ফ্রিজার থেকে বরফ সরানোর সহজ উপায় কি জানেন? সময় নষ্ট না করে এক্ষুনি জেনে নিন

ফ্রিজার থেকে বরফ সরানোর সহজ উপায় কি জানেন? সময় নষ্ট না করে এক্ষুনি জেনে নিন

Anulekha Kar | Published : Oct 17, 2024 5:28 PM IST

14

আজকাল প্রায় সকলের বাড়িতেই ফ্রিজ আছে। ফ্রিজ রাখলেও অনেকেই জানেন না কীভাবে তা সংরক্ষণ করতে হয়। বিশেষ করে ফ্রিজারের সংরক্ষণ সম্পর্কে খুব কম লোকেরই ধারণা আছে। ফলে ফ্রিজারের ভিতরে জমে থাকা জল সঠিক সংরক্ষণের অভাবে বরফে পরিণত হয়। এটি অবহেলা করলে ফ্রিজারের দরজা খোলা ও বন্ধ করতে সমস্যা হয়।

আপনি যদি ফ্রিজারটি সঠিকভাবে সংরক্ষণ না করেন, তাহলে ফ্রিজের সামগ্রিক কার্যক্ষমতা প্রভাবিত হবে। তাই ফ্রিজের সাথে ফ্রিজারটি সঠিকভাবে সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, ফ্রিজারে বরফ জমার কারণ এবং কীভাবে তা প্রতিরোধ করবেন তা এই পোস্টে দেখুন।

24

ফ্রিজে বরফ জমার কারণ:

১. ফ্রিজের দরজা বা গ্যাসকেট নষ্ট হলে ফ্রিজারে বরফ জমে। কারণ এগুলি নষ্ট হলে বাতাস ভিতরে ঢুকে ঘুরতে থাকে। তাই ফ্রিজের দরজা, গ্যাসকেট নষ্ট হলে তা অবিলম্বে বদলে ফেলুন।

২. এছাড়াও ফ্রিজের জল বাষ্পীভবনকারী কয়েল নষ্ট হলেও ফ্রিজারে বরফ জমে। এই কয়েলটি ফ্রিজে জল জমলে তা বাইরে বের করে দেয়। তাই এই কয়েলটি সময়ে সময়ে পরিষ্কার করলে ফ্রিজে বরফ জমবে না।

৩. ফ্রিজের জল পরিশোধক ওয়াটার ফিল্টার নষ্ট হলেও ফ্রিজারে বরফ জমে। তাই ওয়াটার ফিল্টার নষ্ট হলে তা অবিলম্বে বদলে ফেলুন।

34

ফ্রিজারে বরফ জমা রোধের উপায়:

প্রথম উপায়...

প্রথমে ফ্রিজের সুইচ বন্ধ করে দিন। তারপর ফ্রিজটি জল পড়বে না এমন জায়গায় রেখে দিন। এবার একটি পাত্রে গরম জল নিন। তারপর একটি কাপ দিয়ে জল ফ্রিজারে ঢেলে দিন। কিছুক্ষণের মধ্যেই বরফ গলে যাবে।

দ্বিতীয় উপায়...

একটি পাত্রে গরম জল ভরে তা ফ্রিজারে রেখে কিছুক্ষণ ঢেকে রাখুন। কিছুক্ষণ পর দেখবেন বরফ গলে গেছে।

44

তৃতীয় উপায়...

আপনার বাড়িতে যদি হেয়ার ড্রায়ার থাকে, তাহলে ফ্রিজারের বরফ সহজেই গলিয়ে ফেলতে পারবেন। এর জন্য প্রথমে ফ্রিজারের দরজা খুলে হেয়ার ড্রায়ার চালু করুন। এটি উচ্চ তাপমাত্রায় ব্যবহার করুন। গরম বাতাসে বরফ গলে যেতে শুরু করবে।

মনে রাখবেন:

ফ্রিজারের বরফ ভাঙতে ইস্পাত বা ধাতব চামচ ব্যবহার করবেন না। এর পরিবর্তে কাঠের চামচ ব্যবহার করতে পারেন। এছাড়াও ফ্রিজারে যদি বারবার এই সমস্যা হয়, তাহলে সার্ভিস সেন্টারে নিয়ে যান।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos