রান্নাঘরের এই মশালাতেই লুকিয়ে রয়েছে ম্যাজিক, ত্বক থেকে ঠৌঁটের সৌন্দর্যে দারুণ কাজ করে

মশলা, ঔষধি ছাড়া সৌন্দর্য চর্চাতেও দারুচিনির বহুল ব্যবহার রয়েছে। উজ্জ্বল ত্বকের জন্য দারুচিনিও ভীষণ কার্যকরী। জেনে নিন উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কীভাবে ব্যবহার করা হয় দারুচিনি।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 7:45 AM IST

ত্বক নিয়ে আমরা প্রত্যেকেই নাজেহাল। কোনও না সমস্যা যেন আমাদের লেগেই রয়েছে। ত্বক অনেক ধরনের হয়। কারোর রুক্ষ্ম, তো কারোর তৈলাক্ত। ত্বকের যত্ন নেওয়ার আগে সবার আগে নিজের ত্বকের ধরণ জানা দরকার। নিজের ত্বকের ধরণ না জেনেই আমরা বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকি। আর এই কারণেই ত্বকের নানা ধরনের সমস্যা বেড়ে যায় আর ত্বকের জেল্লাও কমে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের সৌন্দর্যও কেমন ফিকে হয়ে যায়। ত্বকের সেই পুরোনো জেল্লা ফিরিয়ে আসতে মাথায় রাখুন কিছু টিপস। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং মাস্ট। ঘুম থেকেই উঠেই ফেসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করুন। এক ব্র্যান্ডের ফেসওয়াশ বেশি ব্যবহার করবেন না। নিজের ত্বকের গঠন বুঝে ফেসওয়াশ ব্যবহার করুন। তারপর মুখ ধোওয়া হয়ে গেলে টোনার লাগিয়ে নিন। তারপর ভাল কোনও ব্র্যান্ডের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

দারুচিনি শুধু মশলা হিসেবে জনপ্রিয় নয়, তার অনেক ঔষধি গুনাগুণও রয়েছে। হাজার হাজার বছর ধরে দারুচিনি ব্যবহৃত হয়ে আসছে। দারুচিনির মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে থাকা ফ্রি ব়্যাডিক্যালগুলির ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যা মূলত বাত, ডিমেনশিয়া, ডায়াবেটিসের মতো রোগীর জন্য দায়ি। দারুচিনি অনেক ধরনের হয়। মশলা, ঔষধি ছাড়া সৌন্দর্য চর্চাতেও দারুচিনির বহুল ব্যবহার রয়েছে। উজ্জ্বল ত্বকের জন্য দারুচিনিও ভীষণ কার্যকরী। জেনে নিন উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কীভাবে ব্যবহার করা হয় দারুচিনি।

 

 

যারা দীর্ঘদিন ধরে ব্রণর সঙ্গে লড়াই করে যাচ্ছেন, তাদের জন্য ভীষণ কার্যকরী দারুচিনি। দারুচিনির অ্যান্টি-ব্যাকটোরিয়াল গুনাগুণ ব্রণতে তাজ করে। দারুচিনি দিয়ে ফেসমাস্ক তৈরি করে বাড়িতে লাগিয়ে নিন। দারুচিনি গুড়ো ১ চামচ নিয়ে তাতে ৩ চামচ মধু মিশিয়ে নিয়ে ভাল করে পেস্ট বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। তারপর ১০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। এতে ত্বকের আদ্রর্তা বজায় থাকবে। দারুচিনি কোনওভাবেই ত্বকে সরাসরি ব্যবহার করবেন না। এতে ত্বকে জ্বালাভাব হয়। দারুচিনি ত্বকের কোমলতা বজায় রাখতে অনেকটাই সাহায্য করে। দীর্ঘদিনের ব্রণর দাগ দূর করতেও এর জুড়ি মেলা ভার। অনেকেই আছেন পাতলা ঠোঁট পছন্দ করেন না। ঠোঁটের ভলিউম আনতেও দারুচিনি অনেকটাই কার্যকরী। প্রথমে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে তার উপরে এক চিমটি দারুচিনি গুড়ো লাগিয়ে নিন। কিছুক্ষণ ভাল করে মিশ্রণটি ঘষে নিন। তারপর এক মিনিটের জন্য সেটাকে ঠোঁটে বসতে দিন। তারপর উপরে হালকা করে আবারও ভেসলিন লাগিয়ে নিন, দেখবেন আগের থেকে ঠোঁটে ভলিউম এসেছে।

 

 

Share this article
click me!