Altina Schinasi: গুগল ডুডলে আলটিনা শিনাসি, ক্যাট আই চশমার স্রষ্টার জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

হোম পেজে দেখা যাচ্ছে একটি চশমা। তাতে লেখা গুগল। তাতে ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে আলটিনা শিনাসিকে।

Sayanita Chakraborty | Published : Aug 4, 2023 6:39 AM IST

সকাল থেকে হোমপেজ খুললে চোখে পড়ছে এক বিশেষ গ্রাফিক্স। দেখা যাচ্ছে একটি চশমা। তাতে লেখা গুগল। তাতে ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে আলটিনা শিনাসিকে।

ক্যাট আই সানগ্লাস অনেকেরই পছন্দের। তবে, জানেন কি এই ক্যাট আই সানগ্লাসের স্রষ্টা কে। আজ পালিত হচ্ছে ক্যাট আই-র স্রষ্টা আলটিনা শিনাসির জন্মদিন। এই বিশেষ দিনে তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানালেন গুগল।

আজ তাঁর ১১৬ তম জন্মদিন। ১৯০৭ সালে নিউইয়র্কে ম্যানহাটনে জন্ম হয় তাঁর। তাঁর বাবা ছিলেন সেফার্ডিক ইহুদি তুর্কি। শিনার্সি নিউ ইয়র্কের আর্ট স্টুডেন্টস লীগে শিল্প অধ্যয়ন করেছিলেন তিনি। তিনি আইকনিক ফিফথ অ্যাভিনিউতে বেশ কয়েকটি দোকানে উইন্ডো ড্রেসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি উইন্ডো ড্রেসার হিসেবে, শিনাসি সালভাদর ডালির সঙ্গে কাজে করার সুযোহ পেয়েছিলেন। যিনি দুটি বনউইট টেলার উইন্ডো ডিজাইন করার জন্য খ্যাতি পান।

আলটিনা শিনাসি ছিলের একজন উদ্ভাবক। তিনি সারা জীবনে অনেক ধরনের আবিস্কার করেছেন। তিনি হার্লেকুইন চশমা ফ্রেম তৈরি করেন। সে সময় মহিলাদের জন্য একমাত্র চশমা ছিল বৃত্তাকার চশমা। তিনিই প্রথম আবিস্কার করেন ক্যাট আই ফ্রেম। তিনি হার্লেকুইন মুখোশ থেকে অনুপ্রাণিত হয়ে এই চশমা তৈরি করেন। আজ এই বিশেষ দিনে শ্রদ্ধার্ঘ্য জানাল গুগল।

তবে এই প্রথম নয়। বিশেষ কোনও দিন বা কোনও বিখ্যাত ব্যক্তির জ্ন্মদিন অথবা মৃত্যুদিনে সেজে ওঠে গুগল। ২২ এপ্রিল ধরিত্রী দিবস বা Earth Day। সেদিন বিশেষ ঝলক মিলেছে ডুডলে। দেখা মেলে সবুজ ব্যাক গ্রাউন্ডে তৈরি এই ছবি। যেখানে গাছ, পাখী, কীটপতঙ্গ থেকে শুরু করে জন্তু-জানোয়ারতে দেখা যাচ্ছে। তার ওপর সুন্দর করে লেখা গুগল। এভাবেই গুগল ডুডলে পালিত হচ্ছে বিশ্ব ধরিত্রী দিবস। তেমনই দিন। মার্চ জুড়ে পালিত হচ্ছে একের পর এক দিন। ২৪ মার্চ পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস। এত বিশেষ থিমের মাধ্যমে জনসাধারণের মধ্যে সতর্কতা তুলে ধরাই এই দিনটির লক্ষ্য। তেমনই ২২ মার্চ দিনটি নির্দিষ্ট করা হয় বিশ্ব জল দিবস হিসেবে। বিশুদ্ধ জলের গুরুত্ব সকলের সামনে তুলে ধরতে পালিত হয় দিনটি। ১৯৯৩ সালে প্রথম এই রীতি চালু হয়েছিল। তেমনই প্রতি বছর মার্চ মাসে পালিত হয় ঘুম দিবস হিসেবে। সেদিনও দেখা মেলে বিশেষ গ্রাফিক্সের।

 

আরও পড়ুন

শরীরের এই ৩টি অংশ এক মিনিট ধরে রাখুন, দেখুন কীভাবে পরিবর্তন আসবে শরীরের মধ্যে

চোখে আঞ্জনির সমস্যায় কাবু, জেনে নিন খুব দ্রুত কীভাবে ব্যথা ও ফোলাভাব কমাবেন

বলিউড সেলেবদের মতো ত্বকে জেল্লা আনতে ব্যবহার করুন কফি ফেসপ্যাক, জেনে নিন কীভাবে বানাবেন

Share this article
click me!