফেস প্যাক তৈরির উপায়-

অতিরিক্ত তেলতেলে ত্বকের জন্য ফেস প্যাক তৈরির উপায়:

Latest Videos

মুলতানি মাটি এবং গোলাপ জল: মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে এবং গোলাপ জল ত্বককে সতেজ করে। মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

বেসন এবং দই: বেসন ত্বকের তেল নিয়ন্ত্রণ করে এবং দই ত্বককে ময়েশ্চারাইজ করে। বেসন এবং দই মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল এবং লেবুর রস: অ্যালোভেরা ত্বককে শীতল করে এবং লেবুর রস ত্বকের তেল নিয়ন্ত্রণ করে। অ্যালোভেরা জেল এবং লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

ওটমিল ফেস প্যাক

এই ফেস প্যাক তৈরি করতে একটি বাটিতে ২ চামচ গুঁড়ো ওটমিল নিন এবং তাতে এক চামচ দই মেশান। এই ফেস প্যাকটি ভালোভাবে মিশিয়ে মুখে লাগান এবং আঙুল দিয়ে মালিশ করুন। এরপর ১৫ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। মুখ উজ্জ্বল হয়ে উঠবে।

শসার ফেস প্যাক

ত্বকের চিটচিটে ভাব দূর করতে শসার ফেস প্যাক তৈরি করে লাগানো যেতে পারে। শসাতে উচ্চ জলীয় উপাদান থাকে যা ত্বককে হাইড্রেটেড রাখে। শসা পিষে তাতে কিছু পুদিনা পাতা মেশান এবং মুখে লাগান। এই ফেস প্যাকটি ১৫ থেকে ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটির ফেস প্যাক

হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ ত্বকের জন্য অনেকভাবে উপকারী। অন্যদিকে, মুখে মুলতানি মাটি লাগালে ত্বকের চিটচিটে ভাব দূর হয় কারণ মুলতানি মাটি ত্বক থেকে তেল শোষণ করে। ফেস প্যাক তৈরি করতে এক চামচ হলুদ এবং ২ চামচ মুলতানি মাটি মিশিয়ে তাতে গোলাপ জল যোগ করুন। এই ফেস প্যাকটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার মুলতানি মাটির ফেস প্যাক মুখে লাগালে চিটচিটে ভাব দেখা যায় না।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors