সাবান নয়, ছাই দিয়ে হাত ধুলেই ধারে কাছে ঘেঁষবে না ব্যাকটেরিয়া? নতুন গবেষণা কী বলেছে জানেন

সাবান নয়, ছাই দিয়ে হাত ধুলেই ধারে কাছে ঘেঁষবে না ব্যাকটেরিয়া? নতুন গবেষণা কী বলেছে জানেন

Anulekha Kar | Published : Sep 19, 2024 7:00 AM IST

সত্যিই কি ছাই দিয়ে পরিষ্কার হয় হাত? আমেরিকার 'ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন'-এর গবেষণার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে ছাই দিয়ে হাত পরিষ্কার করার বিষয়ে বেশ কিছু তথ্য দিয়েছে। গবেষণা থেকে জানা গিয়েছে, সাবান না থাকলে ছাই দিয়ে হাত পরিষ্কার করাও নিরাপদ। তবে সাবানের তুলনায় এর প্রভাব সীমিত। জেনে নিন এ বিষয়ে গবেষণা কী বলছে-

শত শত বছর ধরে চলছে ছাই দিয়ে হাত পরিষ্কার করার কাজ। প্রাচিন ভারতে হোক বা এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত, সব জায়গাতেই প্রায় সাবান খুব একটা ব্যবহার করা হয় না, মানুষ হাত পরিষ্কারের জন্য ছাই ব্যবহার করে।

Latest Videos

'পারফেকশন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স' এবং 'আমেরিকান ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন' বিষয়ে পাওয়া তথ্য ও গবেষণার মাধ্যমে বেশ কিছু প্রশ্নের উত্তর পাওয়া গিয়েছে। যেমন-

প্রশ্ন: ময়লা এবং ব্যাকটেরিয়া পরিষ্কার করার জন্য ছাই ভাল?

ছাইয়ে রয়েছে পটাসিয়াম কার্বনেট এবং ক্যালসিয়াম হাইড্রক্সাইডের মতো ক্ষারীয় পদার্থ যা ময়লা এবং কিছু ব্যাকটেরিয়া অপসারণে সহায়তা করে।

বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে ছাই কিছুটা হলেও হাত পরিষ্কার করতে পারে। বাংলাদেশের গ্রামাঞ্চলের কেউ কেউ দাবি করেন এটি সাবানের মতোই কার্যকর। এটি ময়লা এবং ব্যাকটেরিয়া অপসারণ করতে পারে তবে সাবানের মতো সমস্ত জীবানু নষ্ট করতে পারে না ছাই।

সাবান দিয়ে হাত ধোয়া ছিক কতটা ভাল?

ছাই দিয়ে হাত ধুলে সমস্ত ব্যাকটেরিয়ার নাশ হয় না। এই অভ্যাসের কারণে পেট খারাপের সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই ছাই দিয়ে হাত ধোয়ার থেকে সাবান দিয়ে হাত ধোয়া অনেক বেশি নিরাপদ।

ছাই দিয়ে হাত ধুলে কত শতাংশ ব্যাকটেরিয়া দূর হয়?

গবেষণায় দেখা গেছে যে ছাই ধোয়া ৯০ শতাংশ পর্যন্ত ব্যাকটিরিয়া অপসারণ করতে পারে তবে এটি সাবানের চেয়ে কম কার্যকর, বিশেষত সার্স-কোভিড -২ এর মতো ভাইরাসের ক্ষেত্রে। সাবান এবং জল একসাথে তাদের সার্ফ্যাক্ট্যান্ট বৈশিষ্ট্যের কারণে এই জাতীয় ভাইরাসগুলিকে মেরে ফেলতে এবং অপসারণ করতে বিশেষভাবে কার্যকর।

হাত ধোয়ার জন্য কোন ধরনের ছাই নিরাপদ বলে মনে করা হয়?

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন বলছে যে সাদা কাঠের ছাই দিয়ে হাত ধোয়া নিরাপদ বলে মনে করা হয়। এটিতে পটাসিয়াম কার্বনেট এবং ক্যালসিয়াম হাইড্রক্সাইড রয়েছে, যা জলের সাথে মিশ্রিত হলে ক্ষারীয় দ্রবণ তৈরি করতে পারে। এটি ক্ষারীয় প্রকৃতির অত্যধিক কস্টিক ত্বক ছাড়াই কার্যকরভাবে তেল এবং ময়লা অপসারণ করতে সহায়তা করে। কিন্তু রং করা বা অভ্র মেশানো কাঠের পোড়া ছাই স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

ছাই দিয়ে হাত ধোয়া কখন নিরাপদ নয়?

যখন ছাই পুরানো হয় এবং এতে উপস্থিত মাটি এবং অণুজীবের সাথে দূষিত হয়, তখন এটি রোগের বাহক। এটি একেবারেই ধোয়া উচিত নয়।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |