Durga Puja 2024: এই বছরের শারদীয়া দুর্গোৎসবের মহালয়া থেকে বিজয়া দশমীর তিথি সময় ও ক্ষণ

কলকাতা মহা উৎসবের মাসের জন্য প্রস্তুতি নিলেও সেই খুশি উন্মাদনা এবার নেই। এবারে বাঙালির মনে একটাই প্রার্থণা তিলোত্তমার দোষীদের যেন মা বিচার করেন।

deblina dey | Published : Sep 5, 2024 11:39 AM IST

19

Durga Puja 2024: দুর্গাপূজা আর মাত্র কয়েক দিন বাকি এবং কলকাতা মহা উৎসবের মাসের জন্য প্রস্তুতি নিলেও সেই খুশি উন্মাদনা এবার নেই। এবারে বাঙালির মনে একটাই প্রার্থণা তিলোত্তমার দোষীদের যেন মা বিচার করেন। জেনে নিন মহালয়া থেকে দশমীর দিনক্ষণ-

29

মহালয়ার শুভ দিনে দেবীপক্ষের মধ্য দিয়ে শুরু হয় দুর্গাপূজা। এই দিনে, কোলকাতা ভোরবেলা বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহিষাসুরমর্দ্দিনীর প্রাণে আলোড়ন তোলে, প্রতিটি ঘরে বেজে ওঠে।

২০২৪ সালে দেবীর আগমন পালকিতে ও গমন ঘটকে-

39

মহালয়া-

মহালয়া মানেই দুর্গাপুজোর শুরু। ভোরবেলা রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় চন্ডীপাঠ সকলের মনে পুজোর গন্ধ ছড়িয়ে দিয়ে যায়। আর সেই দিন থেকেই শুরু হয়ে যায়। ২০২৪ সালের মহালয়া হবে ২ অক্টোবর বুধবার গান্ধি জয়ন্তীর দিন।

49

মহাপঞ্চমী

এই বছরে ২০২৪ সালের এই দিনে সমস্ত প্যান্ডেলে মা এসে পড়েন। রাস্তায় ছোট থেকে বড় সমস্ত মানুষের ঢল, একবার মায়ের দর্শণের জন্য। ২০২৪ সালের মহাপঞ্চমী ৮ অক্টোবর ২০২৪ মঙ্গলবার।

59

মহাষষ্ঠী

এই দিনে হয় মায়ের বোধন। অন্য বছর এই দিনে চারিদিকে আলোর সাজে ঘরের মেয়ে উমার বন্দনায় ব্যস্ত বাঙালি। নতুন জামা আর শিউলির গন্ধে প্রকৃতি নিয়েছে এক অন্য রূপ। ২০২৪ সালের মহাষষ্ঠী ৯ অক্টোবর ২০২৪ বুধবার।

69

মহাসপ্তমী

অন্য বছর এই সময়ে প্রায় বেশিরভাগ প্যান্ডেলের ঠাকুর দেখা হয়ে গিয়েছে। বন্ধু ও পরিবারের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া, নতুন কাপড় সবকিছু মিলিয়ে এদিনে পুজোর আনন্দ এক অন্য মাত্রা নেয়। নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে এ বছরের মহাসপ্তমী পালিত হবে ২০২৪ সালের মহাসপ্তমী ১০ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার।

79

মহাঅষ্টমী

এ দিনে মহাঅষ্টমীরকল্পারম্ভ। এ দিন হবে সন্ধিপুজো ও কুমারী পুজোর তিথি। ২০২৪ সালের মহাঅষ্টমী ১১ অক্টোবর ২০২৪ শুক্রবার।

89

মহানবমী

এই দিনটি থেকেই শুরু হয়ে যায় মন খারাপের পালা। ঘরের মেয়ের ফিরে যাওয়ার সময় হয়ে এল। এই দিনের রাতের পর থেকই আনন্দ মিলে মিশে যায় বিদায়ের সুরে। ২০২৪ সালের মহানবমী ১২ অক্টোবর ২০২৪ শনিবার।

99

বিজয়া দশমী

এই দিনেই, বছরের মতো মা উমাকে বিদায় জানানোর পালা। অপেক্ষা আরও এক বছরের। সিঁদুর খেলা, বিসর্জন সব কিছু মিলিয়ে কোথায় যেন মন খারাপের মধ্যেও আশা থাকে আগামী বছর আবার ফিরে আসবে ঘরের মেয়ে। ২০২৪ সালের বিজয়া দশমী ১৩ অক্টোবর ২০২৪ রবিবার।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos