দিনে পাঁচটি আঙুর বাড়িয়ে দেবে আপনার লাবণ্য, ক্যান্সার থেকে হজমের সমস্যাতে আঙুর উপকারী

আঙুরে প্রচুর পরিমাণে পটাসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় খনিজগুলির ভান্ডার। K, C, এবং B9 এর মত ভিটামিনে সমৃদ্ধ এই ফল। রক্তনালীগুলির কোন ক্ষতি করে না।

 

Web Desk - ANB | Published : Jan 27, 2023 1:17 PM IST

আঙুর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। একটি পুষ্টিগুণে ভরপুর একটি ফল। আঙুরে প্রচুর পরিমাণে অ্যান্টঅক্সিডেন্ট রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি খাদ্যের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরের দৈনন্দিন ক্রিয়াগুলি চলাচল করতে সাহায্য করে। আঙুর শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছে দিনে পাঁচটি থেকে ১০টি আঙুর খাওয়া খুবই উপকারী। চাইলে তারও বেশি আঙুর আপনি খেতেই পারেন। এটির পার্শ্বপ্রতিক্রিয়া তেমন নেই বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আঙুরে প্রচুর পরিমাণে পটাসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় খনিজগুলির ভান্ডার। K, C, এবং B9 এর মত ভিটামিনে সমৃদ্ধ এই ফল। রক্তনালীগুলির কোন ক্ষতি করে না।

আঙুরের উপকারিতাঃ

আঙুর ত্বকের জন্য উপকারী

বার্ধক্য রুখতে কার্যকর

ত্বক নরম ও কোমল করে

টোনারের কাজ করে আঙুর

দাগ আর ক্ষত সারাতে গুরুত্বপূর্ণ

আঙুর চুল পড়া বন্ধ করে

আঙুরের বাকি উপকারিতাঃ

ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর

আঙুর অন্যান্য অনেক ফলের মতই ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করতে সাহায্য করে।

পেশী গঠন

আঙুর খাওয়ার ফলে পটাসিয়াম এবং ফাইবারের পরিমাণ বেড়ে যেতে পারে। এই খনিজটি প্রয়োজন অনুসারে রক্তনালীগুলিকে শিথিল এবং সংকুচিত করতে কাজ করে। তাই যদি আপনার শিরা এবং ধমনী সঠিকভাবে শিথিল হয়, তাহলে স্বাভাবিকভাবেই রক্তচাপ কমে গেছে।

হজম সমস্যা

আঙরে থাকা জল আর ফাইবার হজমের সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

চোখের জন্য উপকারী

আঙুরে অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন এবং জেক্সানথিন চোখের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

নিয়মিত আঙুর খাওয়া খুবই জরুরি। যাদের সুগার বা প্রেসারের মত অসুস্থতা রয়েছে তারাও নিয়মিত আঙুর রাখতে পারেন ডায়েট চার্টে। তাহলে সমস্যা অনেকটাই কমে যাবে। 

Share this article
click me!