ফ্রিজের খাবার খেলেই হতে পারে ইউরিন ইনফেকশন! এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে? ভয়াবহ তথ্য দিল গবেষকরা

ফ্রিজের খাবার খেলেই হতে পারে ইউরিন ইনফেকশন! এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে? ভয়াবহ তথ্য দিল গবেষকরা

Anulekha Kar | Published : Sep 19, 2024 10:51 AM IST

ইউটিআই (ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন) একটি অত্যন্ত ক্ষতিকারক ব্যাকটেরিয়াল ইনফেকশন। ১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে ইউটিআই-এর সংক্রমণ প্রায় ৭০ শতাংশ বেড়েছে। কিন্তু এই বৃদ্ধির কারণ কী, এবংকীভাবে ইউটিআই হওয়ার ঝুঁকি কমানো যাবে?

বিশেষজ্ঞরা এ প্রসঙ্গে সর্বশেষ গবেষণায় যা বলেছেন তা হল-

Latest Videos

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) হল একটি সংক্রমণ যা মূত্রনালীর যেকোনও অংশে ঘটে, যার মধ্যে কিডনি, ব্লাডার, ইউরেটার এবং ইউরেথ্রা অন্তর্ভুক্ত। বেশিরভাগ ইউটিআই নিম্ন মূত্রনালীকে প্রভাবিত করে — ব্লাডার এবং ইউরেথ্রা — তবে আরও গুরুতর ক্ষেত্রে এটি কিডনিতে ছড়িয়ে পড়তে পারে।

ইউটিআই-এর কারণ কী? ইউটিআই সাধারণত ঘটে যখন ব্যাকটেরিয়া ইউরেথ্রার মাধ্যমে মূত্রনালীতে প্রবেশ করে এবং ব্লাডারে গুণতে শুরু করে। ই কোলাই ব্যাকটেরিয়া, যা সাধারণত অন্ত্রে থাকে, এই সংক্রমণের বেশিরভাগের জন্য দায়ী। খারাপ স্বাস্থ্যবিধি, যৌন কার্যকলাপ এবং নির্দিষ্ট স্বাস্থ্য অবস্থার মতো কারণগুলি সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে।

ঘন ঘন ইউটিআই প্রায়ই শারীরবৃত্তীয় কারণগুলির কারণে হয়, বিশেষ করে মহিলাদের মধ্যে, যেখানে ছোট ইউরেথ্রা ব্যাকটেরিয়াকে ব্লাডারে সহজে প্রবেশ করতে দেয়,।

এ ছাড়াও যৌন কার্যকলাপও মূত্রনালীতে ব্যাকটেরিয়া প্রবেশ করাতে পারে এবং ডায়াফ্রাম বা স্পার্মিসাইডের মতো নির্দিষ্ট গর্ভনিরোধকগুলি এই সমস্যার ঝুঁকি বাড়ায়। মেনোপজের সময় হরমোনাল পরিবর্তনগুলি প্রতিরক্ষামূলক যোনি ফ্লোরাকে হ্রাস করে, সংক্রমণের সম্ভাবনাকে আরও বাড়িয়ে তোলে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

যদি ইউটিআই-এর চিকিৎসা না করা হয়, এটি আরও গুরুতর জটিলতায় পরিণত হতে পারে। মৃদু ইউটিআই-এর লক্ষণগুলির মধ্যে ঘন ঘন প্রস্রাব পাওয়া এবং প্রস্রাবের সময় ব্যথা অনুভব হওয়া। তবে, চিকিৎসা না করলে সংক্রমণ কিডনিতে ছড়িয়ে পড়তে পারে, যা পাইলোনেফ্রাইটিস নামে একটি অবস্থার দিকে নিয়ে যায়, যা অনেক বেশি গুরুতর।

কিডনি সংক্রমণের গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অপরিবর্তনীয় কিডনি ক্ষতি এবং সেপসিস অন্তর্ভুক্ত, যা হলে মৃত্যু পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

২০২৩ সালের একটি সমীক্ষায় প্রকাশিত হয়েছে যে ই কোলাই-দূষিত মাংস মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় ৫০০,০০০ ইউটিআইয়ের জন্য দায়ী, এটি এই সংক্রমণের বেড়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ কারণ বলা যেতে পারে। আশ্চর্যজনকভাবে, দোকানে বিক্রি হওয়া মাংসের পণ্যগুলির ৩০ থেকে ৭০ শতাংশের মধ্যে ই কোলাই পাওয়া যায়। এর একটা বড় কারণ হল বহুদিন ধরে ফ্রিজে মাংস রেখে তা বিক্রি করা বা রান্না করা।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
'সব কিছু টাকা দিয়ে কেনা যায় না মাননীয়া' মমতাকে ফের আক্রমণ Suvendu Adhikari-র | R G Kar
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না কে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu