গুগল ডুডলে নয়া চমক, গুগলের পক্ষ থেকে বিশেষ সম্মান জ্ঞাপন আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে

আমেরিকান ভূতাত্ত্বিক ও মহাসাগরীয় মানচিত্রকার ছিলেন। তিনি ব্রুস হিজেনের সঙ্গে অংশীদারিত্বে আটলান্টিক মহাসাগরের তলদেশের প্রথম মানচিত্রের প্রচার করেন। ২১ নভেম্বর ১৯৯৮ সালে ২০ শতকের সর্বশ্রেষ্ঠ কার্টোগ্রাফারদের একজন হিসেবে মনোনীত হন।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 4:51 AM IST

ফোন, ল্যাপটপ কিংবা ডেক্সটপ যেখান দিয়েই গুগল খুলবেন না কেন, চোখে পড়ছে এক অত্যন্ত সুন্দর গ্রাফিক্স। দেখা যাচ্ছে এক মহিলাকে, যিনি লেখালিখিতে ব্যস্ত। তিনি চেয়ারে বসে আছেন। হাতে কলম। অন্যদিকে, তার পিছন রয়েছে এক বড় ম্যাপ। ক্লিক করলে খুলে যাচ্ছে আরও একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে অনেকে দাঁড়িয়ে রয়েছে পিছন ফিরে। এভাবে আজ আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে সম্মান জানাল গুগল।

আমেরিকান ভূতাত্ত্বিক ও মহাসাগরীয় মানচিত্রকার ছিলেন। তিনি ব্রুস হিজেনের সঙ্গে অংশীদারিত্বে আটলান্টিক মহাসাগরের তলদেশের প্রথম মানচিত্রের প্রচার করেন। ২১ নভেম্বর ১৯৯৮ সালে ২০ শতকের সর্বশ্রেষ্ঠ কার্টোগ্রাফারদের একজন হিসেবে মনোনীত হন। ১৯ জুলাই ১৯২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ইনসিলান্টিতে জন্মগ্রহণ করেন, থার্প তাঁর পিতামাতার একমাত্র সন্তান ছিলেন।

মেরি থার্পের বাবা ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের জন্য কাজ করতে ও তাকে ম্যাপ তৈরির প্রাথমিক পরিচয় দিয়েছিলেন। তিনি পেট্রোলিয়াম জিওলজিতে স্নাতকোত্তর ডিগ্রির জন্য মিশিগান বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছিলেন। এই সময় খুব কম মহিলা বিজ্ঞান নিয়ে কাজ করেছিলেন। ১৯৪৮ সালে নিউ ইয়র্ক সিটিতে চলে আসেন। তিনি ল্যামন্ট জিওলজিক্যাল অবজারভেটরিতে কাজ করার প্রথম মহিলা হন যেখানে তিনি ভূতত্ত্ববীদ ব্রুস হিজেনের সঙ্গে দেখা করেন। তিনি হিজেন আটলান্টিক মহাসাগরের সমুদ্র-গভীরতার ডেটা সংগ্রহ করেছিলেন যা থার্প মহাসাগরের তলটির মানচিত্র তৈরি করতে ব্যবহার করেছিলেন।

থার্প ১৯৯৫ সালে লাইব্রেরি অফ কংগ্রেসে তার সম্পূর্ণ মানচিত্র সংগ্রহ দান করেছিলেন। তার ভূগোল ও মানচিত্র বিভাগের ১০০ তম বার্ষিকী উদযাপনে, লাইব্ররি অফ কংগ্রেস তাকে ২০ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানচিত্রকারদের একজন হিসেবে নামকরণ করেছিল।

এভাবে প্রায়শই গুগল ডুডলে দেখা দেয় নানা গ্রাফিক্স। কোনও না কোনও বিশেষ উৎসবে সেজে ওঠে গুগল। প্রতি অনুষ্ঠানে গুগল ডুডলে দেখা যায় বিশেষ গ্রাফিক্স। বিশেষ গ্রাফিক্সের মাধ্যমে যে কোনও উৎসব পালন করা হয়। কোনও বিশেষ ব্যক্তির জন্মদিনে, কোনও বিশেষ দিনে, কোনও সম্মানীয় ব্যক্তির মৃত্যু বার্ষিকীতে দেখা যায় বিশেষ গ্রাফিক্স। এভাবে গুগল ডুডলের মাধ্যমে পালিত হয় বিশেষ দিন। সে ভাবে, আজ গুগল সম্মান জানাল আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে। তাঁকে সম্মান জানাতে আজ সকাল থেকে দেখা মিলছে গ্রাফিক্সের। গ্রাফিক্সে দেখা দিয়েছে আমেরিকান ভূতাত্ত্বিক মেরি থার্পকে। 

 

আরও পড়ুন-

দাঁতের হলদে ভাব দূর করতে চান? আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

সকালে নিয়মিত এই কয়টি যোগা করুন, সব কাজে মিলবে এনার্জি, দিন কাটবে ভালো ভাবে

শারীরিক সুস্থতা বজায় রাখতে খাদ্যাভ্যাসে আনুন এই কয়টি পরিবর্তন, দেখে নিন কী কী

 

Share this article
click me!