International Women’s Day: আন্তর্জাতিক নারী দিবসের রঙ আর থিম সম্পর্কে রইল বিস্তারিত তথ্য

আন্তর্জাতিক নারী দিবসের থিম হল- মহিলাদের এগিয়ে চলা। মহিলাদের সমানাধিকার।

Saborni Mitra | Published : Mar 3, 2024 3:30 PM IST / Updated: Mar 04 2024, 06:00 PM IST

আন্তর্জাতিক নারী দিবস প্রতি বছর ৮ মার্চ পালন করা হবে। এটি বিশ্বব্যাপী অনুষ্ঠান, যা মহিলাদের অধিকার অর্জনের কথা বলে। মহিলাদের সংগ্রামকে স্বীকৃতি দেয়। পাশাপাশি লিঙ্গ বৈষম্য দূর করার কথা বলে। এই দিনটি সাধারণত মহিলাদের উদযাপন করা হয়। এই দিনটিতে বিশ্বের সব মহিলাদের সম্মানিত করা হয়।

আন্তর্জাতিক নারী দিবসের থিমঃ

আন্তর্জাতিক নারী দিবসের থিম হল- মহিলাদের এগিয়ে চলা। মহিলাদের সমানাধিকার। মহিলাদের অনুপ্রাণিত করা। ঘরের পাশাপাশি বাইরের কাজেও মহিলাদের যোগদানের ওপর জোর দেওয়া।

আন্তর্জাতিক নারী দিবসের শুরুঃ

১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কে জাতীয় নারী ইতিহাস মাস শুরু হয়েছে। কম মজুরির প্রতিবাদে একটি মিছিল বের করেছিল সেখানের মহিলারা। মিছিলের উদ্দেশ্য ছিল মহিলাকর্মীদের এই বৈষম্যের বিরুদ্ধে একত্রিত করা। মহিলারা ধর্মঘটের ডাকও দিয়েছিল। পরবর্তীকালে ১৯০৮ সালে একই দিনে শিশুশ্রম ও বৈষম্যমূলক শ্রম আইনের প্রতিবাদে নিউইয়র্কের মহিলারা একটি মিছিল বের করেছিল। তারপর ১৯০১১ সালে ৮ মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে চিহ্নিত করা হয়। রাষ্ট্র সংঘ ১৯৭৫ সালে ৮ মার্চ নারী দিবস উদযাপন শুরু করে। দুই পরে রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদ দিনটিকে মান্যতা দেয়।

আন্তর্জাতিক নারী দিবসের প্রতীকি রংঃ

বেগুনি, সবুজ ও সাদা- তিনটি হল আন্তর্জাকতিক নারী দিবসের প্রতীকি রং। যদিও বেগুনি রং ন্যায়বিচা ও মর্যাদার প্রতীক। সবুজ রং আশার প্রতীক। আর সাদা রঙ হল বিশুদ্ধতার প্রতীক। এই রঙগুলি ১৯০৮ সালে ব্রিটেনের মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন (WSPU) রঙগুলিকে বেছেছিল।

আগামী শুক্রবার বিশ্বের সঙ্গে এই দেশেও পালন করা হবে  এই বিশেষ দিনটি। 

 

Read more Articles on
Share this article
click me!