শীতকালে মাথার রুক্ষ ত্বকের হাত থাকে বাঁচতে রইল পাঁচটি ঘরোয়া টোটকা, চুল হবে আরও সুন্দর

শীতকালে রুক্ষ ত্বক সমস্যার। তেমনই চুলও রুক্ষ হয়ে যায়। মাথার ত্বক রুক্ষ হওয়া থেকেই চুলের সমস্যা তৈরি হয়। তাই তার মোকাবিলায় রইল পাঁচটি ঘরোয়া উপায়।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 6:27 PM IST

শীতকালে রুক্ষ ত্বকের মতই সমস্যা বাড়ায় রুক্ষ মাথা। যার কারণে চুল পড়ে যায়। শীতকালে চুল উঠে যাওয়ার সমস্যা একটি বড়। মাথার ত্বক রুক্ষ হয়ে গেলে খুসকি হয়। তাতে চুলের সমস্যা বাড়ে। অনেক সময় মাথার ত্বক রুক্ষ হয়ে গেলে চুলও রুক্ষ হয়ে যায়। বছরের অন্যান্য সময়ের থেকে বেশি শীতকালে এই সমস্যার সম্মুখী বেশি হতে হয়। আর এই সমস্যা মোকাবিলার জন্য রইল কতগুলি ঘরোয়া টিপস।

আপনার শুষ্ক মাথার ত্বকের সমস্যা দূর করার জন্য রইল ঘরোয়া উপায়-

১. বেকিং সোডা আর আলিভ অয়েল

বেকিং সোডা আর অলিভ অয়েল মিশিয়ে নিয়মিত চুলে লাগালে মাথার ত্বকের রুক্ষভাব কমে যায়। খুসকি দূর করে। চুলও রুক্ষ হয় না। এটি চুলের পাশাপাশি মাথার ত্বকে সঠিক আদ্রতা দেয়।

২. কলা মাখা

মাথার শুষ্ক ত্বকের সমস্যা দূর করার জন্য ও ত্বকের প্রয়োজনীয় ময়শ্চারের জন্য কলা চটকে সেটি গোটা মাথায় মাখুন। এতে অবশ্যই এক টেবিল চামচ নারকেল তেল দেবেন। ১০-১৫ মিনিট রেখে তারপর শ্যাম্পু করে নিন। তাতে চুল থাকবে উজ্জ্বল ।

৩. দই ও ডিম

দইয়ের সঙ্গে ডিম মিশিয়ে নিয়মিত মাখলে চুলের সমস্যা দূর হয়। মাথার ত্বক ময়েশ্চার হয়, চুর চকচকে হয়। আর খুসকি দূর হয়। ডিমের প্রটিল চুলের পুষ্টি যোগায়।

৪. অ্যালোভেরা

অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ত্বকের জ্বালা কমাতে সাহায্য করে এবং এটি একটি কার্যকর ময়েশ্চারাইজিং এজেন্টও। আপনি এটি আপনার মাথার ত্বকে প্রয়োগ করতে পারেন এবং এটি ধুয়ে ফেলার আগে ১০ মিনিটের জন্য রেখে দিন।

৫. অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা শুষ্ক ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। তবে অ্যাভোকাডো বারতে কম পাও যায়। তবে বাকিগুলি কিন্তু সবই হাতের কাছে পাওযা যায় । সেগুলি ব্যবহার করলেই চুলের উপকার নিজেই পরখ করে দেখতে পাবেন। চুল লম্বা আর মজবুতও হবে। 

Share this article
click me!