এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল! হতে পারে গুরতর বিপদ, সাবধান হন

এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল! হতে পারে গুরতর বিপদ, সাবধান হন 

Anulekha Kar | Published : Sep 28, 2024 5:27 PM IST

15
এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল!

কেউ কেউ খাওয়ার সময় এক ফোঁটা জলও পান করেন না। আবার কেউ কেউ প্রতি গ্রাসে জল পান করেন। প্রত্যক্ষത്തിൽ, খাওয়ার সময় এবং খাওয়ার পরে যতটা সম্ভব জল পান না করাই ভালো বলে পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কারণ খাওয়ার সময় জল পান করলে খাবার সঠিকভাবে হজম হয় না। এছাড়াও, আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। বিশেষ করে কিছু খাবারের পরে জল পান করা একেবারেই উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে। 

25
এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল!

বাদাম:  অনেকে বাদাম খাওয়ার সময় এবং খাওয়ার পরে প্রচুর জল পান করেন। কিন্তু এটি একেবারেই করা উচিত নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বাদাম খাওয়ার পরপরই জল পান করলে কাশি, গলা ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই বাদাম খাওয়ার পরপরই জল পান করবেন না। 

মিষ্টি: মিষ্টি খেলে প্রচুর তৃষ্ণা পায়। তাই মিষ্টি খাওয়ার পর প্রত্যেকেই সাধারণত জল পান করেন। কিন্তু এটি করলে আপনার শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এটি আপনাকে টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকিতে ফেলতে পারে। তাই মিষ্টি খাওয়ার পরপরই জল পান করবেন না।

35
এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল!

ফল:  হ্যাঁ, ফল খাওয়ার পরপরই জল পান করা স্বাস্থ্যের জন্য ভালো নয়। প্রকৃতপক্ষে, আপনার ফল খাওয়ার পরে জল পান করার প্রয়োজনই হওয়া উচিত নয়। কারণ প্রতিটি ফলে প্রচুর পরিমাণে জল থাকে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই ফল খাওয়ার পরেও প্রচুর জল পান করেন। তবে ফলে চিনি বা সাইট্রিক অ্যাসিড থাকে। তাই আপনার ফল খাওয়ার 45 মিনিট পর্যন্ত জল পান করা উচিত নয়। 

আইসক্রিম: আইসক্রিম খাওয়ার পরপরই জল পান করার অভ্যাস অনেকেরই থাকে। কিন্তু আইসক্রিম খাওয়ার পরপরই জল পান করা উচিত নয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যদি তৃষ্ণা লাগে, তাহলে আইসক্রিম খাওয়ার 15 মিনিট পর জল পান করুন। কোনও সমস্যা হবে না। 

45
এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল!

কফি, চা: চা, কফি বা গরম দুধের মতো গরম পানীয় পান করার পরেও জল পান করা উচিত নয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ তখন গরম পানীয় পান করে আবার ঠান্ডা জল পান করলে নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে গ্যাস, অম্বলের পাশাপাশি ওজন বৃদ্ধির মতো স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়। 
 

ঝাল খাবার: ঝাল খাবার খেলে প্রচুর তৃষ্ণা পায়। ঝাল খাবারের জ্বালা কমাতে আমরা প্রচুর জল পান করি। কিন্তু ঝাল খাবার খাওয়ার পরপরই জল পান করলে সেই জ্বালা আপনার পুরো মুখ জুড়ে ছড়িয়ে পড়ে। এছাড়াও, জ্বালা আরও বেড়ে যায়। এটি পেটে অস্বস্তি এবং সমস্যা সৃষ্টি করে। 
 

55
এই খাবার খাওয়ার পরে কখনও খাবেন না জল!

কার্বনেটেড পানীয়:  খাওয়ার পরে কেউ কেউ অবশ্যই সোডা বা কার্বনেটেড পানি পান করেন। কিন্তু এগুলো পান করলে পেটে গ্যাস বেড়ে যায়। এছাড়াও, পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া, এটি আপনার খাবার হজমে বাধা সৃষ্টি করে। 

ভারী খাবার: ভারী খাবার খাওয়ার পরপরই জল পান করলে আপনার আরও খিদে পাবে। এছাড়াও, পেট ভরা মনে হবে না। তাছাড়া, এটি আপনাকে অস্বস্তিতেও ফেলতে পারে। তাই খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়। আপনি খাওয়ার 30 মিনিট পর জল পান করতে পারেন। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos