কতটা গুণ রয়েছে সাধের বেগুনে? এর উপকারী গুণ জানলে রোজ পাতে রাখতে চাইবেন

কতটা গুণ রয়েছে সাধের বেগুনে? 

Anulekha Kar | Published : Sep 28, 2024 5:46 PM IST

15
কতটা গুণ রয়েছে সাধের বেগুনে?

বেগুন একটি স্বাস্থ্যকর সবজি। একসময় শুধু ঘরে ঘরেই নয়, হোটেলেও সপ্তাহে অন্তত একবার বেগুনের স্যাঁদ তৈরি করা হত। কিন্তু বর্তমান সময়ে অনেকেই বেগুন রান্না করা ছেড়ে দিয়েছেন।

25
কতটা গুণ রয়েছে সাধের বেগুনে?

একসময় বিরিয়ানির সাথে মশলাদার বেগুন রান্না করা হত। এখন তা দেখাই যায় না। প্রকৃতপক্ষে, এই ছোট্ট বেগুন আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বেগুনে থাকা ভিটামিন এবং খনিজ আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। চলুন জেনে নেওয়া যাক বেগুনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। 

বেগুনে রয়েছে ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন বি ৩, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৬, ভিটামিন বি ৯, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, এবং ৫.৮৮ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার, ৩.৫৩ গ্রাম প্রাকৃতিক চিনি, ০.১৮ গ্রাম চর্বি, ০.৯৮ গ্রাম প্রোটিন। এছাড়াও, এতে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম, জিংক এবং ম্যাঙ্গানিজ রয়েছে। 
 

35
কতটা গুণ রয়েছে সাধের বেগুনে?


ভিটামিন এবং খনিজ পদার্থ 

বেগুনে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ প্রচুর পরিমাণে রয়েছে। বেগুন খেলে আমাদের শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি পায়। এছাড়াও, এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত বেগুন খেলে শরীরে পুষ্টির ঘাটতি দূর হয়। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে বেগুন

গবেষণায় দেখা গেছে, ভারতে প্রায় ৮০ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। বেগুন ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আপনার খাদ্য তালিকায় বেগুন রাখলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বেগুনে থাকা ফাইবার আমাদের শরীরকে সহজে চিনি শোষণ করতে বাধা দেয়। বেগুন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
 

45
কতটা গুণ রয়েছে সাধের বেগুনে?

ওজন কমাতে বেগুন

ওজন কমাতে চাইলে আপনার খাদ্য তালিকায় অবশ্যই বেগুন রাখুন। এই সবজিতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি থাকে। এটি খেলে আপনার পেট দীর্ঘক্ষণ ভরা থাকবে। আপনি অতিরিক্ত খাবেন না। এটি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। 

শক্তিশালী হাড়

বেগুন খেলে শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়েরই হাড় মজবুত হয়। বেগুন খেলে বার্ধক্যজনিত হাড়ের সমস্যা থেকে দূরে থাকা যায়। বেগুন খেলে হাড়ের ঘনত্ব বৃদ্ধি পায়। বেগুনে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং পটাশিয়াম হাড়কে সুস্থ এবং মজবুত রাখে। 
 

55
কতটা গুণ রয়েছে সাধের বেগুনে?

চোখের জন্য উপকারী

ইলেকট্রনিক যন্ত্রপাতির অতিরিক্ত ব্যবহারের ফলে চোখের দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হয় এবং চোখের নানান সমস্যা দেখা দেয়। বেগুন খেলে চোখের দৃষ্টিশক্তি উন্নত হয়। চোখের সমস্যা হওয়ার ঝুঁকিও কমে। বেগুন চোখের টিস্যুগুলোর জন্য উপকারী। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos