ভয়ঙ্কর! গ্রিন টি পান করার আগে এগুলো লক্ষ না করলেই চরম বিপদ, এক্ষুনি জেনে নিন

ভয়ঙ্কর! গ্রিন টি পান করার আগে এগুলো লক্ষ না করলেই চরম বিপদ, এক্ষুনি জেনে নিন

Anulekha Kar | Published : Oct 12, 2024 7:52 AM IST

এই যুগে ওজন কমাতে এবং ফিট থাকতে গ্রিন টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শরীরকে ডিটক্সিফাই করার পাশাপাশি গ্রিন টি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বিশেষ করে যারা ওজন নিয়ন্ত্রণে রাখেন তাদের জন্য এটি একটি অত্যন্ত প্রিয় পানীয়। যদিও গ্রিন টি সবদিক থেকেই শরীরের জন্য উপকারী, কিন্তু এটি পান করার সময় যদি কিছুটা অবহেলা থাকে, তাহলে তা উপকারের পরিবর্তে ক্ষতিও করতে পারে। এমন পরিস্থিতিতে জেনে নেওয়া যাক গ্রিন টি পান করার সময় কোন কোন ভুলগুলি এড়ানো উচিত।

ডায়েটিশিয়ান শিখা কুমারী বলছেন, দিনে দুবারের বেশি গ্রিন টি পান করলে অবশ্যই সতর্ক হওয়া উচিত। অতিরিক্ত গ্রিন টি পান করলে ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এর পাশাপাশি উদ্বেগ এবং হজমের সমস্যাও হতে পারে। তাই দিনে ২ বা ৩ বারের বেশি গ্রিন টি পান করবেন না। দ্বিতীয়ত, ঘুমানোর দুই থেকে তিন ঘণ্টা আগে গ্রিন টি পান করবেন না। এতে ক্যাফেইন এবং ট্যানিন রয়েছে, যা রাতের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

Latest Videos

খাবার খাওয়ার পরপরই গ্রিন টি পান করা উচিত নয়। এই অভ্যাস খাবার থেকে আয়রন শোষণ করতে সমস্যা সৃষ্টি করতে পারে। এ ছাড়াও রক্তাল্পতা দেখা দিতে পারে। খাবার খাওয়ার এক ঘণ্টা পর গ্রিন টি পান করা উচিত। গ্রিন টি একেবারেই ফুটন্ত জলে দিয়ে খাওয়া উচিত নয়। এটি এর পুষ্টিগুণ দূর করে এবং এর স্বাদেও পার্থক্য আনতে পারে।

যারা রক্ত পাতলা করার ওষুধ, হতাশা বা উচ্চ রক্তচাপের ওষুধ খান, তাদের গ্রিন টি পান করা একেবারেই উচিত নয়। এই চা পান করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Share this article
click me!

Latest Videos

অষ্টমীর পুজো বেলুর মঠে #shorts #durgapuja2024
চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
আরও তীব্র আন্দোলন! আরও চাপে মমতা! আমরণ অনশনে যোগ আরও দুই জুনিয়র ডাক্তারের | Kolkata Doctor News
ঢাকের তালে দেবী বন্দনা #shorts #durgapuja #durgapuja2024 #durgapujashorts
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024