কয়েক মিনিটে তেলচিটে বাসন হবে চকচকে, জেনে নিন কোন উপায়, রইল বিশেষ টোটকা

রান্নার পর কড়া থেকে পোড়া দাগ তুলতে করতে হয় যুদ্ধ। এবার কয়েক মিনিটে তেলচিটে বাসন হবে চকচকে, জেনে নিন কোন উপায়, রইল বিশেষ টোটকা।

Sayanita Chakraborty | Published : Nov 17, 2023 9:28 AM IST

যে কোনও খাবার ভালো করে কষিয়ে রান্না করলে তা সুস্বাদু হবেই। আর এমন সুস্বাদু খাবার কার না পছন্দ। খাবারের স্বাদ বাড়াতে সকলেই ব্যবহার করেন বিভিন্ন রকম উপকরণ। তেমনই পরিপাটি করে রান্না করেন অনেকে। এর কারণে খাবার সুস্বাদু হলেও বাসন কিন্তু হয় নোংরা। আর রান্নার পর কড়া থেকে পোড়া দাগ তুলতে করতে হয় যুদ্ধ। এবার কয়েক মিনিটে তেলচিটে বাসন হবে চকচকে, জেনে নিন কোন উপায়, রইল বিশেষ টোটকা।

নুন ও লেবু- পাতিলেবু আর নুন দিয়ে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। প্রথমে পোড়া বাসন গকম করে নিন। এবার একটু জল আর নুন দিয়ে আঁচ কমিয়ে গরম করতে হবে। এবার নায়িমে নিন। ঠান্ডা হলে লেবুর খোসা দিয়ে ঘষতে থাকুন।

বেকিং সোডা- প্রায় সকলের বাড়িতেই সারা বছর থাকে। বেকিং সোডা দিয়ে অনায়াসে পরিষ্কার করতে পারেন বাসনপত্র। একটি পাত্রে কয়েক চামচ বেকিং সোডা, নুন আর এক চামচ ভিনিগার দিয়ে মিশিয়ে নিন। তা বাসনে মাখিয়ে রাখুন। কিছুক্ষণ পর সাবান দিয়ে মেজে নিন। মিলবে উপকার।

টমেটো সস- বাসন পরিষ্কার করতে টমেটো সস ব্যবহার করা যায়। অজানা হলেও এমন কথা সত্যি। টমেটো সসের মধ্যে কিছুটা অ্যাসিডিক ভাব থাকে। যা দাগ তোলা যায়। রাতে টমেটো সস লাগিয়ে রাখুন পুরো বাসনে। এবার সকালে উঠে ভালো করে ঘষে পরিষ্কার করে নিন।

শ্যাম্পু ও বেকিং সোডা- বাসনের পর দাগ তুলতে শ্যাম্পু ও বেকিং সোডা ব্যবহার করতে পারেন। একটি পাত্রে শ্যাম্পু ও বেকিং সোডা মিশিয়ে নিন। তা বাসনে মাখিয়ে রাখুন। এবার শেষে লেবুর খোসা দিয়ে ঘষে নিন। এতে সমস্ত দাগ উঠে যাবে।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

Dengue:ডেঙ্গু থেকে সুস্থ এই খাবারগুলি নিয়মিত পাতে রাখুন, দ্রুত প্লেটলেট বাড়িয়ে সুস্থ করে দেবে

জীবিত মানুষ জলে ডুবে যান, কিন্তু জানেন কেন একটা মৃতদেহ জলে ভাসতে থাকে? রইল চমকে দেওয়ার মত কিছু তথ্য

Share this article
click me!