এই কয় উপায় সূর্যরশ্মির কারণে হওয়া ক্ষতি থেকে চুলকে রক্ষা করুন, জেনে নিন কীভাবে

সূর্যরশ্মির কারণে চুলের নানান সমস্যা দেখা যায়। এবার বিশেষ উপায় সূর্যরশ্মির কারণে হওয়া ক্ষতি থেকে চুলকে রক্ষা করুন। এই কয়টি পদ্ধতি মেনে চললে মিলবে উপকার। দেখে নিন কীভাবে।

Sayanita Chakraborty | Published : Jan 4, 2023 7:27 AM IST / Updated: Jan 04 2023, 01:50 PM IST

শীতের মরশুমে আমরা অনেকেই সানস্ক্রিন ব্যবহার করি না। তেমনই চুল না ঢেলে রোদে বের হই। এই সবের কারণে ত্বক ও চুলে মারাত্মক ক্ষতি হয়। সূর্যের ইউভি রে যেমন ত্বকের জন্য ক্ষতিকারক, তেমনই ক্ষতিকর চুলের জন্য। সূর্যরশ্মির কারণে চুলের রুক্ষ্ম ভাব, অকালপক্কতা থেকে শুরু করে ডগা চেরা সহ নানান সমস্যা দেখা যায়। এবার বিশেষ উপায় সূর্যরশ্মির কারণে হওয়া ক্ষতি থেকে চুলকে রক্ষা করুন। এই কয়টি পদ্ধতি মেনে চললে মিলবে উপকার। দেখে নিন কীভাবে।

অ্যালোভেরা, অরিগ্যান অয়েল ও গ্লিসারিন দিয়ে প্যাক বানান। এক কাপ জলে ২ টেবিল চামচ অ্যালোভেরার জুস নিন। তাতে মেশান ১ চা চামচ অরিগ্যান অয়েল। মেশান ১ চা চামচ গ্লিসারিন। এবার এই মিশ্রণ এটি বোতলে ঢালুন। চুলের ভালো করে স্প্রে করুন। মিলবে উপকার।

লেবুর রস, অমন্ড অয়েল ও ক্যামোমাইল এসেন্সিয়াল অয়েল দিয়ে চুলের যত্ন নিন। ২ কাপ জলে লেবুর রস মেশান। ২টো লেবুর রস মেশাতে পারেন। এবার মেশান ২ চা চামচ আমন্ড অয়েল। মেশান ১০ ফোঁটা ক্যামোমাইল এসেন্সিয়াল অয়েল। এবার মিশ্রণটি একটি বোতলে ঢালুন। চুলের ভালো করে স্প্রে করুন। প্রতিবার ব্যবহারের আগে ভালো করে ঝাঁকিয়ে নেবেন।

কন্ডিশনার ও নারকেল দুধ। একটি পাত্রের এক কাপ জল নিন। তাতে মেশান হাফ কাপ নারকেল দুধ। মেশান ১ চা চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে নিন। এটি চুলের স্ক্যাল্প বাদ দিয়ে বাকি অংশে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার

সপ্তাহে অন্তত ২ দিন এই সকল প্যাকের মধ্যে একটি ব্যবহার করুন। এতে সূর্যরশ্মির কারণে হওয়া ক্ষতি থেকে মুক্তি পাবেন। দূর হবে চুলের রুক্ষ্ম ভাব। চুলের জন্য বেশ উপকারী এই উপাদান। এরই সঙ্গে প্রতি সপ্তাহে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। চুলের সঠিক ভাবে যত্ন নিলে তবেই দূর হবে সমস্যা। তেমনই মনে রাখবেন শীতের সময় চুলের যত্নের ধরন কিন্তু হয় ভিন্ন। এই সময় এমন পণ্য ব্যবহার করুন যাতে চুল নরম হবে। মেনে চলুন এই সকল বিশেষ উপাদান। সবার আগে এই কয় উপায় সূর্যরশ্মির কারণে হওয়া ক্ষতি থেকে চুলকে রক্ষা করুন। সঙ্গে ব্যবহার করুন সঠিক শ্যাম্পু ও কন্ডিশনার। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

বাড়িতেই বানিয়ে নিন গ্লিসারিন সাবান, দূর হবে ত্বকে রুক্ষ্ম ভাব, জেনে নিন কীভাবে

জেনে নিন কেন পালিত হয় বিশ্ব ব্রেল দিবস, দেখে নিন নেপথ্যের কাহিনি, রইল দিনটি তাৎপর্য

মুখে অ্যালোভেরা জেল লাগানোর পর কি সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করা উচিত, সঠিক নিয়ম জেনে নিন

Share this article
click me!